রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:২৭ পূর্বাহ্ন
Uncategorized

সাহিল রনি ও অপু’র ‘দ্য সৌল’ (মানুষ) কান উৎসবে মনোনীত

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১

শিল্পী সরকার অপু, বাংলাদেশের টিভি নাটকের একজন গুনী অভিনেত্রী। অভিনয় জীবনের দীর্ঘদিনের পথচলায় তিনি বহু নাটকে অভিনয় করেছেন। অভিনয় করেছেন সিনেমাতেও। এর পাশাপাশি বেশকিছু স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রেও অভিনয় করেছেন তিনি। তারমধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে সিনেমাটোগ্রাফার সাহিল রনি পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য সৌল’ (মানুষ)। শিল্পী সরকার অপু অভিনীত সাহিল রনির এই চলচ্চিত্রটি এরইমধ্যে জায়গা করে নিয়েছে ‘কান ফিল্ম ফ্যাস্টিভ্যাল’-এ। উৎসবের ‘বেস্ট সিনেমাটোগ্রাফি’ ক্যাটাগরিতে মনোয়ন পেয়েছে সিনেমাটি। অপু এবং সাহিল রনি জানান, একইসঙ্গে একই ক্যাটাগরির জন্য আরো মনোয়োন পেয়েছেন সুইজারল্যান্ডের ইভান ফ্রেডম্যান (গার্ডিয়ানস অব প্যারাডাইস) ও যুক্তরাষ্ট্রের কোডি নিউটন (হেয়ার ইজ হোয়্যার দ্য মনস্টারস লিভ)। নিজের অভিনীত চলচ্চিত্র ‘কান ফিল্ম ফ্যাস্টিভ্যাল’এ মনোনয়ন পেয়েছে, তা যে ক্যাটাগরিতেই হোক, কিন্তু তাতেই ভীষণ উচ্ছসিত শিল্পী সরকার অপু।

অপু বলেন,‘ সত্যি বলতে কী এই চলচ্চিত্রটি নির্মাণের জন্য সাহিল রনি অনেক শ্রম দিয়েছে, কষ্ট করেছে এমন কী অনেক কিছু তাকে ত্যাগও করতে হয়েছে। একজন নির্মাতার অনেক সাধনার ফসল এই চলচ্চিত্রটি। সমাজের নানা ধরনের মানুষ একসঙ্গে মিলেমিশে থাকার যে গুরুত্ব, সেটিই তুলে ধরা হয়েছে এ চলচ্চিত্রে। আমার ভীষণ ভালোলেগেছে এতে অভিনয় করে। আরো যারা অভিনয় করেছেন প্রত্যেকেই যার যার চরিত্রে এক কথায় অনবদ্য অভিনয় করেছেন। মূলকথা ‘দ্য সৌল-মানুষ’ হলো মূলত সমপ্রীতির গল্প। সাহিল রনির জন্য অনেক অনেক শুভ কামনা। আমার বিশ্বাস বাংলাদেশের মেধাবী এই সিনেমাটোগ্রাফার কান’ থেকে নিশ্চয়ই বিজয় ছিনিয়ে আনবে।

আরেকটি কথা না বললেই নয়, আন্তর্জাতিক অঙ্গনে আমাদের পরিচিতি, পরিধি দিন দিন বাড়ছে-এটাও আমাদের অনেক গর্বের বিষয়। সাহিল রনি’র মতো মেধাবী সিনেমাটোগ্রাফার, নির্মাতারাই সেই পরিধি বাড়াচ্ছে।’ শামীমা শিকান্দারের গল্প অবলম্বনে নির্মিত ‘মানুষ’ সিনেমার চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন মাসুম শাহরীয়ার। ‘কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যাল’-এ মনোনয়ন পাওয়ার আগে ছবিটি আরও কিছু উৎসবে অংশ নিয়েছে। কোনোটিতে পেয়েছে মনোনয়ন, কোনোটিতে জিতেছে পুরস্কার।

সিলভার স্ক্রিন শর্টফিল্ম অ্যাওয়ার্ড ২০২১, আইএফএফএস এশিয়া-প্যাসিফিক ফিল্ম ফেস্টিভ্যাল ২০২১, গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল, বেঙ্গালুরু ইন্টারন্যাশনাল শর্টফিল্ম অ্যাওয়ার্ড, স্প্রাউটিং সিড ইন্টারন্যাশনাল শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল, তৃতীয় বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসবের মতো সম্মানজনক উৎসবগুলোতে লড়েছে সাহিল রনির ‘মানুষ’। এদিকে গতকাল শিল্পী সরকার অপু চরকি’র জন্য একটি ওয়েব সিরিজের শুটিং-এ অংশ নিয়েছেন। এরইমধ্যে মুক্তি পেলো তার অভিনীত নূরুল আলম আতিক পরিচালিত সিনেমা ‘লাল মোরগের ঝুটি’। মুক্তির অপেক্ষায় আছে সেলিমের ওয়েব ফিল্ম ‘গুনীন’, হৃদি হকের সিনেমা ‘১৯৭১ সেইসব দিন’, নিয়ামূল মুক্তার সিনেমা ‘রক্তজবা’।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ