রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:৩২ পূর্বাহ্ন

আসন্ন বৈশ্বিক মহা খাদ্য সংকট ও বাংলাদেশ

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২

সালাহ্ উদ্দিন শোয়েব চৌধুরী

আন্তর্জাতিক সংস্থাগুলো এবং প্রভাবশালী বিভিন্ন দেশের নেতৃবর্গ বারবার বলছেন আগামী বছর গোটা বিশ্বে ভয়াবহ খাদ্য সংকট দেখা দেবে। তাঁদের ভাষায়, মানুষের কাছে টাকা থাকার পরও খাবার পাবেনা। এই আসন্ন খাদ্য সংকটের মূল কারণ দীর্ঘ মেয়াদী কোভিড মহামারী, ইউক্রেইন যুদ্ধ এবং রাশিয়ার ওপর মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের আরোপিত নিষেধাজ্ঞা। এই নিষেধাজ্ঞার কারণে অনেক দেশ জ্বালানী তেল পাচ্ছেনা, সার পাচ্ছেনা, শস্যবীজ পাচ্ছেনা। জ্বালানী সংকটের কারণে একদিকে যেমন শিল্প উৎপাদন ব্যাহত হচ্ছে, ঠিক একইভাবে সার আর শস্যবীজের অভাবে বিঘ্নিত হচ্ছে কৃষি উৎপাদন।

ইউক্রেইন যুদ্ধ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্পষ্টত গোঁয়ার্তুমি করছেন। তাঁর দলের অনেকেই এরই মাঝে বলছেন বাইডেন যুদ্ধবাজ। নিজের জনপ্রিয়তা কিংবা গ্রহণযোগ্যতা যখন প্রায় তলানীতে, তখন তিনি ইউক্রেইন যুদ্ধকে পুঁজি করে সস্তা স্ট্যান্টবাজির মাধ্যমে নিজের অক্ষমতা আর অযোগ্যতা ঢাকার প্রাণপণ চেষ্টা চালাচ্ছেন। তাঁর এসব কার্যকলাপের কারণে গোটা বিশ্ব ক্ষতিগ্রস্থ হচ্ছে।

নভেম্বরের ৮ তারিখে আমেরিকায় মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেস এবং সিনেটের কর্তৃত্ব নিয়ে ডেমোক্রেটিক এবং রিপাবলিকান পার্টি লড়বে। বিশেষজ্ঞরা বলছেন, ৮ নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি কংগ্রেস ও সিনেটে সংখ্যাগরিষ্ঠতা হারাবে। মানে এগুলোর নিয়ন্ত্রণ চলে যাবে রিপাবলিকান দলের মুঠোয়। এর ফলে প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর চার বছরের অবশিষ্ট মেয়াদ, অর্থাৎ ২০২৪ সালের নভেম্বর অব্দি অনেকটাই খোঁড়া হাসে পরিণত হবেন। তিনি চাইলেই নিজের ইচ্ছে মাফিক আইন পাশ করতে পারবেন না, বড় কোনো সিদ্ধান্ত বাস্তবায়ন করতে পারবেন না। অন্যদিকে কংগ্রেস ও সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর রিপাবলিকানরা বেশকিছু বিষয়ে নজর দেবে। এর মধ্যে অন্যতম হলো বাইডেন পুত্র হান্টার বাইডেনের দুর্নীতি ও তাঁর ল্যাপটপ কেলেঙ্কারির তদন্ত। এটা হলে শুধু যে হান্টার বাইডেন ফাঁসবেন তা-ই নয়। বরং এমনটা হলে এর পরিণতিতে প্রেসিডেন্ট জো বাইডেন অভিশংসনের মুখোমুখি হবেন এবং খুব সম্ভবত তিনি পদচ্যুতও হবেন। আমার মতে, মার্কিন রাজনীতিতে ওয়াটারগেইট কেলেঙ্কারির ফলে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের ক্ষমতা হারানোর ঘটনার পর এটাই হতে যাচ্ছে আরেক রাজনৈতিক সুনামি। কারণ, এবার জো বাইডেনের বিরুদ্ধে অভিযোগ অনেক বেশী গুরুতর। বলা হচ্ছে তিনি তাঁর পুত্র এবং ভাইকে বিদেশী রাষ্ট্রে আর্থিক সুবিধা পাইয়ে দেয়ার উদ্দেশ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বার্থ বিরোধী কাজ করেছেন। মানে, ওনার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগেও আনা হতে পারে। এক্ষেত্রে ক্ষমতাচ্যুত হওয়ার পর প্রেসিডেন্ট জো বাইডেনকে জেলেও যেতে হবে। মোদ্দা কথায়, আগামী বছর জানুয়ারী মাসে যখন নতুন কংগ্রেস ও সিনেট অধিবেশন বসবে তখন থেকেই প্রেসিডেন্ট জো বাইডেন এবং তাঁর ডেমোক্রেটিক পার্টির জন্যে কঠিন সময় শুরু হয়ে যাবে।

আগামী বছর জানুয়ারী থেকে যখন মার্কিন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রাজনীতি টালমাটাল, তখন রাশিয়ার উপর বাইডেন প্রশাসনের আরোপিত নিষেধাজ্ঞার ফলে জ্বালানি ও খাদ্য সংকটের পাশাপাশি চরম আর্থিক মন্দা গভীর থেকে গভীরতর হতে থাকবে। যদিও দীর্ঘ মেয়াদী কোভিড সংকট এবং এই দুর্যোগ মোকাবেলার নামে বাইডেন প্রশাসনের ধারাবাহিক ভুলভাল সিদ্ধান্তের ফলে মার্কিন অর্থনীতি এরই মাঝে বড় ধরনের সংকটে পড়েছে। এর সাথে যোগ হয়েছে লাখলাখ অবৈধ অধিবাসীর আমেরিকায় প্রবেশ এবং দেশের অভ্যন্তরের আইন শৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক অবনতি।

এদিকে রাশিয়ার উপর বাইডেন প্রশাসনের আরোপ করা অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে চীন, ভারতসহ বিশ্বের অনেক দেশই এখন ডলারের বাইরে এসে বিকল্প মুদ্রা ব্যবস্থার দিকে হাঁটছে। এরই মাঝে রাশিয়ার রুবল এবং চীনের ইউয়ান আন্তর্জাতিক লেনদেনে ব্যবহৃত হতে শুরু করেছে। এই বিকল্প মুদ্রা ব্যবস্থায় সামিল হয়েছে তুরস্ক, ইরানসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশ। কারণ, এই বিকল্প মুদ্রা ব্যবস্থার অবর্তমানে আমেরিকান ডলার এতোকাল বিশ্বজুড়ে মোড়লী করার একচ্ছত্র সুযোগ ভোগ করেছে। নিজেদের ইচ্ছেমাফিক এর-ওর উপর নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়ে ওদের ফেডারেল ব্যাংকে জমা হওয়া বিভিন্ন দেশের হাজার-হাজার কোটি টাকা বাজেয়াপ্তের অজুহাতে আত্মসাৎ করেছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ এটাকে লুটতরাজ কিংবা ডাকাতি বলে আখ্যা দিয়েছেন।

ফিরে যাই বৈশ্বিক মহা খাদ্য সংকট প্রসঙ্গে।

২০১৯ সালের শেষভাগে যখন চীনে কোভিড দেখা দেয় তখন বিশ্বের অন্য দেশগুলো এটাকে তেমন আমলে নেয়নি। সবাই ভেবেছে এটা বুঝি ইবোলার মতোই চীনের ভেতরেই ঘুরপাক খাবে। তারপর যখন ক্রমশ এটা বিশ্বের অন্য দেশগুলোয় ছড়াতে লাগলো, তখন আমরা সবাই শঙ্কিত হলাম – আতঙ্কিত হলাম। অন্যদের দেখাদেখি আমরাও মাস্ক পরতে শুরু করলাম – দূরত্ব বজায় রাখার কথা বারবার বলতে লাগলাম।

কোভিড মহামারীর ঝাঁপটা যখন আমেরিকাসহ পশ্চিমা অনেক দেশকেই রীতিমত তছনছ করে দিচ্ছে, যখন দেশী-বিদেশি গণমাধ্যমে চোখ রাখলেই দেখা গেছে সারিবদ্ধ মরদেহ, তখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলতে শুরু করলো ওই মহামারীতে নাকি বাংলাদেশ লাখলাখ মানুষের মৃত্যু হবে। পাশের দেশ ভারতেও যখন শতশত মরদেহ সৎকার করতে না পারা মানুষের আহাজারী, তখনও বাংলাদেশে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যায়নি। মাসের-পর-মাস লকডাউনের মাধ্যমে মানুষকে ঘরে আটকে রেখে যখন পশ্চিমা বিশ্ব এমনকি ভারত সেদেশের অর্থনীতির চরম সর্বনাশ করছে তখনও বাংলাদেশে এমনটা করা হয়নি। হ্যাঁ, লকডাউন আমাদের এখানেও হয়েছে, কয়েক সপ্তাহ। কিন্তু শিল্পকারখানা বন্ধ করার মতো আত্মঘাতী সিদ্ধান্ত নেয়া হয়নি।

আমাদের অনেকেই এরই মাঝে কোভিডের বুষ্টার ডোজ নিয়ে ফেলেছি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তো আরো সাবধান। তারপরও তিনি একাধিকবার কোভিড আক্রান্ত হয়েছেন। এখন দেখছি তিনিসহ পশ্চিমা অনেক নেতা, যারা এতোদিন মাস্ক-মাস্ক করে অস্থির ছিলেন, তারাই এখন ওসব ধীরেধীরে দূরে ঠেলে দিচ্ছেন। মানে ওনারা বুঝে গেছেন, মাস্ক কিংবা ভ্যাকসিন কখনোই কাউকে বাঁচাতে পারছে না। সুরক্ষা নিশ্চিত করতে পারছেনা।

বৈশ্বিক মহা খাদ্য সংকট প্রসঙ্গে আন্তর্জাতিক সংস্থাগুলো বলছে এটার ফলে দেখা দেবে cruel hunger বা নিষ্টুর ক্ষুধা। মানে, মানুষ খাবারের অভাবে অপকল্পনীয় দুর্ভোগের মুখোমুখি হবে। মনে রাখতে হবে, এই সঙ্কট শুধুমাত্র অনুন্নত কিংবা উন্নয়নশীল দেশেই দেখা দেবেনা। এটা কোভিড মহামারীর মতোই গোটা বিশ্বকে আক্রান্ত করবে। এখানে একটা কথা বলে রাখি, ১৯১৮ সালে মূলত পশ্চিমা দেশগুলোয় দেখা দেয় স্প্যানিশ ফ্লু। এই মহামারীতে প্রায় পাঁচ কোটি মানুষ মারা যায়। এরও আগে ১৩৪৬-১৩৫৩ সাল অব্দি মূলত ইউরোপ আক্রান্ত হয় ব্ল্যাক ডেথ মহামারী, যেটির তাণ্ডবে সাড়ে সাত কোটি থেকে কুড়ি কোটি মানুষ প্রাণ হারায়। ১৩৪৬ সালে প্রথমেই ইতালিতে দেখা দেয়া এই মহামারীর তাণ্ডব চলে একটানা সাত বছর। যার ফলে দেখা দেয় চরম আর্থিক মন্দা। এবারও কোভিড পরবর্তী সময়ে গোটা বিশ্বেই চরম আর্থিক মন্দা দেখা দিতে শুরু করেছে যা কাটিয়ে উঠতে কমপক্ষে ৫-১০ বছর সময় লাগবে। এই প্রকট আর্থিক মন্দার ফলে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোতে তীব্র কর্মসংস্থান সংকটের পাশাপাশি বেকারত্ব দেখা দেবে। কর্মহীন হয়ে পড়বে বিশাল জনগোষ্ঠী। এই সংকটের কারণে পশ্চিমা দেশগুলোয় অবস্থানরত অভিবাসীরা পড়বেন বড় সমস্যায়। কারণ এই সংকটের ঝাঁপটায় দিগ্বিদিক জ্ঞানশুন্য পশ্চিমারা ইমিগ্র্যান্ট খেদাও আন্দোলন শুরু করতে পারে। অভিবাসীদের ওপর, ওদের সম্পদের ওপর হামলে পড়তে পারে। এমনটা হলে অর্থনৈতিক সংকটের পাশাপাশি, চরম মানবিক সংকটও দেখা দেবে। একজন বিশ্লেষক কিংবা গবেষক হিসেবে আমি অনাগত ওই দিনগুলোর কথা ভেবে রীতিমত শঙ্কিত।

২০২৪ সালের জানুয়ারী মাসে বাংলাদেশে যখন নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা বলা হচ্ছে তখনকার বৈশ্বিক পরিস্থিতি এখনই আঁচ করা অসম্ভব। কারণ বাংলাদেশসহ গোটা বিশ্বে তীব্র খাদ্য সংকটের পাশাপাশি ভয়াবহ অর্থনৈতিক সংকট দেখা দিলে প্রত্যেকটা দেশের সরকারের জন্যেই তখন ওই জরুরী অবস্থা সামাল দেয়াটাই হবে মূল কাজ। ওই সময়ে ক্ষুধা আর দারিদ্রের তাণ্ডবে দিশেহারা মানুষগুলো ওই পরিস্থিতি থেকে পরিত্রাণের পথ খুঁজবে। তখন তাদের কাছে, রাজনীতি, গণতান্ত্রিক ধারাবাহিকতা, নির্বাচন ইত্যাদির কোনোই মূল্য নেই। কারণ, মানুষের জন্যে যখন জীবন বাঁচিয়ে রাখাটাই মূল চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়, তখন তারা অন্যকিছু ভাবতেও চায় না, শুনতেও চায় না।

(সালাহ্ উদ্দিন শোয়েব চৌধুরী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক, লেখক, গণমাধ্যম বিশেষজ্ঞ এবং প্রভাবশালী ইংরেজী কাগজ ব্লিটজ এর সম্পাদক)

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ