বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:২২ অপরাহ্ন
Uncategorized

বাউল সম্রাট শাহ আব্দুল করিম বাউল না হলে তবে বাউল কে? প্রশ্ন শফি মণ্ডলের

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২

জমজমাট ডেস্ক

১২ সেপ্টেম্বর ছিল বাউল শিল্পী শাহ আব্দুল করিমের জন্মবার্ষিকী। তার স্মরণে বৈশাখী টিভি ফোক লাইভে অংশ নেবেন বাউল শিল্পী শফি মণ্ডল ও রেখা সুফিয়ানা। আজ (১৬ সেপ্টেম্বর) রাত ৯টা ৩০ মিনিটে সরাসরি পারফর্ম করবেন এই গুণী দুই শিল্পী। আইনুন পুতুলের উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন লিটু সোলায়মান। প্যানেল প্রযোজক মামুন আব্দুল্লাহ ও রবিউল হাসান প্রধান।

শিল্পী শফি মণ্ডল ও রেখা সুফিয়ানা বলেন, আল্লাহর প্রতি অশেষ কৃতজ্ঞতা এখনো তিনি আমাদের গাইবার শক্তি দিয়েছেন। দর্শকদের কথা মাথায় রেখে বাউল সম্রাট শাহ আব্দুল করিমের জনপ্রিয় কিছু গান গাইব বৈশাখী টেলিভিশনের বৈশাখী ফোক অনুষ্ঠানে। গানগুলো দর্শকদের ভালো লাগবে বলে আমাদের বিশ্বাস। গানগুলো তাদের ভালো লাগলেই আমাদের পরম পাওয়া।

বৈশাখী টিভির লাইভ প্রোগ্রামে এই প্রথম শুধু শাহ আব্দুল করিমের গান নিয়ে হাজির হচ্ছেন বাউল শিল্পী শফি মণ্ডল। টেলিভিশনের নানা প্রোগ্রামে তিনি লালন, হাছনসহ ফোক গান গাইলেও এই প্রথম তিনি শুধু শাহ আব্দুল করিমের গান গাইবেন। শুধু শাহ আব্দুল করিম নয় নতুন প্রজন্মের শিল্পী রেখা সুফিয়ানার সাথেও তিনি পারফর্ম করছেন এই প্রথম। এ অনুষ্ঠানটি দর্শকদের জন্য অন্য রকম ভালো লাগা তৈরি হবে বলে তার বিশ্বাস।

শফি মণ্ডল বলেন, আমি মহাজনদের নিয়ে গান করি। শাহ আব্দুল করিম সেই মহাজনদের একজন। এক টিভি অনুষ্ঠানে একজন বলেছিলেন, শাহ আব্দুল করিম নাকি বাউল নন। তিনি যদি বাউল না হন তবে বাউল কে? আমি যতদূর জানি, তিনি যখন গুরুর সাথে দেখা করতে বের হতেন তখন তার পদযাত্রা হতো জুতোহীন। খালি পায়ে দীর্ঘপথ পারি দিয়ে গুরুর সাক্ষাৎ পেতেন। এটা ছিল তার গুরুর প্রতি অপার সম্মান। তাছাড়া তিনি ছিলেন স্রষ্টা সমর্পিত। আর জন্যই তিনি বলতে পেরেছিলেন- কারে কি বলিব আমি নিজেই অপরাধী… যিনি এমন উচ্চারণ করতে পারেন সেই মানুষটি গুণী না হয়ে পারেন?

শফি মন্ডল বলেন, বিশেষ দিনে তার জন্য কিছু গান গাইতে পারব, তা ভেবে নিজের কাছেই খুব ভালো লাঘছে। সাঈজী বলেছেন আমি অপার হয়ে বসে আছি অথবা আমি একদিনও না দেখিলাম তারে.. সেই বাউল সাধকের পথ ধরেই তো আমরা আরেকজনকে পেয়েছি, তিনি হলেন শাহ আব্দুল করিম। তাদের মূলবাণীই হলো তাদের ভিতর এবং বাহিরে সআন।

রেখা সুফিয়ানা বলেন, আমি খুবই ভাগ্যবতী বিশেষ দিনে বিশেষ একজন গুরুর সান্নিধ্যে থেকে এই প্রথম গাইব। এটা যে আমার জীবনে কত বড় পাওয়া তা বলে বোঝাতে পারব না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ