রঞ্জু সরকার

গত প্রায় আড়াই বছর যাবত গোটা বিশ্ব কোভিড মহামারীর তাণ্ডবে লন্ডভন্ড। বিশ্বের সব মানুষের স্বাভাবিক জীবন পদ্ধতি তছনছ করে দিয়েছে কোভিড। এই আড়াই বছর সময়ে আমরা তিনটি শব্দ ঘুরেফিরে শুনেছি। মাস্ক, সেনিটাইজার আর ভ্যাকসিন। এর সাথেই পাল্লা দিয়ে আরেকটা শব্দ ছিলো লক ডাউন।

কোভিড আবির্ভূত হওয়ার পর থেকেই চিকিৎসা বিজ্ঞানীরা বলে আসছিলেন, যতদিন ভ্যাকসিন আবিষ্কৃত না হচ্ছে, ততোদিন আমরা স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে পারবো না। প্রায় দেড় বছর হলো বাজারে ভ্যাকসিন এসেছে। একাধিক কোম্পানি কিংবা ব্র্যান্ডের। কিন্তু এক, দুই এমনকি বুস্টার ডোজ নেয়ার পরও বলা হচ্ছে মাস্ক পড়ুন, স্বাস্থ্যবিধি মেনে চলুন। অথচ পশ্চিমা বিশ্বের অনেক দেশে, এমনকি ব্রিটেনেও কোভিড আতঙ্কের অবসান ঘটিয়ে বাধ্যতামূলক মাস্ক ব্যবহারের রীতি বাতিল করা হয়েছে। অর্থাৎ, ওরা স্বাভাবিক অবস্থায় ফিরে গেছে।

বিশ্বব্যাপী এখন আর কোভিড-এর তাণ্ডব তেমন নেই বললেই চলে। বিশেষ করে ওমিক্রণ ভ্যারিয়েন্ট দেখা দেয়ার পর চিকিৎসা বিজ্ঞানীরাও বলতে শুরু করেন, কোভিড শেষ হতে চললো। হ্যাঁ, তাদের কথাই ঠিক। তারপরও এখনও আমরা এই মহামারীর আতঙ্ক কিংবা এর রেশ কাটিয়ে উঠতে পারছিনা। সবার মনে না হলেও, কারোকারো মনে এখনও কোভিড আক্রান্ত হওয়ার ভয়। এমনকি বুস্টার ডোজ নেয়ার পরও।

Previous articleজমজমাট এ রিপোর্ট প্রকাশের পর স্ট্যাটাস মুছে দিলেন জাসাস নেতা
Next articleঅ্যাওয়ার্ড অনুষ্ঠানে উপস্থাপিকা হিসাবে চিত্রনায়িকা বুবলী

Leave a Reply