বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৪২ অপরাহ্ন

সাইবার সন্ত্রাসীদের এদেশীয় সহযোগীদের গ্রেফতারে মাঠে নামছে গোয়েন্দারা

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ৩০ অক্টোবর, ২০২২

রঞ্জু সরকার

বিদেশে বসে ক্রমাগত বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে একদল সাইবার সন্ত্রাসী। এদের অন্যতম ইন্টারপোল ওয়ান্টেড জঙ্গী শহীদ উদ্দিন খান (ব্রিটেনে অবস্থানরত), তাসনিম খলিল (সুইডেনে অবস্থানরত), হাসিনা আক্তার (ব্রিটেনে অবস্থানরত), পিনাকী ভট্টাচার্য (ফ্রান্সে অবস্থানরত), জুলকারনাইন সায়ের সামি ওরফে ছিনতাইকারী সামি (হাঙ্গেরী থেকে বহিষ্কৃত হওয়ার পর বর্তমানে ব্রিটেনে আছে), চাঁদাবাজ ফেইসবুক পেইজ ‘নাগরিক টিভি’ নামীয় দুর্বৃত্ত চক্রের হোতা টিটো রহমান (আল কায়েদা সংশ্লিষ্টতার অভিযোগে বাংলাদেশ থেকে পালিয়ে গিয়ে কানাডায় আশ্রয় নিয়েছে), নাজমুস সাকিব (জঙ্গি কানেকশনের অভিযোগের মুখে বাংলাদেশ থেকে পালিয়ে গিয়ে আমেরিকায় আশ্রয় নিয়েছে), কনক সারোয়ার (বাংলাদেশ থেকে পালিয়ে গিয়ে আমেরিকায় আশ্রয় নিয়েছে), আব্দুর রব ভুট্টো (বাংলাদেশ থেকে পালিয়ে গিয়ে ব্রিটেনে আশ্রয় নিয়েছে) সহ আরো কিছু ব্যক্তি। এতোকাল এদের ভয়ঙ্কর অপতৎপরতার সাথে বাংলাদেশে অবস্থানরত কেউই প্রকাশ্যে সম্পৃক্ত না হলেও সাম্প্রতিক সময়ে কিছু লোক প্রকাশ্যে এদের অপকর্মের সাথে সংহতি প্রকাশ করছে, সামাজিক যোগযোগ মাধ্যমে এদের দেশ বিরোধী বিভিন্ন প্রোপাগান্ডায় কমেন্ট করছে, লাইক দিচ্ছে এমনকি এগুলো গণহারে শেয়ারও করছে।

জুলকারনাইন সায়ের সামি ওরফে ছিনতাইকারী সামি’র কিছু পোষ্টে লাইক দিতে দেখা গেছে সাবেক সেনা কর্মকর্তা ও টেলিভিশন উপস্থাপিকা ফারজানা ব্রাউনিয়ার বর্তমান স্বামী অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দিকে। সাম্প্রতিক সময়ে তিনি ট্যাবলয়েড দৈনিক মানবজমিনের কাছে দেয়া সাক্ষাৎকারে কথিত আয়নাঘর নিয়ে যে মন্তব্য করেন এটি রাষ্ট্রবিরোধী সাইবার সন্ত্রাসী চক্র আগ্রহের সাথে তাদের ফেইসবুক আইডিতে শেয়ার করেছে। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, মানবজমিনকে দেয়া অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দির কথিত আয়নাঘর সংক্রান্ত সাক্ষাৎকারের ইংরেজী তর্জমা দেশ বিরোধী অপশক্তি মার্কিন ষ্টেট ডিপার্টমেন্টসহ জাতিসংঘ এবং পশ্চিমা নীতিনির্ধারকদের কাছে বিলি করছে। তারা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দিকে গুরুত্বপুর্ন সামরিক বিশ্লেষক এবং ক্ষমতাসীন আওয়ামী লীগের ঘনিষ্ট ব্যক্তি হিসেবে পরিচয় দিচ্ছে। এখানে উল্লেখ্য, সাইবার সন্ত্রাসী জুলকারনাইন সায়ের সামি ওরফে ছিনতাইকারী সামি প্রায়শই তার ফেইসবুক আইডিতে সশস্ত্র বাহিনী এবং গোয়েন্দা সংস্থার কিছু অতি গোপনীয় নথি প্রকাশ করে, যদিও এসব সে কার কাছ থেকে পায় বা কারা এসব সরবরাহ করে এটা এখনও স্পষ্ট নয়। তবে এটা প্রমাণিত জুলকারনাইন সায়ের সামি ওরফে ছিনতাইকারী সামির সাথে বেশকিছু অবসরপ্রাপ্ত সামরিক অফিসারের গোপন কিংবা প্রকাশ্য যোগাযোগ আছে।

এদিকে ইন্টারপোল ওয়ান্টেড জঙ্গী শহীদ উদ্দিন খান, জুলকারনাইন সায়ের সামি ওরফে ছিনতাইকারী সামি এবং চাঁদাবাজ ‘নাগরিক টিভি’ গ্যাংয়ের হয়ে বাংলাদেশে বেশকিছু লোকের প্রকাশ্যে কাজ করার প্রমাণ আসছে শুরু করেছে। রাজধানীর উত্তরা পশ্চিম থানা অন্তর্গত পাঁচ নম্বর সেক্টরের বসবাসরত শাহানা রশিদ শানু নামীয় এক নারী, যিনি ২০২১ সালের মার্চ মাসে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের সময় নিজের ফেইসবুক আইডিতে একটি পোষ্ট দিয়ে মোদীর সফর রুখে দেয়ার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে জিহাদ ঘোষণার ডাক দেয়, সে এবং তার দুই ছেলে, সজল মাহমুদ অনি ও শ্যামল মাহমুদ (অঞ্জন) তাদের ফেইসবুক আইডিতে ক্রমাগত জুলকারনাইন সায়ের সামি ওরফে ছিনতাইকারী সামি এবং চাঁদাবাজ ‘নাগরিক টিভি’ অপরাধ চক্রের বিভিন্ন পোষ্ট ক্রমাগত শেয়ার করছে। দেশের প্রচলিত আইনে এবং ডিজিট্যাল নিরাপত্তা আইনে এসব অপকর্ম শাস্তিযোগ্য অপরাধ। এখানে আরো উল্লেখ্য, ২০১৩ সাল থেকে দেশব্যাপী বাংলাদেশ জাতীয়তাবদী দল (বিএনপি) এবং এদের সহযোগী জামাতে ইসলামীর নৃশংস আগুন সন্ত্রাসের পর শাহানা রশিদ শানুর ছোটছেলে শ্যামল মাহমুদ (অঞ্জন) আমেরিকায় পালিয়ে গিয়ে ছাত্রদলের উত্তরা শাখার নেতা পরিচয় দিয়ে রাজনৈতিক আশ্রয় চায়। পরবর্তীতে আমেরিকা থেকে সে বিনা ভিসায় কানাডায় প্রবেশ করে সেখানেও রাজনৈতিক আশ্রয় চায়। কানাডায় তার রাজনৈতিক আশ্রয়ের আবেদন প্রত্যাখ্যাত হলে তাকে বাংলাদেশে ফেরত পাঠিয়ে দেয়া হয়। পরবর্তীতে সে মালয়েশিয়ার লিমককউইং ইউনিভার্সিটি বিবিএ পড়তে যায়। উল্লেখ্য, লিমককউইং ইউনিভার্সিটির শিক্ষার্থীদের বিরুদ্ধে জঙ্গি সংগঠন ইসলামিক ষ্টেট বা আইএসএস সংশ্লিষ্টতার অভিযোগে সেদেশের আইন প্রয়োগকারী সংস্থা একাধিকবার অভিযান চালিয়ে কিছু শিক্ষার্থীকে আটক করে।

বিদেশে পালিয়ে থাকা সাইবার সন্ত্রাসীদের অপতৎপরতা এবং এদের বাংলাদেশে অবস্থানরত সহযোগীদের সম্পর্কে প্রভাবশালী ইংরেজী পত্রিকা ব্লিটজ-এ ধারাবাহিক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশের প্রেক্ষিতে সাইবার অপরাধ দমনে নিয়োজিত বাংলাদেশ পুলিশের বিশেষ ইউনিটসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে। ধারণা করা হচ্ছে, এসব অভিযানে শাহানা রশিদ শানু এবং তার দুই ছেলেসহ আরো যারা দেশ বিরোধী অপশক্তির স্থানীয় সহযোগী হিসেবে কাজ করছে তাদের অনেককেই গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে। এসব ভয়ঙ্কর অপরাধীর ব্যাপারে জিরো টলারেন্স নীতি অনুসরণ করবে আইন প্রয়োগকারী সংস্থাগুলো।

এদিকে আরেকটি সূত্র জানায়, বিদেশে বসে ক্রমাগত বাংলাদেশের বিরুদ্ধে যারা সাইবার সন্ত্রাস চালানোর পাশাপাশি চাঁদাবাজি ও ব্ল্যাকমেইলিংয়ের মতো গুরুতর অপরাধে জড়িত তাদের বিরুদ্ধে বিদেশের আদালতেই মামলা দায়েরের প্রস্তুতি চলছে। এরই মাঝে ‘নাগরিক টিভি’ নামীয় চাঁদাবাজ চক্রের অন্যতম হোতা টিটো রহমানের বিরুদ্ধে কানাডার আদালতে মামলা দায়ের করেছেন একজন ব্যবসায়ী।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ