শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৪৫ অপরাহ্ন
Uncategorized

শিল্পকলায় বর্ণিল আয়োজনে বঙ্গবন্ধু-নজরুলকে শ্রদ্ধা

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ৩১ আগস্ট, ২০২২

জমজমাট ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে শ্রদ্ধা জানাতে ‘শোক থেকে শক্তির অভ্যুদয়, স্বপ্নপূরণের দৃঢ়প্রত্যয়’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। মাসব্যাপী চলা বর্ণিল এ অনুষ্ঠানের পর্দা নামছে আগামীকাল (৩১ আগস্ট)।

এর অংশ হিসেবে ‘শিল্পের আলোয় শ্রদ্ধাঞ্জলি: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও বঙ্গবন্ধু’ শিরোনামে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

২৯ আগস্ট সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে জাতীয় নাট্যশালা মিলনায়তনে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনা করেন কবি, কথাশিল্পী ও নজরুল গবেষক মজিদ মাহমুদ।

অনুষ্ঠানের শুরুতেই মঞ্চে বেজে উঠে বাঁশির করুণ সুর। পরক্ষণেই ‘আজ সৃষ্টি সুখের উল্লাসে’ কবিতাটি আবৃত্তি করেন আহ্কাম উল্লাহ। সমবেত সংগীত, একক সংগীত, সমবেত শিশু সংগীত, নৃত্যালেখ্য, সমবেত নৃত্য ও কবিতা পাঠে স্মরণ করা হয় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

সমবেত সংগীত ‘আমার কৈফিয়ত’ পরিবেশন করেন একাডেমির নৃত্যশিল্পীরা। জয়দ্বীপ পালিতের পরিচালিত নৃত্যটির ভাবনা ও পরিকল্পনা ছিল লিয়াকত আলী লাকীর। মুনালিন আজাদ গেয়েছেন প্রার্থণামূলক একক সংগীত ‘ও গো অন্তরযামী’ এবং কাঙ্গালিনী সুফিয়ার কণ্ঠে পরিবেশিত হয় একক সংগীত ‘বঙ্গবন্ধুর গান’।

সমবেত শিশু সংগীত ‘দাও ধৈর্য, দাও শৌর্য’ এবং ‘মনের রং লেগেছে’ পরিবেশন করেন একাডেমির শিশু সংগীত দল। সংগীতটির আয়োজক ছিলেন ইবনে রাজন এবং ভাবনা ও পরিকল্পনায় ছিলেন লিয়াকত আলী লাকী। নৃত্যালেখ্য ‘হাজার তারের বীণা’ পরিবেশন করেন বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস। নৃত্যালেখ্য পরিচালনা করেন ফারহানা চৌধুরী বেবি।

এছাড়াও ছিল বিভিন্ন শিল্পীদের একক সংগীত, সমবেত নৃত্য। ‘বঙ্গবন্ধুর কবিতা’ শিরোনামে কবিতা পাঠ করেন কবি আসলাম সানি। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন তামান্না তিথি। বাদ্যযন্ত্রে ছিলেন সজীব, মানিক, মো. নাছির, কামরুল ও রবীন্দ্রনাথ পাল।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ