শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন

রক্ষণশীল সেন্সর বোর্ড, সিনেমা নির্মানের অন্তরায়: আহমেদ তেপান্তর

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ২৬ অক্টোবর, ২০২২

জমজমাট প্রতিবেদক

তরুণ চলচ্চিত্র সাংবাদিক, গবেষক ও সমাজ সেবক আহমেদ তেপান্তর। অনুসন্ধিৎসু এবং স্পষ্টবাদি সাংবাদিক হিসেবে তিনি সংস্কৃতি অঙ্গনে নন্দিত ও কিছুটা নিন্দিতও। তবে সে যাই হোক চলচ্চিত্রকে ঘিরেই তার সকল চিন্তা ভাবনা এবং নানাবিধ কর্মকান্ডের বহির্প্রকাশ। এ নিয়ে তার বিস্তর পড়াশোনা যেমন তেমনি লেখনি প্রচেষ্টাও বিশেষভাবে লক্ষনীয়। গত দুই দশকেরও বেশি সময় ধরে এই অঙ্গনের সঙ্গে যুক্ত আছেন। সাম্প্রতিক সময়ের চলচ্চিত্র সংকট ও সম্ভাবনার নানাদিক এবং অন্যান্য বিষয় নিয়ে তিনি কথা বলেছেন।

★ বর্তমানে চলচ্চিত্র সেন্সরবোর্ড নানা অভিযোগে অভিযুক্ত, তাদের বেশকিছু কর্মকান্ড প্রশ্নবিদ্ধ, বিষয়টিকে আপনি কিভাবে দেখেন। বিশেষ করে চলচ্চিত্র ঈশা খা’র সেন্সর নিয়ে আপনি নিজেও খেদ প্রকাশ করেছেন। বিষয়টি খোলাসা করবেন কি?

আহমেদ তেপান্তর : সেন্সরবোর্ড খুব সূক্ষ্মভাবে আমাদের এই সভ্যদের মাঝে ঢুকে অসভ্যতা করছে। সংস্থাটি অতীতের যেকোনো সময় বিবেচনায় সরকারি চিন্তাভাবনাকে জনমানসে ছড়িয়ে দিতে যতটা উৎসাহী, ঠিক সমালোচনা ঠেকাতে ‘রক্ষণশীল’ হয়ে উঠেছে।

সেন্সর সংস্কৃতিটার প্রাতিষ্ঠানিক রূপ দেড়শ’ বছরের কিছুটা বেশি। ১৮৫৬ সালে তৎকালীন ইংরেজ সরকার কুৎসিত ছবি ও শৃঙ্গার রসঘটিত বই প্রকাশের জেরে তিনজনকে গ্রেফতার ও অর্থদণ্ড করছিলো। এরপর ১৮৬৩ সালে তেইশটি উত্তেজক দৃশ্যসম্বলিত ছবি দিয়ে ‘লজ্জতন্নেছা’ একটি বই প্রকাশিত হয়। এ ঘটনায় তৎকালীন কোলকাতার ভদ্রসমাজ সভা করে ‘অশ্লীলতা নিবারণ সমিতি’ গঠন করে। যদিও এর ভিন্ন ও গোপন মতলবও ছিলো। আর সেটা হচ্ছে ইংরেজ ঘেঁষা তৎকালীন বুর্জোয়াদের গোপন সন্ধিগুলোকে কথিত নিচু শ্রেণী অত্যন্ত কদর্যপূর্ণভাবে একের পর এক প্রকাশ করেই যাচ্ছিলেন যার জেরে ‘ভদ্রপল্লীর’ কর্তা ব্যক্তিগণ তাদের দমাতে আইনি পথ খুঁজছিলেন উল্লেখিত বিষয়গুলো ছিলো সেই উপলক্ষ্য মাত্র। যা কার্যকর হয় ১৮৭৩ সালের আইন প্রণয়নের মাধ্যমে। মূলতঃ এর মাধ্যমে ইংরেজ আর তাদের বেনিয়াদের দোস্তি সুরক্ষা হয়েছে। খড়গ নেমেছে স্বাধীনচেতাদের ওপর। যা আজও বিদ্যমান। ইংরেজ বিদায় হলেও পাকিস্তানি জান্তা সরকার চলচ্চিত্র সেন্সরশিপ আইনের অধীনে ১৯৬৩ সালে ‘সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সেন্সরস্’ প্রতিষ্ঠা করে। পরবর্তীতে দেশ ভাগ হলে ১৯৭২ সালে প্রতিষ্ঠানটির নামকরণ করা হয় ‘বাংলাদেশ চলচ্চিত্র বোর্ড’। ‘বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড’ সংশোধিত ১৯৬৩ সালের চলচ্চিত্র সেন্সরশিপ আইন এবং ১৯৭৭ সালের চলচ্চিত্র সেন্সরশিপ বিধি অনুসারে পরিচালিত হয়ে আসছে। এখন আসি সেন্সরবোর্ডের কর্মপরিধি প্রসেঙ্গে- মূলতঃ বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড নীতিমালার ১৩নং অনুচ্ছেদে বর্ণিত বিধি অনুসারে সমাজ ও রাষ্ট্রের নিরাপত্তা বা আইন-শৃঙ্খলা, আন্তর্জাতিক সম্পর্ক, ধর্মীয় অনুভূতি, অনৈতিক বা অশ্লীলতা, বীভৎসতা, অপরাধ, নকল প্রভৃতি দিক বিবেচনা করে একটি চলচ্চিত্রকে ছাড়পত্র প্রদান করে থাকে।

সেন্সরবোর্ডের রক্ষণশীলতার একটি প্রমাণ হচ্ছে এমন- খান আতা পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’ (১৯৭৩) এবং মিতা পরিচালিত ‘আলোর মিছিল (১৯৭৪)। ছবি দুটির বিরুদ্ধে তৎকালীন সরকার ঘেঁষা আমলা ও বুদ্ধিজীবীদের ছিলো আপত্তি। মুজিব সরকারকে বিব্রত করতেই তারা উঠেপড়ে লেগেছিলেন। শেষপর্যন্ত মুজিব সরকার বুঝতে পারে, মোটেই সরকারকে বিব্রত করতে নয় বরং সরকারের ভেতরে ঘাঁপটি মেরে থাকা দুষ্টুদের চিহ্নিত করতে এমন সিনেমা দরকার আছে। সিনেমা দুটি রিলিজ হলো। প্রশংসা কুড়ালো। আজ থেকে চার যুগ আগের সেই সেন্সরবোর্ড এখন অনেক বেশি রক্ষণশীল আর পুঁজিবাদ ঘেঁষা। মনে হয় তারা মেধাবীদের সৃষ্টিকে হত্যা করতে চায়। তা না হলে ডায়েল রহমান পরিচালিত ‘ঈশা খা’র মতো একটা সিনেমাকে সেন্সর ছাড়পত্র পেলো আর তুলনামূলক বিচারে ফরিদুল হাসানের ‘কর্পোরেট’ সিনেমা সেন্সরের আনুকূল্য পাবে এমন নিশ্চয়তা পাচ্ছে না। ফারুকীর ‘শনিবারের বিকেল’, নজরুল ইসলাম খানের ‘রানা প্লাজা’, ‘বর্ডার’ প্রদর্শন বন্ধ। স্ল্যাং এর অভিযোগ এনে সাজ্জাদ খানের ‘সাহস’ অপ্রদর্শনযোগ্য। এর মাঝে আবার প্রচুর গালাগাল থাকলেও ‘পরাণ’ বা ‘হাওয়া’ সেন্সরে চৌকাঠ পেরিয়েছে কোন তরিকায় তা নিয়েও আছে প্রশ্ন! অথচ দেখুন নব্বই দশকে কাজী হায়াতের রাজনৈতিক সিনেমাগুলো অধিকাংশ স্ল্যাং ব্যবহার করেও দর্শকের ভালোবাসা কুঁড়িয়েছে। একই জায়গায় ‘কর্পোরেট’ সিনেমায় রাজনীতির পথভ্রষ্ট এক নেতার চরিত্রকে চিত্রায়িত করে ‘কর্পোরেট’ দোহাইয়ে আটকে রাখা হয়েছে। অথচ রাজনীতিবিদ আর কর্পোরেট চরিত্রগুলোর নীতিভ্রষ্ট সংবাদ প্রতিদিনই শিরোনাম হচ্ছে। হালে দেখুন ‘অপারেশন সুন্দরবন’ ডকু সিনেমাটি (প্রসঙ্গটি প্রশংসার দাবি রাখে)। এখানে সেন্সরবোর্ড সরকারের সংস্থার ইতিবাচক কাজকে উৎসাহ দিচ্ছে অন্যদিকে র‌্যাবের সাত হত্যাকাণ্ডসহ গুমের প্রসঙ্গ নিয়ে যদি কেউ সিনেমা করে তখন রাষ্ট্রের এই সংস্থাটি কোনোভাবেই সেই সিনেমাকে সেন্সর দিবে না। এছাড়াও এতো দুর্বল কিছু সিনেমাকে সংস্থাটি সেন্সর দেয় যা সিনেমা শিল্পের অন্তরায়। এসব হচ্ছে সেন্সর সার্টিফিকেটের নামে ব্যালেন্স করা। পেছনে সরকারের রক্ষণশীল মানসিকতার বীজ রোপিত হচ্ছে। তা না হলে একটা সংস্থায় সিনেমা বা বিজ্ঞাপন বানাবেন বেসরকারি লোকজন। আর তাদের সৃষ্টিকর্মগুলো খুঁটিয়ে দেখবেন সাতজন প্রশাসনের কর্তা ব্যক্তি! যাদের অধিকাংশের সিনেমা সম্পর্কে ধারণাই নাই। অথচ এই শিল্পকর্মকে বিচার করার দায়িত্ব দেওয়া যেতে পারে আধুনিক মননের ব্যক্তিবর্গের হাতে। উদার হলে সিনেমা সংখ্যাটাও বাড়ত। আমি বলবো সেন্সরবোর্ডের রক্ষণশীলতার কারণে প্রযোজকরা ঝুুঁকি নিতে চাচ্ছেন না। অথচ দেখুন ওয়েবে ঠিকই বিনা সেন্সরে সব দেখিয়ে পয়সা কামিয়ে নিচ্ছে। ওদিকে যত দোষ বড় পর্দার!। এসব দেখে প্রশ্ন জাগে সিনেমা শিল্পের বিকাশে সরকার কতটুকু আন্তরিক?

★ সাম্প্রতিক সময়ে বেশকিছু সিনেমা হিট সুপারহিট আবার কোনটা বাম্পারহিট হয়েছে বলে বলা হচ্ছে। আপনার মতামত কি?

আহমেদ তেপান্তর: করোনার পর হলে দর্শক আনার কাজটি প্রথম করেছেন দেবাশীষ বিশ্বাসের ‘শ্বশুড় বাড়ি জিন্দাবাদ-২’। এরপর ‘গলুই’, ‘শান’ পরবর্তীতে ‘দিন: দ্য ডে’ ‘পরাণ’, ‘হাওয়া’ এসব সিনেমার মধ্যে কেবল ‘পরাণ’ ও ‘হাওয়া’ সিনেমার নামের পাশে সুপার ডুপার হিট তকমা দেয়া যায়। বাকিগুলো সো সো ব্যবসা করেছে।

★ সাম্প্রতিক বছরগুলোতে চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলো (পরিচালক সমিতি, প্রযোজক সমিতি, প্রদর্শক সমিতি এবং শিল্পী সমিতি) এই শিল্পের উন্নয়নে আদৌ কি কোন ভূমিকা রাখছে বলে মনে করেন কি?

আহমেদ তেপান্তর: চলচ্চিত্রের ভালো সময় এসব সংগঠন ব্যাপক ভূমিকা রেখেছে। এখন কাজ নাই তো খই ভাজ অবস্থা। তবে খারাপ সময়ে সংগঠনের যে ভুমিকা থাকার দরকার তা হচ্ছে না। এর কারন ওই মাপের নেতৃত্ব নেই বা তাদের পরামর্শ দেবে এমন কেউ-ই নেই। আপনি খেয়াল করলে দেখবেন সিনেমায় সুসময় ফেরাতে প্রথমবারের মতো পরিচালক-প্রযোজক-প্রদর্শক সমিতি এক সঙ্গে বসেছিলো। যার সমন্বয়ক আমি ছিলাম। চলচ্চিত্র শিল্প বিকাশে তাই বলতে পারি কিছু চেষ্টা এখনো চলছে। এটা অব্যাহত রাখতে হবে।

★ শাকিব খান নির্ভর চলচ্চিত্রশিল্প’ এই বিষয়টি কতটা সত্য বলে আপনি মনে করেন, না করলে এর ব্যাখা কি? সাম্প্রতিক সময়ে শাকিব কান্ড তার ক্যারিয়ার এবং চলচ্চিত্র শিল্পের জন্য কতটা প্রভাব পড়তে পারে?

আহমেদ তেপান্তর: শাকিব ফুরিয়ে গেছে এটা যেমন ভাবার দরকার নেই; তেমনি নির্ভরতাও নেই। ব্যক্তি নায়ক নয়; ভালো গল্প এখন শাকিবের শক্ত প্রতিপক্ষ। আমরা দেখছি ভালো গল্পের সিনেমাগুলো দর্শক নিচ্ছে। অন্যদিকে দীর্ঘদিন ধরেই শাকিব হিটের তালিকায় নেই। তার মানে এই নয়, শাকিব সমালোচিত হচ্ছেন। গল্প আর শাকিব এক হতে পারছে না। এ সমস্যার সমাধান হলে শাকিব আবার ঘুরে দাঁড়াতে পারবে। তার বিকল্পও কিন্তু এখনো দেখছি না। বলতে চাচ্ছি নায়কসুলভ বলতে যা বোঝায় তেমন কাউকে। আর ব্যক্তিগত কর্মকাণ্ডের কথা বলতে গেলে মনে হয় না খুব বেশি প্রভাব পড়বে। কারণ এদেশের মানুষ একজন ভাইরাল চোরকে সেলিব্রেটি তকমা দিয়ে বিশেষ অতিথি করতে পারে, সেখানে শাকিবের এসব কাণ্ডকে মুড়ির মতোই উপভোগ করছে। এখনতো দেখি অনেকেই শাকিবের সংগে ছবি করতে মরিয়া! যদিও এটা সমাজের জন্য ভালো উদাহরণ না। সত্য হচ্ছে শাকিব তার অতীত ইতিহাসের পথেই হাঁটবে, আর এভাবেই ছিটকে পড়বে।

★ ‘শনিবার বিকেল’ চলচ্চিত্র মুক্তি বা সেন্সর না দেয়া নিয়ে অনেক সমালোচনা হচ্ছে, আপনার মতামত কি?

আহমেদ তেপান্তর: সেন্সরবোর্ডের রক্ষণশীলতার একটি প্রমাণ হচ্ছে এমন- খান আতা পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’ (১৯৭৩) এবং মিতা পরিচালিত ‘আলোর মিছিল (১৯৭৪)। ছবি দুটির বিরুদ্ধে তৎকালীন সরকার ঘেঁষা আমলা ও বুদ্ধিজীবীদের ছিলো আপত্তি। মুজিব সরকারকে বিব্রত করতেই তারা উঠেপড়ে লেগেছিলেন। শেষপর্যন্ত মুজিব সরকার বুঝতে পারে, মোটেই সরকারকে বিব্রত করতে নয় বরং সরকারের ভেতরে ঘাঁপটি মেরে থাকা দুষ্টুদের চিহ্নিত করতে এমন সিনেমা দরকার আছে। সিনেমা দুটি রিলিজ হলো। প্রশংসা কুড়ালো। আজ থেকে চার যুগ আগের সেই সেন্সরবোর্ড এখন অনেক বেশি রক্ষণশীল আর পুঁজিবাদ ঘেঁষা। মনে হয় তারা মেধাবীদের সৃষ্টিকে হত্যা করতে চায়। তা না হলে ডায়েল রহমান পরিচালিত ‘ঈশা খা’র মতো একটা সিনেমাকে সেন্সর ছাড়পত্র পেলো আর তুলনামূলক বিচারে ফরিদুল হাসানের ‘কর্পোরেট’ সিনেমা সেন্সরের আনুকূল্য পাবে এমন নিশ্চয়তা পাচ্ছে না। ফারুকীর ‘শনিবারের বিকেল’, নজরুল ইসলাম খানের ‘রানা প্লাজা’, ‘বর্ডার’ প্রদর্শন বন্ধ। স্ল্যাং এর অভিযোগ এনে সাজ্জাদ খানের ‘সাহস’ অপ্রদর্শনযোগ্য। এর মাঝে আবার প্রচুর গালাগাল থাকলেও ‘পরাণ’ বা ‘হাওয়া’ সেন্সরে চৌকাঠ পেরিয়েছে কোন তরিকায় তা নিয়েও আছে প্রশ্ন! অথচ দেখুন নব্বই দশকে কাজী হায়াতের রাজনৈতিক সিনেমাগুলো অধিকাংশ স্ল্যাং ব্যবহার করেও দর্শকের ভালোবাসা কুঁড়িয়েছে। একই জায়গায় ‘কর্পোরেট’ সিনেমায় রাজনীতির পথভ্রষ্ট এক নেতার চরিত্রকে চিত্রায়িত করে ‘কর্পোরেট’ দোহাইয়ে আটকে রাখা হয়েছে। পতিতাবৃত্তিকে উৎসাহ যুগিয়েছে এমন অভিযোগ এনে ড. আলী আযম বাবলার কাহিনী অবলম্বনে জেসমিন আক্তার নদী পরিচালিত ‘চৈত্র‌দুপুর’ নিষিদ্ধ। অথচ রাজনীতিবিদ আর কর্পোরেট চরিত্রগুলোর নীতিভ্রষ্ট সংবাদ প্রতিদিনই শিরোনাম হচ্ছে। হালে দেখুন ‘অপারেশন সুন্দরবন’ ডকু সিনেমাটি (প্রসঙ্গটি প্রশংসার দাবি রাখে)। এখানে সেন্সরবোর্ড সরকারের সংস্থার ইতিবাচক কাজকে উৎসাহ দিচ্ছে অন্যদিকে র‌্যাবের সাত হত্যাকাণ্ডসহ গুমের প্রসঙ্গ নিয়ে যদি কেউ সিনেমা করে তখন রাষ্ট্রের এই সংস্থাটি কোনোভাবেই সেই সিনেমাকে সেন্সর দিবে না। এছাড়াও এতো দুর্বল কিছু সিনেমাকে সংস্থাটি সেন্সর দেয় যা সিনেমা শিল্পের অন্তরায়। এসব হচ্ছে সেন্সর সার্টিফিকেটের নামে ব্যালেন্স করা। পেছনে সরকারের রক্ষণশীল মানসিকতার বীজ রোপিত হচ্ছে। তা না হলে একটা সংস্থায় সিনেমা বা বিজ্ঞাপন বানাবেন বেসরকারি লোকজন। আর তাদের সৃষ্টিকর্মগুলো খুঁটিয়ে দেখবেন সাতজন প্রশাসনের কর্তা ব্যক্তি! যাদের অধিকাংশের সিনেমা সম্পর্কে ধারণাই নাই। অথচ এই শিল্পকর্মকে বিচার করার দায়িত্ব দেওয়া যেতে পারে আধুনিক মননের ব্যক্তিবর্গের হাতে। উদার হলে সিনেমা সংখ্যাটাও বাড়ত। আমি বলবো সেন্সরবোর্ডের রক্ষণশীলতার কারণে প্রযোজকরা ঝুুঁকি নিতে চাচ্ছেন না। অথচ দেখুন ওয়েবে ঠিকই বিনা সেন্সরে সব দেখিয়ে পয়সা কামিয়ে নিচ্ছে। ওদিকে যত দোষ বড় পর্দার!। এসব দেখে প্রশ্ন জাগে সিনেমা শিল্পের বিকাশে সরকার কতটুকু আন্তরিক?

★ এক সময় চলচ্চিত্র সাংবাদিকতা চলচ্চিত্র শিল্প উন্নয়নে দিক নির্দেশনার ভূমিকায় ছিল, সেই জায়গাটি আর নেই এর কারণ কি?

আহমেদ তেপান্তর: জানাশোনার অভাব। এখন কেউ ইতিহাস ঘেটে পড়তে চায় না। সহজ লভ্যতা আমাদের অলস করে তুলেছে। উদাহরণ দিয়ে বলি ‘বেদের মেয়ে জোসনা’ মুক্তির পর টালিউডে বলিউডি মুভি ফ্লপ করেছিলো। কিংবা ‘দি রেইন’ উপমহাদেশের প্রথম রেকর্ড আন্তর্জাতিকভাবে (৪৬টি দেশ) মুক্তিপ্রাপ্ত ছবি। অথচ এখনকার প্রজন্ম না জেনে বুঝেই ওমুক তমুককে আন্তর্জাতিক তকমা দিয়ে দিচ্ছে। আজকে যে বিএফডিসি প্রতিষ্ঠা হয়েছে তার মূলেও কিন্তু চলচ্চিত্র সাংবাদিকরাই ছিলেন। বিশেষ করে বলতে গেলে চিত্রালীর প্রতিষ্ঠাতা এস এম পারভেজের কথা বলতেই হয়। তার আর চিত্রালীর প্রথম উপলব্ধি থেকেই বিএফডিসি প্রতিষ্ঠার বিষয়টি অন্যান্যদের মাথায় ঢোকে বঙ্গবন্ধুর মাধ্যমে বাস্তবতা পায়। পারভেজের সেই চিন্তায় বাঙালি জাতীয়তাবোধ আর সৃষ্টিশীল ব্যাপারটা ছিলো। সঙ্গে অর্থনৈতিক সমৃদ্ধি, অর্থাৎ দূরদর্শী। তার সেই ভাবনায় আমরা সৈয়দ শামসুল হক, ফজল শাহাবুদ্দিনের মতো পণ্ডিত সাংবাদিকদের পাই। তাদের ভাবনার পরিসরগুলো এতোটাই উঁচু ছিলো যে সিনেমার বাইরেও তারা গভীর জ্ঞান রাখতেন। এখনও অনেকে রাখেন, কিন্তু সেটা প্রয়োগ অর্থে নয় পাণ্ডিত্য প্রকাশ অর্থে। এখন সরকার ঘেঁষা তাবেদারি করার মানসিকতা সিনেমা সাংবাদিকতার মানহীনতা তৈরি করছে। গ্রুপিংটাও খুব ক্ষতি করছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ