বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন
Uncategorized

এফডিসি এখন মামলার কারখানা

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ২৪ আগস্ট, ২০২২
রঞ্জু সরকার 
কোনো সম্পত্তিতে যদি আইনী ঝামেলা থাকে, ওই সম্পত্তির দিকে সম্ভাব্য ক্রেতারা ফিরেও তাকান না। কোনো ব্যবসা প্রতিষ্ঠানে ঝামেলা থাকলে, ওই প্রতিষ্ঠানের সাথে কেউ ব্যবসা করতে অনাগ্রহ দেখান। অথচ আমাদের চলচ্চিত্রের তীর্থভূমি এফডিসি এখন চলচ্চিত্র নির্মাণ কিংবা চলচ্চিত্রের প্রসারে অবদান রাখার বদলে সংগঠনগুলোর ঝগড়া আর একজন আরেকজনের বিরুদ্ধে মামলার কুরুক্ষেত্রে পরিণত হয়েছে। সাম্প্রতিক সময়ে যখন দুটো সিনেমা ভালো ব্যবসা করলো। একারণে অনেক পুরনো প্রযোজক নতুন করে সিনেমা নির্মাণের কথা ভাবছেন। নতুন প্রযোজকরাও চলচ্চিত্রে টাকা খাটানোয় আগ্রহী হয়ে উঠেছেন। ঠিক তখনই শুরু হয়ে গেলো পুরনো সেই ঝগড়া বিবাদ। সমিতির কর্তৃত্ব নিয়ে কামড়াকামড়ি। প্রযোজকের বিরুদ্ধে নায়ক-নায়িকার অভিযোগ, আবার অনুদানের টাকা নেয়া কথিত প্রযোজকের অগ্নিমূর্তি। সংবাদ সম্মেলন করে নায়ক, নায়িকা এমনকি জাতীয় পুরষ্কারপ্রাপ্ত নির্মাতা সম্পর্কে অরুচিকর এবং আপত্তিকর বিবৃতি।
এসব বিষয়ে সংগঠনগুলোর নেতারাও একেবারেই নীরব। কারণ? পেশাগত সংঘাত নাকি রাস্তার পাশে দাঁড়িয়ে বানর নাচ দেখে হাততালি দেয়ার সস্তা মানসিকতা?
পৃথিবীর সব দেশেই ফিল্ম ইন্ডাস্ট্রির ভিন্ন একটা সম্মান আছে, কদর আছে। আজ থেকে মাত্র কুড়ি বছর আগেও কোনো অভিনেতা-অভিনেত্রী কিংবা নির্মাতার স্বপ্নই থাকতো চলচ্চিত্রে নাম লেখানো। এটাকেই ধরা হতো সর্বোচ্চ অর্জন হিসেবে। এখন তো দেখি মিউজিক ভিডিওর মতো কিছু একটা বানিয়ে সেটাকেও সিনেমার তকমা জুড়ে দিয়ে সেন্সরে জমা দেয়া হচ্ছে। শুধু চলতি বছরেই সেন্সর সনদ পাওয়া ডজন-ডজন কথিত সিনেমা হলের মুখই দেখতে পারেনি। এসব কাজকারবারের ফলে আদতে লোকসানটা হচ্ছে গোটা ফিল্ম ইন্ডাস্ট্রির। এসব বিষয়ে চলচ্চিত্র সংশ্লিষ্ট নেতাদের নজর নেই কেনো? ওনারা কেনো নিয়ন্ত্রণহীনভাবে পুরো ইন্ডাস্ট্রিটা ভগবানের ষাড়ের মতো ফ্রি স্টাইলে ছেড়ে রেখেছেন?
চলচ্চিত্রের এই অসুস্থ পরিবেশের জন্যে আমরা সাংবাদিকরাও কম দায়ী নই। আমরাও এখন যাকে-তাকে নায়ক-নায়িকার খেতাব দিয়ে দিচ্ছি আদ্যোপান্ত না ভেবেই। ঠিক অনেকটা ওই বাজারি এওয়ার্ড এর মতো। আর এই সুযোগটাই নিচ্ছে কিছু লোক।
চলচ্চিত্র শিল্পে এই অনাকাঙ্ক্ষিত অস্থিরতা এক্ষুনি বন্ধ না করা গেলে, আখেরে সবার ক্ষতি। কারণ, এই অস্থিরতার সুযোগেই তো নানা কালো আইনের অজুহাত দেখিয়ে সিনেমার নির্মাতা, অভিনয় শিল্পীসহ অনেককেই ঘায়েল করার অপচেষ্টা চলছে।
বাংলাদেশের চলচ্চিত্রের সামনে বড় সম্ভাবনা। এই সময়টায় চলচ্চিত্র সংশ্লিষ্ট সবাই, বিশেষ করে বিভিন্ন সংগঠনের নেতাদের উদ্যোগী হতে হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ