জমজমাট ডেস্ক

পদ্মা সেতু প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেলের সদস্য পানি সম্পদ ও জলবায়ু বিষয়ক বিশেষজ্ঞ অধ্যাপক ড. আইনুন নিশাত জানিয়েছেন প্রধানমন্ত্রীর নির্দেশনায় পদ্মা সেতুর মান বিষয়ে কোনও ধরনের কম্প্রোমাইজ করা হয়নি।

শনিবার (১৮ জুন) রাজধানীর সিরডাপ মিলনায়তনে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটি আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমি পদ্মা সেতুর নির্মাণ কাজের সঙ্গে শুরু থেকেই ছিলাম, আমি বিষয়টা জানি। যত ধরনের দুর্যোগ হতে পারে, সব মাথায় রেখেই সেতু নির্মাণ করা হয়েছে। পদ্মার মতো নদীতে ঘূর্ণিঝড় আঘাত হানবে। কত জোরে আঘাত হানতে পারে, সেগুলো মোকাবিলা করবার মতো সক্ষমতা তৈরি করেই আমরা সেতু নির্মাণ করেছি।

সেতুর কাঠামো নিয়ে ড. আইনুন নিশাত বলেন, পদ্মা সেতুতে ৭০ ফুট পর্যন্ত ড্রেজিং করা হয়েছে যা বিশ্বের সবচেয়ে বড় ড্রেজিং মেশিন এনে করা হয়েছে।

মাছের কথা চিন্তা করে মাছ যাতে ভয় না পায় এজন্য ব্যবস্থা নেয়া হয়েছিলো বলে জানান ড. আইনুন নিশাত। তিনি বলেন, বিশ্বের সবচেয়ে শক্তিশালী হ্যামারগুলোর একটি ব্যবহার করা হয়েছে। কিন্তু তারপরও শব্দ নিয়ন্ত্রণ করা হয়েছে।

প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় প্রবন্ধ উপস্থাপন করেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ।

Previous articleসিলেটে বিদ্যুৎ সরবরাহ সাময়িক বন্ধ রেখেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড
Next articleচলচ্চিত্রের ‘মিয়াভাই’ আগের মতোই কথা বলছেন

Leave a Reply