সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:৫৪ পূর্বাহ্ন
Uncategorized

আজ কিংবদন্তি অভিনেত্রী ‘ববিতা’ শুভ জন্মদিন

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ৩০ জুলাই, ২০২১

বাংলা সিনেমার কিংবদন্তি অভিনেত্রী ববিতার আজ শুভ জন্মদিন। তিনি ১৯৫৫ সালে ৩০ জুলাই বাগেরহাটে জন্মগ্রহণ করেন। তার আসল নাম ফরিদা আক্তার পপি কিন্তু চলচ্চিত্র জগতে আসার পর তার নাম রাখা হয় ববিতা।

ববিতার বাবা নিজামুদ্দীন আতাউরের পৈতৃক বাড়ি যশোর জেলায়। ববিতার মা বি. জে. আরা ছিলেন একজন চিকিৎসক। ববিতার মা বি. জে. আরা চেয়েছিলেন মেয়েকে চিকিৎসক বানাতে। কিন্তু বড় বোন সুচন্দা অনুপ্রেরনাতে চলচ্চিত্র জগতে পা রাখেন তিনি। সুচন্দা অভিনীত জহির রায়হানের ‘সংসার’ সিনেমায় শিশুশিল্পী হিসেবে রূপালি পর্দায় তার অভিষেক হয় ১৯৬৮ সালে। এতে রাজ্জাক-সুচন্দার মেয়ের চরিত্রে অভিনয় করেন তিনি।

জহির রায়হানের ‘জ্বলতে সুরুজ কি নিচে’ সিনেমাতে অভিনয় করতে গিয়ে তার নাম হয়ে যায় ‘ববিতা’। সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ সিনেমায় অনঙ্গ বৌ চরিত্রে অভিনয়ের মাধ্যমে আন্তর্জাতিক খ্যাতি পান ববিতা। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের একই নামের একটি অসমাপ্ত উপন্যাস অবলম্বনে সিনেমাটি তৈরি হয়। দৃশ্যধারণের আগে ভারতীয় চিত্রগ্রাহক নিমাই ঘোষ স্বাধীনতার পর ঢাকায় এফডিসিতে এসে ববিতার প্রায় ১৫০-২০০টি ছবি তোলেন। এর কিছুদিন পর ববিতার বাসায় ভারতীয় দূতাবাস থেকে একটি চিঠিতে মনোনীত হওয়ার বার্তা আসে।

চার দশকেরও বেশি সময়ের ক্যারিয়ারে গ্রামীণ, শহুরে চরিত্র কিংবা সামাজিক অ্যাকশন অথবা পোশাকী সব ধরনের সিনেমাতেই ববিতা ছিলেন সাবলীল। সত্তরের দশকে বিশ্ববিদ্যালয় এবং কলেজ পড়ুয়া ছাত্রছাত্রীদের কাছে ভীষণ জনপ্রিয় ছিলেন তিনি। তৎকালীন সময়ে তার ফ্যাশন শহুরে মেয়েদের ভীষণ প্রভাবিত করেছিল।

ববিতাই বাংলাদেশের প্রতিনিধি হয়ে সবচেয়ে বেশিবার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ করা তারকা। তার অভিনীত সিনেমার সংখ্যা আড়াইশ’রও বেশি। এর মধ্যে ‘বাদী থেকে বেগম’ (১৯৭৫), ‘নয়নমনি’ (১৯৭৬), ‘বসুন্ধরা’ (১৯৭৭), ‘রামের সুমতি’ (১৯৮৫) এবং ‘পোকামাকড়ের ঘর বসতি’ (১৯৯৬) সিনেমার জন্য সেরা অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। ববিতার অভিনিত চলচ্চিত্র তালিকাঃ সংসার, শেষ পর্যন্ত, অরুণোদয়ের অগ্নিসাক্ষী, আলোর মিছিল, ডুমুরের ফুল, গোলাপী এখন ট্রেনে, সুন্দরী, অনন্ত প্রেম, লাঠিয়াল, এক মুঠো ভাত, সূর্য গ্রহণ, এখনই সময়, জন্ম থেকে জ্বলছি, বড় বাড়ির মেয়ে, পেনশন, দহন, চন্ডীদাস ও রজকিনী, নিশান, নাগ-নাগিনী, দোস্তী, প্রতিজ্ঞা, লাভ ইন সিঙ্গাপুর, প্রতিহিংসা, নাগ পূর্ণিমা, মায়ের জন্য পাগল, টাকা আনা পাই, স্বরলিপি, তিনকন্যা, লটারি, শ্বশুরবাড়ি, মিস লংকা, জীবন পরীক্ষা, জীবন সংসার, লাইলি মজনু, সাক্ষী প্রমূখ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ