জমজমাট ডেস্ক

সুইডেন এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) বাংলাদেশের হতদরিদ্র গ্রামীণ নারীদের অর্থনৈতিক সুযোগ সৃষ্টিতে বাংলাদেশ সরকারের একসাথে একযোগে কাজ করে যাবে। এই লক্ষ্যে রোববার (৩ জুলাই) সুইডেন এবং ইউএনডিপির যৌথ প্রকল্প ‘উৎপাদনশীল ও সম্ভাবনাময় কর্মের সুযোগ গ্রহণে নারীর সামর্থ্য উন্নয়ন (স্বপ্ন)’ এর মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত বর্ধিত করার জন্য ঢাকাস্থ সুইডেন দূতাবাসে সুইডেন এবং ইউএনডিপির মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশের সুবিধাবঞ্চিত নারীদের ক্ষমতায়নের অগ্রযাত্রা চলমান রাখার উদ্দেশ্যে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে এই চুক্তিতে স্বাক্ষর করেন ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি এবং বাংলাদেশে নিযুক্ত সুইডেন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স ক্রিস্টিন জোহানসন।

চুক্তিটি স্বাক্ষরকালে ক্রিস্টিন জোহানসন বলেন, সুইডেন সরকার অনেক বছর ধরেই নারীর উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তন বিষয়ে বাংলাদেশের সাথে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। স্বপ্ন প্রকল্পের সাথে বাংলাদেশ সরকারের দীর্ঘদিনের সম্পৃক্ততা এবং প্রকল্পের প্রতি নিরবচ্ছিন্ন সমর্থন, স্বপ্ন এর নতুন অধ্যায় শুরু করতে আমাদের আত্মবিশ্বাস যুগিয়েছে এবং ভবিষ্যতের কর্ম পরিকল্পনা সম্পর্কে ধারণা দিয়েছে।

চুক্তি সাক্ষরের সময় সুদীপ্ত মুখার্জি বলেন,স্বপ্ন প্রকল্পের প্রতি সুইডেনের সহযোগিতা একটি অত্যন্ত সফল উদ্যোগ হিসেবে প্রমাণিত হয়েছে যা গ্রামীণ নারীদের জীবনে উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে। নতুন এই অধ্যায়, বাংলাদেশের অন্যান্য ঝুঁকিপূর্ণ জেলাগুলিতে স্বপ্ন প্রকল্পের সফলতা বাস্তবায়নে সহায়তা করবে।

স্বপ্ন প্রকল্পের বর্ধিত এই মেয়াদ ৩০ জুন, ২০২২ থেকে কার্যকর হবে।বিগত পর্যায়ে প্রকল্পটি অর্থনৈতিকভাবে সুবিধাবঞ্চিত নারীদের প্রতিভা বিকাশে, পরিষেবা গ্রহণ ও স্থানীয় বাজারের সাথে সংযুক্ত করতে এবং আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিতে সহায়তা করেছে।

প্রকল্পের সাফল্য বিবেচনায় সুইডেন, বাংলাদেশের দারিদ্র্য ও জলবায়ু ঝুঁকি প্রবণ ১০ টি জেলার ১০,০০০ অসহায় এবং হতদরিদ্র নারীকে দারিদ্র্য সীমা থেকে উত্তরণে এগিয়ে এসেছে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস) এর সাম্প্রতিক স্বাধীন মূল্যায়ন প্রতিবেদন অনুসারে ‘স্বপ্ন’ নারীদের এমনভাবে ক্ষমতায়ন করে যার সুদূরপ্রসারী প্রভাব স্থানীয় উন্নয়ন কর্মকাণ্ডে দুস্থ নারীদের সক্রিয় অংশগ্রহণ এবং সামাজিক সমর্থন ও স্বীকৃতি প্রদানের ক্ষেত্রে পরিলক্ষিত হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকাস্থ সুইডেন দূতাবাসের ন্যাশনাল প্রোগ্রাম অফিসার ইকরামুল হক সোহেল, ইউএনডিপি বাংলাদেশের সহকারী আবাসিক প্রতিনিধি ভ্যান গুয়েন, স্বপ্ন প্রকল্পের জাতীয় প্রকল্প ব্যবস্থাপক জনাব কাজল চ্যাটার্জি প্রমুখ।

Previous articleকমলাপুরে ট্রেনের টিকিট পেতে ‘যুদ্ধ’
Next articleসিনেমায় নিয়মিত হতে চান সায়মা স্মৃতি

Leave a Reply