জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার ট্রেলার প্রকাশিত হয়েছে। সম্প্রতি প্রকাশিত ১ মিনিট ৩০ সেকেন্ডের ট্রেলারে উঠে এসেছে বঙ্গবন্ধুর পুরো জীবনের এক ঝলক। ‘মুজিব’ বায়োপিকের ট্রেলারটি ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে উন্মুক্ত করা হয়েছে।

৪০ কোটি টাকা ব্যায়ে নির্মিত এই ছবিটির ট্রেলার প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা যায় সমালোচোনার ঝড়। অনেকেই বলছেন বাজেটের তুলনায় ছবির মান খারাপ। আবার অনেকেই বলছেন ছবির ভিএফক্সয়ের কাজ নিম্ন মানের। অন্যদিকে বঙ্গবন্ধুর চরিত্রে নায়ক আরেফিন শুভকে বেমানান লাগছে বলে অনেকেই মন্তব্য জানিয়েছেন।

এদিকে বিষয়টি নিয়ে ইতোমধ্যে ছবির নির্মাতা ও অভিনেতা শুভ নিজ নিজ ব্যাখ্যা দিয়েছেন। এবার সেই কাতারে সামিল হলেন অভিনেতা রিয়াজ। চলচ্চিত্রটিতে তাজউদ্দিন আহমেদ এর চরিত্রে অভিনয় করা চিত্র নায়ক রিয়াজ।

চিত্রনায়ক রিয়াজ বলেন, আমাকে নির্মাতা যেভাবে অভিনয় করতে বলেছেন, আমি ঠিক সেইভাবেই অভিনয় করেছি। কারণ আমি অভিনেতা। আমার চরিত্রটুকু যেভাবে ফুটিয়ে তোলা দরকার সেই ভাবেই ফুটিয়ে তোলার চেষ্টা করেছি মাত্র। এখন ট্রেলার দেখেই যদি এমন হয় তাহলে তো হলো না, সিনেমা মুক্তির পর আসলে বোঝা যাবে সেটা কী হয়েছে বা কেমন হয়েছে। এরপর দর্শকরাই ভালো-মন্দ বলবে।

তিনি আরও বলেন, ‘সমালোচনাকে আমি ইতিবাচক হিসেবেই দেখছি কারণ হলো বঙ্গবন্ধুর প্রতি সবার অনড় অবস্থান। আমাদের এই প্রজন্ম বঙ্গবন্ধুর বিষয়ে তীব্রভাবে অনুপ্রাণিত ও তার জায়গাটাকে ধারণ করে বলেই সমালোচনাটা হয়েছে। তারা আসলে বঙ্গবন্ধুর কোন ধরণের ত্রুটি মানতে নারাজ। বিষয় গুলো এভাবেই ভাবলে হয়। মুক্তি পাক সিনেমাটি তারপর না হয় আরও আলোচনা হোক।’

দীর্ঘ এক যুগ পর ‘মুজিব: একটি জাতির রূপকার’-এর মাধ্যমে ফিচার ফিল্ম নিয়ে ফিরলেন খ্যাতনামা পরিচালক শ্যাম বেনেগাল। তবে ইতিহাসের বিখ্যাত ব্যক্তিদের জীবনী নিয়ে সিনেমা বানানোর অভিজ্ঞতা নির্মাতার এবারই প্রথম নয়। এর আগেই তিনি মহাত্মা গান্ধী, নেতাজি সুভাষ চন্দ্র বসু ও সত্যজিৎ রায়কে নিয়ে সিনেমা নির্মাণ করেছেন।

বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে নির্মিত আলোচিত এই সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন আরিফিন শুভ, শেখ ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। এ ছাড়া বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন নুসরাত ফারিয়া, চঞ্চল চৌধুরী, দিলারা জামান, সিয়াম আহমেদ, রিয়াজ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগর প্রমুখ। আগামী সেপ্টেম্বর মাসে সিনেমাটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

Previous articleআবারও জিয়াউদ্দিন আলমের পরিচালনায় নিলয়-অহনা’র ‘তাফালিং’
Next articleশনিবার মাছরাঙা টেলিভিশনে লিটু করিম এর টেলিফিল্ম ‘বৈরিতা’

Leave a Reply