রঞ্জু সরকার

এক সময় নাটকের চাহিদাসম্পন্ন অভিনেত্রী তানজিকা আমিন বেশ ক’বছর বিরতি দিয়ে আবার ফিরে এসেছেন মিডিয়ায়। আগের মতোই গ্ল্যামারের পাশাপাশি অভিনয় শৈলী এবং নিয়মানুবর্তীতা থাকা সত্বেও অজানা কারণেই এখন আর জ্বলে উঠতে পারছেন না তিনি। মিডিয়ায় যারা নিয়মিত নাটক নির্মাণ কিংবা প্রযোজনার সাথে জড়িত তাদের অনেকেই জানেনও না তানজিকার ফিরে আসার খবর।

তানজিকা আবারও অভিনয়ে নিয়মিত হয়েছেন এই খবরে কেউকেউ বলছেন, নাটকে তার চাহিদা যখন শীর্ষে তখন হুট করেই ডুব মারেন এই অভিনেত্রী। এরপর বেশ অনেকগুলো বছর অভিনয় জগৎ এমনকি মিডিয়ার সাথেও তার যোগাযোগ প্রায় ছিলো না বললেও চলে। ওই সময়টায় তানজিকার খোঁজখবর নিয়েছেন মূলত হাতে গোনা কজন বিনোদন সাংবাদিক।

তানজিকার চাহিদা যখন প্রায় তুঙ্গে তখন দেশে ইউটিউব ভিত্তিক চ্যানেলগুলোর অস্তিত্বও ছিলোন কিংবা ওরা তখন মূলত সঙ্গীত নিয়েই ব্যস্ত। গত ৭-৮ বছরে মিডিয়ায় ব্যাপক পরিবর্তনের হওয়া লেগেছে, পাল্টে গেছে হিসেব-নিকেশ। এখন ইউটিউব চ্যানেলগুলোও রীতিমত দাপিয়ে ব্যবসা করছে, প্রতি বছর নির্মাণ করছে শতাধিক নাটক। পাশাপাশি দেশের শীর্ষ প্রযোজনা প্রতিষ্ঠান টেলিহোম এবং ক্রাউন এন্টারটেইনমেন্ট প্রতি বছর কমপক্ষে ৫-৬ শ নাটক প্রযোজনা করছে। যদিও গত প্রায় চার মাস যাবত ক্রাউন এন্টারটেইনমেন্ট এর কাজের পরিধি অনেকাংশেই কমে গেছে। যদিও ওই প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হচ্ছে, দেশের শীর্ষ দুই স্পন্সর কোম্পানী ইভ্যালি এবং ধামাকা হঠাৎ করে বন্ধ হয়ে যাওয়ায় ওই দুই কোম্পানীর কাছে ক্রাউন এন্টারটেইনমেন্ট এর চার কোটি টাকার বেশী বিল আটকা পরে যাওয়ায় কাজের সাময়িক বিঘ্ন ঘটেছে।

এদিকে ক্রাউন এন্টারটেইনমেন্ট এর পাশের ফ্ল্যাটেই প্রস্তুতি অফিস নিয়েছে ত্রিশূল ইন্টারন্যাশনাল নামের আরেকটি প্রযোজনা প্রতিষ্ঠান, যেটি মূলত ওটিটি প্ল্যাটফর্মের জন্যেই কন্টেন্ট নির্মাণের টার্গেট নিয়ে কাজ করে যাচ্ছে। ত্রিশূল ইন্টারন্যাশনাল সূত্রে জানা গেছে চলতি বছরের শেষভাগ থেকে এই প্রতিষ্ঠানের প্রযোজনায় নাটক, ওয়েব সিরিজ ও ওয়েব ফিল্ম নির্মাণের কাজ শুরু হবে।

ইউটিউব চ্যানেল ও একাধিক প্রযোজনা প্রতিষ্ঠানের ব্যাপক কর্মযজ্ঞ চলমান থাকা সত্বেও তানজিকা আমিন কেনো আগের মতো ব্যস্ত হতে পারছেন না এটাই বড় প্রশ্ন।

Leave a Reply