সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:৩৮ অপরাহ্ন
Uncategorized

সহি বড় লম্বা ছুটির ইতিবৃত্ত

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ২৯ এপ্রিল, ২০২২

সালাহ্ উদ্দিন শোয়েব চৌধুরী

আর চার কিংবা পাঁচদিন পর ঈদ। বিভৎস্ গরম আর রোজার ককটেইল চাপে জীবন অতিষ্ঠ তার উপর মধ্যবিত্ত কিংবা নিম্ন বিত্তদের জন্য বোনাস হিসেবে আছে পরিবারের সদস্যদের জন্যে ঈদের কেনাকাটার বাড়তি টাকা যোগাড়ের দূশ্চিন্তা। কিন্তু দামী রোলস্ রোয়েস গাড়ীতে চড়া গুলশানবাসী জেরিনা চৌধুরীর ওসব চিন্তা নেই। ওনার “দুশ্চিন্তা” ডায়মন্ড ওয়ার্ল্ড থেকে নাকি দুবাই কিংবা প্যারিস থেকে ঈদ উপলক্ষে সামান্য কয়েক কোটি টাকার ডায়মন্ড সেট কেনা নিয়ে। গত সাতদিন ধরেই রাতজেগে গুগল সার্চ করা নিয়ে তিনি ব্যস্ত। লেটেস্ট ডিজাইনের ডায়মন্ড সেট চাই তার। তা না হলে ঈদের পরের দিন হাউজ ওয়াইফদের গেট টুগেদারে ওনার প্রেস্টিজ থাকবেনা।

জেরিন চৌধুরীরা ঈদ কিংবা এ ধরনের উৎসবে নিয়ম বেঁধেই অন্তত এক কোটি টাকা শপিং করেন। করবেনই না বা কেনো, ওনার ব্যক্তিগত ব্যবহারের রোলস্ রোয়েসের দামই তো ২৫ কোটির মতো। পরিবারে আরো তিনটা গাড়ী আছে। ওগুলোর গড় দাম দশ কোটিরও বেশি। জেরিনা চৌধুরীর প্রতিমাসে হাত খরচ লাখ পঞ্চাশেক। বান্ধবীদের সাথে আড্ডায় বসলে দু’হাতে টাকা ওড়াতে ওনার ভালো লাগে। অথচ রোজার শেষভাগে এসে মেজাজ খারাপ হয়ে গেলো ফিতরার অংকটা শুনে। স্বগোক্তে করে বললেন, “সর্বনিম্ন সেভেনটি ফাইভ টাকা। আরে! হাইয়েষ্ট এমাউন্ট টা কতো এটা বলতে হুজুরগুলোর হেসিটেশন কেন? সবগুলো এক্সটরশনিষ্ট। বিত্তবানদের রক্ত রক্ত চুষে খাওয়ার মতলব। ওরা কেন বুঝতে চায় না আমাদের মাথার ওপর বড় বড় লাইবিলিটি। ব্যাংক লোন, ইন্টারেস্ট, শ্রমিকদের বেতন, বোনাস…. উফ্। এতো কিছুর পর আবার রোজার শেষে হুজুর গুলোর এক্সটরশন। কখনো দান-সদকার নামে, কখনো ফিতরার নামে।

মহাবিরক্তি নিয়ে জেরিনা চৌধুরী তার পিএ-কে ডেকে বললেন, “রোজার সর্বনিম্ন ফিতরা পচাত্তুর টাকা। আমি এক’শ টাকা। যাও, ডিষ্ট্রিবিউট করো”। পিত্র কাঁচুমাচু হয়ে বললো “৭৫ বা ১০০ আপনার জন্যে নয়। আপনার তো প্রতিদিনের ইফতারে খরচ জনপ্রতি ৮-১০ হাজার। আমার মনে হয় আপনার ফিতরা মাথাপিছু কমপক্ষে ২৫ হাজার দিলে ভালো হয়”। পিএ-র কথা শেষ হতেই জেরিনা চৌধুরী চেঁচিয়ে উঠলেন। বললেন, “ব্যাংক লোন, ইইন্টারেস্ট, বেতন -ভাতা নিয়ে রীতিমত প্রেসারে আছি। তার ওপর আবার এতো টাকা ফিতরা দেবো কিভাবে? যাও, মাথাপিছু একশ করেই দিয়ে এসো”।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ