জমজমাট প্রতিবেদক

বেশ লম্বা সময় ধরে ক্যামেরা – অ্যাকশান – কাট শোনা থেকে দূরে সুদূর অস্ট্রেলিয়ায় প্রবাস জীবনে তিনি। বলেছিলাম ঢাকার চলচ্চিত্রের সাবেক প্রবল জনপ্রিয় অভিনেত্রী শাবনূরের কথা। এখন চলচ্চিত্রের চৌকাঠ না মারালেও চলচ্চিত্র প্রেমীদের কাছে রোমান্টিক এক নায়িকার প্রতিকৃতি তিনি। তবে সিনেমা হলের রূপালী পর্দায় না থাকলেও টেলিভিশন পর্দার মাধ্যমে শাবনূর এখনও ড্রয়িং রুমের দর্শকদের কাছে বিভিন্ন টিভি চ্যানেলে তার অভিনীত ছবির মাধ্যমে ধরা দেন। টিভি চ্যানেলগুলোতে তার অভিনীত ছবি প্রচার হলে দর্শক মুগ্ধ হয়ে উপভোগ করে। এখনো শাবনূরের নামটিই ভার্সেটাইল অভিনেত্রী হিসেবে শ্রদ্ধার সঙ্গে উচ্চারিত হয়।

এখনো তার ভক্তদের সব সময়ই জিজ্ঞাসা থাকে – তিনি কেমন আছেন, কী করছেন ? যদিও সন্তান নিয়ে শাবনূর বর্তমানে অস্ট্রেলিয়াতেই আছেন। করোনার আগে থেকেই সেখানে আছেন তিনি। বার বার তিনি জানিয়েছেন, খুব দ্রুতই দেশে ফিরতে চান। সম্প্রতি সংবাদমাধ্যমকে শাবনূর বলেছেন, দেশের জন্য মনটা সব সময় কাঁদে। যতই বিদেশে থাকি না কেন, মনটা দেশের মাটিতেই পড়ে থাকে। এই অবস্থা কিন্তু শুধু আমার নয়, সব বাংলাদেশিরই। নিজ দেশের সব মানুষের মতো আমারও একটিই পরিচয়, আমি বাঙালি। বাংলাদেশকে আমি ভালোবাসি। দেশকে নিয়ে গর্ব করি। হয়তো জীবন – জীবিকার প্রয়োজনে অনেকের মতো আমাকেও বিদেশে থাকতে হচ্ছে। আমি দেশকে যেমন ভালোবাসি তেমনি আমার প্রাণের চলচ্চিত্র জগৎকেও অনেক ভালোবাসি। সবার মতো আমারও কমন কথা হলো – চলচ্চিত্র জগৎ আজ আমাকে নাম, খ্যাতি, যশ সবই দিয়েছে, চলচ্চিত্রের কারণেই আজ আমি সবার কাছে ‘অভিনেত্রী শাবনূর’ হতে পেরেছি।

অস্ট্র্রেলিয়ায় সময়টা কীভাবে কাটছে ? জানতে চাইলে সংবাদমাধ্যমকে শাবনূর বলেন, ছেলে আইজানের দেখাশোনা আর ফল, ফুল, সবজির বাগান করে সময়টা ভালোই কেটে যাচ্ছে। তাছাড়া ছোট বোনের স্বামীর সঙ্গে এখানে অল্প – স্বল্প ব্যবসা বাণিজ্য রয়েছে আমার। এসব নিয়ে বেশ আছি। তারপরও দেশের সুখ – শান্তি কোথাও খুঁজে পাই না।

অভিনয় থেকে দূরে থাকার পর নিজেকে নায়িকা ভাবতে কেমন লাগে ? এই প্রশ্নের উত্তরে শাবনূর বলেন, অভিনয়কে খুব মিস করি। তবে নিজেকে কখনো নায়িকা ভাবতে পারিনি। আমার মনে হয় আমি অন্য দশটা সাধারণ মেয়ের মতোই। চলচ্চিত্রটা আমার কাছে সংস্কৃতির চর্চা ক্ষেত্র ছিল মাত্র। চলচ্চিত্র আমার প্রাণের জায়গা। আমার আসল আবাসস্থল। এখান থেকেই আজকের শাবনূরের জন্ম। চলচ্চিত্রকে মনেপ্রাণে ভালোবাসি কিন্তু নিজেকে নায়িকা ভাবতে লজ্জা লাগে ভীষণ।

Previous articleছেলেরা ভয় পান বলে এখনও একাকী নার্গিস ফাখরি!
Next articleওয়েব সিরিজে অভিনয় করছেন নির্মাতা রিয়াজুল রিজু

Leave a Reply