বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৪৪ পূর্বাহ্ন
Uncategorized

ইউনূসের ফটকাবাজি প্রতিষ্ঠানে যোগ দিলেন জেনিফার লোপেজ

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ১৯ জুন, ২০২২

রঞ্জু সরকার

হলিউডজুড়ে তোলপাড় চলছে সাম্প্রতিক এক খবরে। লাস্যময়ী সুপারষ্টার জেনিফার লোপেজ যোগ দিয়েছেন অর্ধেক নোবেল পুরস্কার বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনুসের নতুন প্রতিষ্ঠানে ‘গ্রামীন আমেরিকা’ তে।

জানা যায় মূলত দক্ষিণ আমেরিকার দরিদ্র জনগোষ্ঠীকে টার্গেট করে মুহাম্মদ ইউনূসের এই প্রতিষ্ঠান ১৪ বিলিয়ন ডলার বা আয় এক লক্ষ ছাব্বিশ হাজার কোটি পূঁজি নিয়ে ব্যবসা শুরু করেছে।
গ্রামীন আমেরিকা দাবী করছে ২০৩০ সালের মধ্যে এরা দক্ষিণ আমেরিকার ছয় লাখ নিম্ন আয়ের মানুষের ভাগ্য পাল্টে দিবে। কিন্তু প্রকৃত ঘটনা একেবারেই ভিন্ন।

২০০৬ সালের ১৩ ই অক্টোবর নোবেল পুরস্কার নেয়ার সময় মুহাম্মদ ইউনূস অতিথিদের একটা প্রামাণ্যচিত্র দেখান। ওই প্রামান্যচিত্রে দাবী করা হয় চট্টগ্রাম জেলার জোবরা গ্রামের বাসিন্দা সুফিয়া বেগম নাকি গ্রামীন ব্যাংকের প্রতিষ্ঠাতার কাছ থেকে মাত্র ২০ টাকা ঋণ
নিয়ে এই পুঁজি থেকে ৫০০ টাকা অর্জন করেন।

পরবর্তীতে এভাবেই সুফিয়া বেগম বিত্তবান হয়ে যান এবং নিজের জীর্ণ কুটিরের জায়গায় দোতলা দালান নির্মান করেন। অথচ বাস্তবতা হলো সুফিয়া বেগম চরম দরিদ্র অবস্থায় অনাহারে মারা যান। আর যে দালানটি সুফিয়া বেগমের বলে মুহাম্মদ ইউনূস প্রচার করেন এটির প্রকৃত মালিক দুবাই প্রবাসী জোবেল হোসেন নামের এক বাংলাদেশী।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ