জমজমাট ডেস্ক

হলিউডি চলচ্চিত্র ‘ডোন্ট লুক আপ’ এর অভিনেত্রী জেনিফার লরেন্স এই ছবির পারিশ্রমিক নিয়ে মুখ খুলেছেন। ছবিতে তার সহ-অভিনেতা লিওনার্দো ক্যাপ্রিওর থেকে তাকে পাঁচ মিলিয়ন ডলার কম বেতন দেওয়া হয়েছিল। এটি বেশ আগের একটি প্রতিবেদন হলেও কয়েক মাস পর আবারও সেই বিষয়ে বেশ বিস্ফোরক মন্তব্য করেছেন হলিউডের জনপ্রিয় অভিনেত্রী জেনিফার লরেন্স। সম্প্রতি ‘ভোগ’ এর একটি নতুন সাক্ষাৎকারে তিনি বলেন যে, তিনি তাঁর লিঙ্গের কারণে সেই লোকটির (ডি ক্যাপ্রিও) মতো বেতন পাবেন না। তিনি চেষ্টা করলেও বেতনের ব্যবধান থাকবেই।

‘ডোন্ট লুক আপ’ একটি ব্যঙ্গ-কমেডি চলচ্চিত্র যা পরিচালনা ও সহ-প্রযোজনা করেছেন অ্যাডাম ম্যাকে। চলচ্চিত্রটিতে মেরিল স্ট্রিপ, জেনিফার লরেন্স, লিওনার্দো ডিক্যাপ্রিও, কেট ব্ল্যাঞ্চেট, রব মরগান, জোনাহ হিল, মার্ক রাইল্যান্স, টাইলার পেরি, টিমোথি চালামেট, রন পার্লম্যান, আরিয়ানা গ্র্যান্ডে এবং কিড কুডি অভিনয় করেছেন।

হলিউডে বেতনের ব্যবধান সম্পর্কে বলতে গিয়ে জেনিফার গণমাধ্যম ‘ভোগ’ কে বলেন, আমি কতটা করি তাতে কিছু যায় আসে না। আমার লিঙ্গের কারণে আমি সেই লোকের (ডি ক্যাপ্রিও) মতো বেতন পাবো না।

উল্লেখ্য, গেলো বছর ভ্যানিটি ফেয়ার প্রতিবেদন প্রকাশ করেছিল যে জেনিফারকে ‘ডোন্ট লুক আপ’ ছবির জন্য ২৫ মিলিয়ন এবং লিওনার্দো ডিক্যাপ্রিওকে ৩০ মিলিয়ন দেওয়া হয়েছিল। সেই সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় জেনিফার তখন বলেছিলেন, হ্যাঁ, আমিও দেখেছি। দেখুন, লিও আমার চেয়ে বেশি বক্স অফিস হিট নিয়ে এসেছে। আমি অত্যন্ত ভাগ্যবান এবং আমার চুক্তিতে খুশি। কিন্তু অন্যান্য পরিস্থিতিতে আমি যা দেখেছি এবং আমি নিশ্চিত যে কর্মক্ষেত্রের অন্য মহিলারাও দেখেছেন, সমান বেতনের বিষয়ে অনুসন্ধান করা অত্যন্ত অস্বস্তিকর। যদি আপনি এমন কিছু নিয়ে প্রশ্ন করেন যা অসম বলে মনে হয়, আপনাকে বলা হবে এটি লিঙ্গবৈষম্য নয়। কিন্তু তারা আপনাকে বলতে পারবে না যে এটি ঠিক কী!

জানা গেছে, যৌনাবেদনময়ী অভিনেত্রী জেনিফারকে পরবর্তী সময়ে দেখা যাবে লীলা নিউজেবাউয়ার পরিচালিত কজওয়ে’তে, যা একটি মনস্তাত্ত্বিক চলচ্চিত্র। এই ছবিতে জেনিফার ছাড়া অভিনয় করবেন ব্রায়ান টাইরি হেনরি। আগামী মাসে এপল টিভি প্লাসে মুক্তি পাওয়ার কথা রয়েছে এটির।

Leave a Reply