শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:০২ পূর্বাহ্ন
Uncategorized

গীতি কবি সংঘ থেকে কবির বকুলের পদত্যাগ!

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ২৭ জুন, ২০২২

জমজমাট ডেস্ক

‘ব্যক্তিগত’ কারণ দেখিয়ে গীতিকবি সংঘ থেকে পদত্যাগ করেছেন জাতীয় পুরস্কারজয়ী গীতিকার কবির বকুল। অপরদিকে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক গীতিকবি আজকালের খবরকে জানিয়েছেন- ‘পদ্মা সেতুর থিম সংয়ে’ সুকান্তের দুটি লাইন নিজের বলে চালিয়ে দেওয়ার জেরে গভীর সমালোচনার ঝড় ওঠায় পদত্যাগে বাধ্য হয়েছেন সংঘের দ্বিতীয় সাধারণ সম্পাদক গীতিকবি বকুল।

গীতিকবি সংঘের এক সদস্য আজ সোমবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান- ব্যক্তিগত কারণ দেখিয়ে সংঘের সভাপতি শহীদ মাহমুদ জঙ্গীর কাছে লিখিত পদত্যাগপত্র জমা দেন কবির বকুল। সংঘ কর্তৃক পদত্যাগপত্র গৃহীত হয়েছে বলেও ওই সদস্য নিশ্চিত করেছেন।

পদত্যাগের নেপথ্য কারণ অনুসন্ধানে জানা গেছে- পদ্মা সেতু উদ্বোধনের আয়োজন উপলক্ষে লেখা থিম সং দাবিকারী কবির বকুল দুটো লাইন সুকান্তের ‘দুর্মর’ কবিতা থেকে নিয়ে নিজ নামে চালিয়ে দিয়েছিলেন। এ নিয়ে গত ২০ জুন দৈনিক আজকালের খবরে এক অনুসন্ধানী প্রতিবেদন ‘কবির বকুলের লেখা পদ্মাসেতুর থিম সংয়ে সুকান্তের লাইন!’ ছাপা হয়। প্রতিবেদনে গীতিকবি সংঘের সদস্য দেশবরেণ্য গীতিকার গাজী মাজহারুল আনোয়ার, শেখ সাদী খান, মুন্সি ওয়াদুদ ছাড়াও সেতু বিভাগ, শিল্পকলা একাডেমির বক্তব্য নেওয়া হয়।

প্রতিবেদনটি গীতিকবি সংঘের ফেসবুকের গ্রুপ পেজে শেয়ার করা হলে সমালোচনার ঝড় ওঠে। কেউ কেউ কবির বকুলকে একাধিকবার চৌর্যবৃত্তির দায়ে তিরস্কার করেন। আবার কেউ তাকে জাতির কাছে ক্ষমা চাওয়ার পরামর্শও দেন। সমালোচনার জেরে সর্বশেষ থিম সংটি ২৫ জুন সেতু উদ্বোধনে আয়োজনে কোথাও বাজতে শোনা না গেলেও অনুরোধের ঢেকি গিলতে কিছু গণমাধ্যম ডিটেইল ছাড়াই সংবাদ পরিবেশন করে।

বিষয়টি নিয়ে গীতিকবি সংঘের সভাপতি শহীদ মাহমুদ জঙ্গীর মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি পদত্যাগের সত্যতা নিশ্চিত করে বলেন- ‘ব্যক্তিগত কারণ দেখিয়ে কবির বকুল পদত্যাগ করেছেন। সভাপতি হিসেবে আমি পদত্যাগপত্র গ্রহণ করেছি। সাধারণ সভায় তার বিষয়ে সদস্যরা চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন।’

গীতিকবি সংঘের ফেসবুকের গ্রুপ পেজে কবির বকুলকে অনেক সদস্যরা তিরস্কার করেছেন কেউ আবার তাকে জাতির কাছে ক্ষমা চাইতে বলেছেন – এসবের কারণেই কি তিনি পদত্যাগ করলেন এমন প্রশ্নের জবাবে জঙ্গী আজকালের খবরকে বলেন- সাংগঠনিক জায়গা থেকে এটা আমি বলতে পারি না। উনি আমার কাছে লিখিত যে পত্র এনেছেন তাতে ‘ব্যক্তিগত’ কারণ উল্লেখ করেছেন। তাই কে কী বলেছেন তা আমি জানি না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ