শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ পূর্বাহ্ন
Uncategorized

সালাউদ্দিন লাভলুর নামে ফেসবুক খুলে প্রতারণা

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২

জমজমাট প্রতিবেদক

দর্শকজনপ্রিয় নাট্যব্যক্তিত্ব, পরিচালক ও অভিনেতা সালাউদ্দিন লাভলুর নামে ফেক ফেসবুক আইডি খুলে তরুণ তরুণীদের নাটকে অভিনয়ের সুযোগ দেওয়ার প্রলোভন দেখিয়ে অর্থ আত্মসাৎ করার অভিযোগে প্রতারক চক্রের এক সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ। গ্রেপ্তারকৃত ব্যক্তির নাম মো. মোখলেছুর রহমান।

গত বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সাইবার টেরোরিজম ইনভেস্টিগেশন টিমের সহকারী পুলিশ কমিশনার চাতক চাকমা এসব তথ্য নিশ্চিত করেছেন।

সিটিটিসি জানায়, গত ৩১ আগস্ট মানিকগঞ্জের সিঙ্গাইর থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের সাইবার টেরোরিজম ইনভেস্টিগেশন টিম।

এ সময় ভুয়া ফেসবুক আইডি ব্যবহারের কাজে ব্যবহৃত একটি মোবাইল ফোন ও সিমসহ অন্যান্য আলামতও জব্দ করা হয়।

সহকারী পুলিশ কমিশনার চাতক চাকমা বলেন, সালাউদ্দিন লাভলু বাংলা নাট্যাঙ্গনের অন্যতম প্রথিতযশা অভিনেতা, চিত্রনাট্যকার ও পরিচালক। ভবের হাট, ঘর কুটুম, রঙের মানুষ, বাজিগর, সাকিন সারিসুরি, হারকিপ্টে সহ অসংখ্য জনপ্রিয় টিভি নাটকের স্রষ্টা তিনি।

জনপ্রিয় চলচ্চিত্র মোল্লা বাড়ির বউ ছবিটি পরিচালনার মধ্যে দিয়ে তিনি চলচ্চিত্র জগতে পদার্পণ করেন। অভিনেতা ও নির্মাতা হিসেবে সাধারণ মানুষের কাছে দারুণ জনপ্রিয় সালাউদ্দিন লাভলু। তার এই জনপ্রিয়তাকে টার্গেট করে সালাউদ্দিন লাভলুর নাম ব্যবহার করে ফেক ফেসবুক আইডি খুলে একটি সাইবার অপরাধী চক্র।

তিনি বলেন, এই চক্রটি সালাউদ্দিন লাভলুর ছদ্ম পরিচয়ে প্রথমে বিভিন্ন নারী, পুরুষের সঙ্গে ফেসবুক মেসেঞ্জারে মাধ্যমে সখ্যতা গড়ে তুলত। পরবর্তী সময়ে তাদেরকে নাটকে নায়ক নায়িকা, পার্শ্ব চরিত্রসহ বিভিন্ন চরিত্রে অভিনয়ের সুযোগ দেওয়ার নাম করে অর্থ দাবি করত। এভাবে চক্রটি অনেক মানুষের কাছ থেকে কৌশলে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করত।

পুলিশ জানায়, এই বিষয়ে গত ১০ আগস্ট নাট্য পরিচালক ও অভিনেতা সালাউদ্দিন লাভলুর পরিচালনা প্রতিষ্ঠান ‘ব্লাকবোর্ড’ এর প্রধান সহকারী পরিচালক মো. তানভীর রওশনের অভিযোগের প্রেক্ষিতে বনানী থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন। মামলাটি সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের সাইবার টেরোরিজম ইনভেস্টিগেশন টিমের কাছে হস্তান্তর করা হয়।

তিনি আরও বলেন, সালাউদ্দিন লাভলুর নামে খোলা ফেক ফেসবুক আইডি’র বিশ্লেষণ ও উন্নত প্রযুক্তির মাধ্যমে প্রতারক চক্রটির ডিজিটাল ফুটপ্রিন্ট শনাক্ত করা হয়। অতঃপর প্রাপ্ত তথ্য উপাত্ত বিশ্লেষণ করে ঘটনার সাথে সম্পৃক্ত মোখলেছুরকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতের অন্যান্য সহযোগীদের গ্রেপ্তারের অভিযান চলমান রয়েছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ