জমজমাট ডেস্ক

‘ভাষা ও সংস্কৃতি চেতনায় এগিয়ে যাই একসাথে’-শ্লোগানে ভারতের আগরতলার উদয়পুরে শান্তনু সাহা আন্তর্জাতিক নাট্যোৎসব শেষ হলো। এতে অংশ নেয় থিয়েটার সার্কেল মুন্সিগঞ্জ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ’সহ ভারতের বিভিন্ন রাজ্যের নাট্য দল।

এ প্রসঙ্গে নাট্যকার-নির্দেশক শিশির রহমান বলেন, আমরা অত্যন্ত খুশি এ নাট্যোৎসবে বাংলা ভাষাভাষী এবং মুক্তিযুদ্ধের চেতনায় উদ্দীপ্ত আমাদের মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত আগরতলা ত্রিপুরার এবং বাংলাদেশের নাট্যকর্মীদের সাথে আগরতলার সকল নাট্যবন্ধু, শিল্পী ও সাহিত্যিকদের সাথে পরিচয় এবং ভাব বিনিময়ের মাধ্যমে একটি সুন্দর সংস্কৃতি মেলবন্ধন সৃষ্টি হয়েছে।

জানা গেছে, এই আন্তর্জাতিক নাট্যোৎসবে বাংলাদেশ থেকে মুন্সিগঞ্জের থিয়েটার সার্কেল দুটি নাটক মঞ্চায়ন করে। জনপ্রিয় নাটক ‘পঞ্চ ভূতের রং তামাশা’, রচনা ও নির্দেশনায় ছিলেন শিশির রহমান এবং মাইমোড্রামা ‘BE HONEST’। পরিকল্পনা ও নির্দেশনায় ছিলেন সাব্বির হোসাইন জাকির।

নাটক দুটিতে অভিনয় করেছেন শিশির রহমান, সাব্বির হোসানই জাকির, শরীফ মাহমুদ, আল মামুন, সাইফুল ইসলাম সাইফ, মাশফিক শিহাব, ঋত্বিক দাশ, সীমন্ত দাস, জয় কুমার ও এল.ডি হৃদয়।

জানা যায়, ৬ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসবে শিল্প, সংস্কৃতি এবং কবি-সাহিত্যিকদের মেলবন্ধনে পরিণত হয়। উদয়পুর আগরতলার টাউন হলে প্রতিদিন কবি সাহিত্যিকদের নিয়ে কবি সম্মেলন এবং চিত্র প্রদর্শনী হয়। এটি আয়োজন করে আগরতলার লিটল ড্রামা অর্গানাইজেশন।

Previous articleপ্রধানমন্ত্রী পদ্মা সেতু নির্মাণে জড়িত শ্রমিক, কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে ছবি তুলবেন
Next articleমুক্তি পাচ্ছে জীবনানন্দকে নিয়ে ‘ঝরা পালক’

Leave a Reply