রঞ্জু সরকার

সন্তানের মাথার ওপর বটবৃক্ষের মতো থাকেন বাবা। যার স্নেহ অবারিত ধারায় শুধুই সন্তানের জন্য। বাবা মানে নির্ভরতা, নিখাদ আশ্রয়। উত্তপ্ত সূর্যের তলে সন্তানের শীতল ছায়া। বাবা মানে ভরসা। আবার বাবা শাশ্বত, বাবা চির আপন। প্রতিবছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্বব্যাপী পালিত হয় বাবা দিবস। আজ বিশ্ব বাবা দিবস। এ উপলক্ষে বাবাকে নিয়ে অনেকেই সোশ্যাল মিডিয়ায় অনেক স্মৃতিচারণ করছেন। পিছিয়ে নেই শোবিজ তারকারাও। অনেকেই বাবার সাথে ছবি দিয়ে নানা ক্যাপশন দিয়ে জানাচ্ছেন শুভেচ্ছা।

ঢাকাই চলচ্চিত্রের বর্তমান প্রজন্মের নায়ক বাপ্পি চৌধুরী। বাবাকে নিয়ে তিনি তাঁর ফেসবুকে একটি ছবি পোষ্ট করে ক্যাপশনে লিখেন, বাবা মানে তপ্ত রোদে শীতলতম ছায়া, কঠোর শাসনের আড়ালে স্নিগ্ধ কোমল মায়া। বাবা মানে সীমাহীন এক আস্থার সাগর। ঝড়ঝঞ্ঝাটে নির্ভরতা, শক্ত খুঁটির ঘর। বাবা, দুই অক্ষরের শব্দটি যিনি ধারণ করেন, তাঁর কোনো নির্দিষ্ট দেশ বা গণ্ডি নেই। পৃথিবীর প্রত্যেক সন্তানের কাছেই বাবা তাঁর আদর্শ। বাবা হলেন মহানায়ক। সন্তানের প্রতি বাবার স্নেহ-আদর যেমন পরিমাপ করা যায় না, তেমনি মাপা যায় না সন্তানকে ঘিরে বাবার স্বপ্ন-সাধের সীমানাও।

বাবাকে নিয়ে এই নায়ক আরও বলেন, আমার বাবা পৃথিবীর সেরা বাবা, যেমনটা হয় সব সন্তানের জন্য। তবে আক্ষরিক অর্থেই আমি বিশ্বাস করে বলছি। তিনি এই বয়সে এসে আমার সেরা বন্ধু। আমরা একসঙ্গে অনেক সময় কাটাই। ছুটি কাটাতে যাই, আড্ডা, হাসিঠাট্টা করি। আমার যদি কোনো মেয়েকে ভালো লাগে, সেটিও আমি সবার আগে বাবাকে শেয়ার করি। পরে তিনি আমার বন্ধুর মতো তার মতামত দেন। এই সম্পর্কটা পৃথিবীর সেরা সম্পর্ক। ছোটবেলা থেকে দেখে এসেছি আমরা দুই ভাই-ই তার সবকিছু। সকাল শুরু হতো আমাদের ঘুম থেকে ওঠানোর মাধ্যমে। এরপর স্কুলে নিয়ে যাওয়া, নিজের কাজ করা, রাতে পড়তে বসানো। কিন্তু আমি তাকে অনেক জ্বালিয়েছি। প্রতিদিন আমার নামে নালিশ আসত। বাবাকে কত যে জরিমানা দিতে হয়েছে আমার জন্য, তার হিসাব নেই। একবার তো আমাকে ভয় দেখাতে থানায় নিয়ে গিয়েছিলেন, যাতে আর দুষ্টুমি না করি! তিনি সারা জীবন তার সন্তানদের ভবিষ্যৎ নিশ্চয়তার জন্য কাজ করেছেন। তার কথা বলে শেষ করতে পারব না।

Previous articleএশার হট লুক সোশ্যাল মিডিয়ায় ভাইরাল
Next articleনায়িকা বুবলী বগুড়া শহর মাতালেন নায়ক আদর আজাদের সঙ্গে

Leave a Reply