বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:২৩ অপরাহ্ন
Uncategorized

মিন্নি-রিফাতের গল্পে ‘পরাণ’, নির্মাতার ছলচাতুরী

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ৮ জুলাই, ২০২২

রঞ্জু সরকার

সময়টা ২০১৯ সালের ২৬ জুন, বরগুনা সরকারি কলেজের সামনে স্বামী রিফাতকে নয়ন বন্ড নামে সন্ত্রাসী হামলা থেকে বাঁচানোর আপ্রাণ চেষ্টা করছিল মিন্নি। মূলত এই কাহিনীকে কেন্দ্র করেই চিত্রনাট্য তৈরি করা হয়েছে পরাণ চলচ্চিত্রের। সম্প্রতি ‘পরাণ’ মুক্তি পাওয়া ট্রেলার দেখে এমনটাই বলছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। আর এই ছবিটি নির্মাণ করেছেন তরুণ নির্মাতা রায়হান রাফি। আসছে ঈদে এই আলোচিত ছবিটি মুক্তি পেতে যাচ্ছে।

সম্প্রতি মুক্তি উপলক্ষে ছবিটির দুইটি গান ও ট্রেলার প্রকাশ করা হয়েছে। সবকিছু মিলিয়ে সহজেই বোঝা যাচ্ছে ছবিটি নির্মিত হয়েছে বরগুনার সেই মিন্নি-নয়ন বন্ডের সেই আলোচিত ঘটনাকে কেন্দ্র করে। ছবিতে মিন্নি চরিত্রে অভিনয় করছেন বিদ্যা সিনহা মিম, নয়ন বন্ড চরিত্রে অভিনয় করছেন শরীফুল রাজ। অন্যদিকে নির্মম হত্যাকাণ্ডের শিকার রিফাত শরীফ চরিত্রে অভিনয় করেছেন ইয়াশ রোহান।

ইতোমধ্যে ছবিটি নিয়ে যেমন আলোচনা হচ্ছে ঠিক তেমনি হচ্ছে নানা সমালোচনা। কেননা ট্রেলার প্রকাশের পর খুব সহজেই ছবির গল্পটি বুঝা গেলেও নির্মাতা তা মেনে নিতে নারাজ। তিনি তার ছবির প্রচারণা চালিয়ে যাচ্ছেন নানা ভাবে। মিন্নি-নয়ন বন্ডের সেই আলোচিত ঘটনাকে নিয়ে সিনেমাটি কি না তা জানতে চাইলে গণমাধ্যমকে নির্মাতা জানান, অনেকেই অনেক কথা বলছে। চলুক আলোচনা। আমি আমাদের আশেপাশের একটি গল্প নিয়ে সিনেমাটি বানিয়েছি। এমনকি ছবিতে অনন্যা নামে যে চরিত্রটি আছে সেই নামটিও তার প্রাক্তন প্রেমিকার।

সবকিছু মিলিয়ে কোন বিষয়েই স্পষ্ট করে কোন ব্যাখ্যা দেননি তিনি। এরমাঝেই নতুন এক বির্তকে জড়িয়েছেন এই নির্মাতা। সম্প্রতি সাংবাদিকদের সাথে আলাপ কালে তিনি আসছে ঈদে অন্য একটি ছবিকে ছোট করে বেশ কিছু বক্তব্য দেন। বিশেষ করে, টাকা থাকলেই নায়ক হওয়া যায় না ও সিনেমার বিচার কোটি টাকা নয়, গল্প দিয়ে হয় এমন সব কথা বলে অনন্ত জলিলকে নানা ভাবে খোঁচা দেন।

তাঁর এমন বক্তব্য প্রকাশের পর গণমাধ্যমে প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সমালোচনা শুরু হয়। অনেকেই বলেন, চলচ্চিত্রের এমন খারাপ সময় সবার উচিত সবাইকে সহযোগিতা করে এগিয়ে যাওয়া। আবার নির্মাতার এমন বক্তব্যে অনেকেই ভিন্ন চোখে দেখেছন তাকে।

রোমান্টিক সিনেমা ‌’পরাণ’ ২০২০-এর ভালোবাসা দিবসে মুক্তির কথা থাকলেও করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সেটি আর সম্ভব হয়ে ওঠেনি। তবে অবশেষে সে অপেক্ষার অবসান হতে যাচ্ছে।

বরগুনার সেই ঘটনার মূল ঘটনার অন্যতম খল চরিত্র নয়ন বন্ড। সেই নয়ন বন্ডের চরিত্রে অভিনয় করেছেন শরীফুল রাজ। গণ মাধ্যমে আলাপ কালে নয়ন বন্ড চরিত্রের প্রসঙ্গটিও কৌশলে এড়িয়ে যান তিনি। শরিফুল রাজ বলেন, ট্রেলার প্রকাশের পর মানুষ নয়ন বন্ডের সঙ্গে কিছুটা মিল পাচ্ছে। আসলেই সেই হত্যাকাণ্ড বা কী কাহিনী সেটা ‘পরাণ’ সিনেমাটা দেখলে বোঝা যাবে। মফঃস্বলের প্রেমিকরা এমনই। প্রেমে পড়লে নানা রকম ঘটনা ঘটায়। একইভাবে এই চরিত্রে আমি ডেসপারেট ছিলাম।

সবকিছু মিলিয়ে নির্মাতার এমন প্রচারণার জন্য এমন কৌশলের অবলম্বন নেয়াকে অনেকেই নেতিবাচক ভাবে দেখছেন। আবার অনেকেই মনে করছেন নির্মাতারা এমন ছলচাতুরীর জন্য হয়তো মুখ থুবরে পড়তে পারে আলোচিত এই সিনেমাটি।

পরাণ সিনেমাটির চিত্রনাট্য করেছেন শাহজাহান সৌরভ ও রায়হান রাফি। সংগীত পরিচালক নাভেদ পারভেজ ও ইমন চৌধুরী।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ