জমজমাট প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব: দ্য মেকিং অব অ্যা নেশন’র ট্রেলার দেখেছি। যেটুকু দেখলাম, সবাই বেশ চমৎকার অভিনয় করেছে। তবে কিছু বিষয় নিয়ে প্রশ্ন উঠেছে। তবে ট্রেলার যদি গ্রহণযোগ্য না হতো, তাহলে কান ফেস্টিভ্যাল গ্রহণ করতো না।

তিনি বলেন, ‘তবে আমি যেটা বুঝি ৭ মার্চের ভাষণে জাতির পিতাকে ওইভাবে দেখানোয় অনেকে কষ্ট পেয়েছেন। তারা অভিনয়ে ওটা দেখে মানতে পারেননি। এটাই হলো সমস্যা। আসলে সিনেমা বানালে কাউকে না কাউকে চরিত্রে অভিনয় করতে হবে। আমি মনে করি যেটুকু সবাই করেছেন, চমৎকার করেছেন। কানে যাওয়ার আগে আমাকে ট্রেলারটা পাঠিয়েছিল, আমি দেখেছি। যেসব জায়গায় সংশোধন করতে হবে, সেটা বলেছি। তারা সংশোধন করেও নিয়েছে।’

গতকাল বুধবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে গণভবনে ভারত সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

এর আগে বিকেল ৪টা ১০ মিনিটে গণভবনে এ সংবাদ সম্মেলন শুরু হয়। শুরুতেই প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান। এরপর সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন সরকারপ্রধান।

বঙ্গবন্ধুর বায়োপিকের বর্তমান অবস্থাও জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ছবিটি শুরুর পর করোনার কারণে দীর্ঘদিন শুটিং বন্ধ ছিল। অবশেষে ভারত ও বাংলাদেশে শুটিং শেষ করা হয়। এখন এডিটিং চলছে। আমরা একটা ভালো সময়ে ছবিটি দেখানোর চেষ্টা করছি।

‘মুজিব: দ্য মেকিং অব অ্যা নেশন’ একটি সিনেমা এবং এটাকে সিনেমা হিসেবে দেখারই আহ্বান জানান বঙ্গবন্ধুকন্যা। তিনি বলেন, অভিনয় করাটা কিন্তু অনেক কষ্টের। একটা চরিত্র করতে গেলে সেই চরিত্র গ্রহণ করা, সেই সেন্টিমেন্ট তৈরি করা অনেক কষ্টের। এখানে আমাদের দেশের যারা অভিনয় করেছেন তারা অনেক ভালো করেছেন।

‘মুজিব: দ্য মেকিং অব অ্যা নেশন’ সিনেমাটি নির্মাণ করেছেন ভারতের নির্মাতা শ্যাম বেনেগাল। এতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী অভিনেতা আরিফিন শুভ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া। তাজউদ্দীন আহমদের চরিত্রে ফেরদৌস ও বঙ্গবন্ধুর স্ত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা।

অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ, দিলারা জামান, সায়েম সামাদ, শহীদুল আলম সাচ্চু, প্রার্থনা ফারদিন দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, সিয়াম আহমেদ, মিশা সওদাগর, এলিনা প্রমুখ।

Leave a Reply