শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:২৬ পূর্বাহ্ন
Uncategorized

‘বীরত্ব’ সিনেমায় যা কিছু প্রথম…..

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২

রিয়েল তন্ময়

১৬ সেপ্টেম্বর শুক্রবার মুক্তি পাচ্ছে সাইদুল ইসলাম রানা পরিচালিত প্রথম সিনেমা ‘বীরত্ব’। এই সিনেমায় জুটি হয়ে আসছেন ইমন-সালওয়া । ছবিটি প্রথম সপ্তাহে ৩৪টি সিনেমা হলে মুক্তি পাবে । ছবি মুক্তি উপলক্ষে মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) এফডিসির ভিআইপি প্রজেকশন হল রুমে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ছবির পরিবেশক জাহিদ হাসান অভি। এরই মধ্যে হল লিস্ট প্রকাশ করেছেন পরিচালক সাইদুল ইসলাম রানা।

এই বীরত্ব সিনেমা একটি অন্য রকম ইতিহাস করতে যাচ্ছে। যেই সিনেমায় দেখা যাবে প্রথমের খেলা। কথায় আছে যা কিছু প্রথম তা কখনো ভুলা যায় না। তেমনি এই বীরত্ব সিনেমা অনেকের কাছেই প্রথম প্রেমের মত হয়ে থাকবে। বীরত্ব দিয়ে শুরু করেছেন এমন মানুষ জনই বীরত্ব করতে আসছে এই শুক্রবার।

প্রথমেই যদি বলি সাইদুল ইসলাম রানার কথা। যিনি এই বীরত্ব দেখিয়েছেন। প্রথম প্রেমের চিঠি ধরিয়েছেন অনেকের হাতে। বীরত্ব দিয়েই যাদেরকে শুরু করিয়েছেন তিনিই বীরত্বের নির্মাতা সাইদুল ইসলাম রানা। চলচ্চিত্র নির্মাণে এটাই যার প্রথম কাজ। এই প্রথমের যোগসূত্রের সূচনা এখান থেকেই।

নিশাত নাওয়ার সালওয়া । বীরত্বের একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে তাকে। তার বিপরীতে অভিনয় করছেন চিত্রনায়ক মামুনুন ইমন। এই সিনেমা দিয়েই প্রথমবারের মত বড় পর্দায় আসছেন সালওয়া। অনুভূতি ব্যক্ত করতে যেয়ে বলেন, আমি এই সিনেমায় ডাক্তার দিনার চরিত্রে অভিনয় করেছি। নিজের চরিত্র সম্পর্কে বেশি কিছু না বলে আমি শুধু এতোটুকু বলতে চাই যে এই সিনেমার গল্পের মধ্যে একটা অদভুত মায়া আছে। আমরা প্রত্যেকে এই সিনেমার জন্য অনেক কষ্ট করেছি।

যেহেতু সালওয়ার এটিই প্রথম সিনেমা তাই ইমন -সালওয়া জুটিও এই বীরত্বের মধ্য দিয়েই পর্দায় দর্শক হৃদয় জয় করতে আসছে। এই জুটি কতটা বীরত্ব দেখাতে পারবে সেটিই দেখার অপেক্ষা মাত্র।

ছোট পর্দা আর বড় পর্দা আলাদা করে দেখার কিছু নয়। এমন নয় যে ছোট পর্দায় অভিনয় একটু কম করি আর বড় পর্দায় একটু বেশি করি। অভিনয় দুই জায়গায়ই সমান করতে হয়। এই অসাধারন ব্যাখ্যা দিয়েছেন ছোট পর্দার অভিনেতা ইন্তেখাব দিনার। যিনি নাটকে ও ওটিটিতে ব্যস্ত সময় পার করছেন। এই শক্তিশালী অভিনেতাকেও দেখা যাবে বীরত্ব সিনেমায়। তাকে এর আগে চলচিত্রে দেখা গেলেও এই প্রথমই তাকে খল চরিত্রে দেখতে পাবে দর্শক। বাংলা সিনেমায় দর্শক পেতে যাচ্ছেন এক শক্তিমান ভিলেন। এমন মন্তব্যই করেছেন এই চলচ্চিত্রের সাথে সংশ্লিষ্ট ব্যাক্তিরা। ইন্তেখাব দিনার প্রথম অভিনয় করেন তৌকীর আহমেদের জয়যাত্রায়, এরপর বাদল রহমানের ছানা ও মুক্তিযুদ্ধ, বদরুল আনাম সৌদের খণ্ডগল্প ‘৭১, তামিম নূরের ফিরে এসো বেহুলা ও মুরাদ পারভেজের বৃহন্নলা চলচ্চিত্রে। তাছাড়া একটি ওয়েব ধারাবাহিকে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে অর্জন করেছেন চ্যানেল আই ডিজিটাল মিডিয়া পুরস্কার।

এই চলচ্চিত্র দিয়েই প্রথম বারের মত বড় পর্দায় আসছেন ছোট পর্দার আরেক দর্শকনন্দিত অভিনেতা আহসান হাবিব নাসিম। যিনি বর্তমানে অভিনয় শিল্পী সংঘ বাংলাদেশের সভাপতির দায়ীত্বও পালন করছেন। তবে এই সিনেমায় তার যেমন প্রথম পদচারনা সেই সাথে তাকে দর্শক প্রথমবারের মতই দেখতে পাবে একজন খারাপ ও দুশ্চরিত্র লোকের ভূমিকায়। অসৎ কাজ ও নিত্য পতিতালয়ে যাওয়া এই নাসিমকে দর্শক বড় পর্দায় কতটা মেনে নিতে পারবেন এখন তাই দেখার বিষয়। এই ধরনের চরিত্রে এবারই প্রথম অভিনয় করেছেন আহসান হাবিব নাসিম।

মনিরা আক্তার মিঠু।চলচ্চিত্রে তার যাত্রা প্রথম নয়। তবে এই বীরত্ব সিনেমা দিয়েই প্রথমবারের মত আইনজীবী হয়ে পর্দায় আসছেন এই গুণী অভিনেত্রী। হুমায়ূন আহমেদ পরিচালিত টেলিভিশন নাটক “অপেনটি বায়োস্কোপ” দিয়ে অভিনয় জীবন শুরু করেন। তিনি ২০০৮ সালে ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’ নাটকে অভিনয় করে মেরিল-প্রথম আলো পুরস্কারের সমালোচক শাখায় সেরা টেলিভিশন অভিনেত্রী বিভাগে পুরস্কার অর্জন করেন।হাউস ফুল, ফ্যামিলি ক্রাইসিস,হাউজ নং ৯৬,ব্যাচেলর পয়েন্ট এর মত সাড়া জাগানো ধারাবাহিকে কাজ করে ব্যস্ত সময় পার করছেন ও দর্শকদের প্রশংসা কূড়াচ্ছেন। এই অভিনেত্রী কাজ করেছেন চন্দ্রকথা,আমার আছে জল,গহীনে শব্দ,মেহেরজান,জোনাকির আলো,বিশ্ব সুন্দরীর মত চলচ্চিত্রে।

ছোট পর্দার অনেক অভিনয়শিল্পীকেই বড় পর্দায় অভিনয় করতে দেখা গেছে। তবে এবারই প্রথম কোন সিনেমায় সিংহভাগ ছোট পর্দার অভিনয়শিল্পীকে দেখা যাবে। ছোট পর্দা আর বড় পর্দার এই মেলবন্ধনও প্রথম বারের মত সৃষ্টি হয়েছে এটা বলাই যেতে পারে। যার কৃতিত্ব বীরত্বের পরিচালক সাইদুল ইসলাম রানার।

এই সিনেমায় শিশু শিল্পী হিসেবে দেখা যাবে এমিলিয়াকে। যার এটাই প্রথম সিনেমা। এমিলিয়ার মিষ্টি কথা আর মিষ্টি হাসিতে দর্শকদের মন ভরিয়ে দিতে পারবে এমনটাই বলছেন চলচ্চিত্রের সাথে সংশ্লিষ্ট ব্যাক্তিরা। অসাধারন অভিনয় করেছে এই ছোট মেয়েটি বলে মন্তব্য করলেন সেন্সর বোর্ডের সদস্য ও চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান।এদিকে এই মেয়েটির জন্যই ছবি মুক্তির প্রথম দিন প্রথম শো দেখতে যাবেন বলে ঘোষণা দিলে চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমন।

বীরত্ব সিনেমায় গুরুত্বপূর্ণ একটি চরিত্রে দেখা যাবে চিত্রনায়িকা নিপুণ আক্তারকে। যে চরিত্র করতে গিয়ে তাকে ৫ দিন দৌলতদিয়া পতিতাপল্লিতে থাকতে হয়েছিল। সাংবাদিকদের সাথে আলাপকালে নিপুণ বলেন, আমি একজন যৌন কর্মীর চরিত্রে কাজ করছি। এই ধরনের চরিত্রে এবারই প্রথম কাজ করলাম। এই কাজটা করতে গিয়ে অনেক কষ্ট করতে হয়েছে.৫ দিন দৌলতদিয়া থাকতে হয়েছে। ১৫ দিন শুটিং করেছি। আমি আসলে চ্যালেঞ্জিং চরিত্রেই কাজ করতে চাই। আমার চরিত্রটা অনেক গুরুত্বপূর্ণ। যে জীবনে সব হারিয়েও বেঁচে থাকার সপ্ন দেখে। আমার বিশ্বাস আমার চরিত্রটি অনেক অসহায় নিপীড়িত মেয়েদের স্বাভাবিক জীবনে ফিরতে সহায়তা করবে। তাদের আশা জাগাবে, তারা নতুন করে বাঁচতে চাইবে,বাঁচার অনুপ্রেরণা পাবে। এই সিনেমাটা সবার দেখা উচিত।

এদিকে পরিচালকের ভাষ্যমতে এই সিনেমায় ডাক্তারদের পজিটিভভাবে তুলে ধরা হয়েছে।আর ডাক্তারদের গল্প নিয়ে এটিই প্রথম সিনেমা। এনিয়ে চিত্রনায়ক ইমনও বলেছেন র‍্যাব,পুলিশদের বীর দের নিয়ে সিনেমা হলেও ডাক্তারদের নিয়ে এখনো কোন সিনেমা হয়নি। তারাও তো আমাদের বীর। সেই বীর দেরকে নিয়েই এই গল্প। আর এটাই প্রথম ডাক্তারদের নিয়ে গল্প।

এই প্রথমের যাত্রায় ইতিহাস করুক বীরত্ব। ইতোমধ্যেই বীরত্ব টিম প্রচারণায় বেশ ব্যস্ত সময় পার করছেন। আগামী শুক্রবার (১৬ সেপ্টেম্বর) যেসব হলে দেখা যাবে ‘বীরত্ব’ স্টার সিনেপ্লেক্স (বসুন্ধরা শপিং মল, পান্থপথ),স্টার সিনেপ্লেক্স (সনি স্কয়ার , মিরপুর-১),ব্লকবাস্টার সিনেমাস (যমুনা ফিউচার পার্ক),আনন্দ (ফার্মগেট, ঢাকা), লায়ন সিনেমাস (কেরানীগঞ্জ, ঢাকা),সিলভারস্ক্রীন (চট্টগ্রাম),চিত্রামহল (পুরান ঢাকা), গীত (ঢাকা), চাঁদমহল (কাঁচপুর,ঢাকা),চন্দ্রীমা (শ্রীপুর, সাভার),ঝুমুর (জয়দেবপুর, গাজীপুর),নিউ গুলশান (জিঞ্জিরা),মমতা (মাধবদী, নরসিংদী), শাপলা (রংপুর), ছায়াবানী (ময়মনসিংহ),মধুবন সিনেপ্লেক্স (বগুড়া), সাধনা (রাজবাড়ী), বনলতা (ফরিদপুর),রুপকথা (শেরপুর),তিতাস (পটুয়াখালী),বিজিবি (সিলেট), সুগন্ধা (চট্টগ্রাম),ময়ুরী (বাঘ আঁচড়া),রাজ (কুলিয়ারচর, কিশোরগঞ্জ),চিত্রালী (খুলনা),রাজিয়া (নাগরপুর),বিজিবি (ঢাকা),মালঞ্চ (টাংগাইল),নিউমেট্রো (নাঃগঞ্জ), গ্র‍্যান্ড সিলেট সিনেপ্লেক্স (সিলেট),শঙ্খ (খুলনা),রুপকথা (পাবনা),সৈনিক ক্লাব (ঢাকা),সংগীতা (সাতক্ষীরা)।

প্রযোজনা প্রতিষ্ঠান পিংপং এন্টারটেইনমেন্টের ব্যানারে নির্মিত ‘বীরত্ব’ পরিচালনা করেছেন সাইদুল ইসলাম রানা। পরিচালনার পাশাপাশি সিনেমাটির গল্প, চিত্রনাট্য ও সংলাপও লিখেছেন নির্মাতা সাইদুল ইসলাম রানা। পিং-পং এন্টারটেইনমেন্টের ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন শুক্লা বণিক। পরিবেশনা করছে দ্যা অভি কথাচিত্র।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ