সালাহ্ উদ্দিন শোয়েব চৌধুরী

দু বছর আগে আমার সম্পাদনায় প্রকাশিত প্রভাবশালী ইংরেজী পত্রিকা ব্লিটজ-এ বলেছিলাম, বঙ্গবন্ধুর বায়োপিক নির্মাণের দায়িত্ব শ্যাম বেনেগাল-কে দেয়াটা মারাত্মক ভুল হয়েছে। আমার কথা তখন কেউ আমলেই নেননি। অথচ আজ যখন ওই বায়োপিকের ট্রেইলার দেখছেন সবাই, তখন ওনারাও হয়তো স্বীকার করবেন, কাঙ্গালের কথা বাসি হলে ফলে!

আমার লেখাটায় আমি স্পষ্ট করেই বলেছিলাম, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো বিশাল ব্যাক্তিত্ব, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালীর বায়োপিক নির্মাণের জন্যে হলিউড কিংবা ইংলিশ ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে নির্মাতা নেয়া উচিত। ভারতে মহাত্মা গান্ধীর বায়োপিক ‘গান্ধী’ নির্মাণের দায়িত্ব তো কোনো ভারতীয় নির্মাতাকে দেয়া হয়নি। তাহলে আমরা কেনো বেনেগালকেই এতো বিরাট দায়িত্ব দিলাম? আমি আরো লিখেছিলাম: যথাযথ সম্মানের সাথে আমি জিজ্ঞেস করতে চাই – শ্যাম বেনেগাল কি গান্ধী ছবির নির্মাতার মতো এমন কৃতিত্বের একটা ক্ষুদ্র অংশও অর্জন করতে পারবেন? কখনোই না! গ্লোবাল সিনে-সার্কিটে তার কোনো ফেইসভ্যালু নেই। তারপরও আমরা তাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিকের পরিচালকের দায়িত্ব দিয়েছি। কেন? হলিউড এবং ইংলিশ ফিল্ম ইন্ডাস্ট্রিতে কি আমাদের কোনো প্রবেশাধিকার নেই? নাকি উদ্দেশ্যপ্রণোদিতভাবে কেউ বঙ্গবন্ধুকে অবমূল্যায়ন করার উল্টো এজেন্ডা নিয়ে ছবিটি পরিচালনার জন্য মিঃ বেনেগালকে বেছে নিয়েছেন? আমার ব্যক্তিগত মতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবিলম্বে এ বিষয়ে হস্তক্ষেপ করা উচিত এবং বঙ্গবন্ধুর জীবনী নিয়ে যোগ্য ও আন্তর্জাতিকভাবে প্রশংসিত একজন পরিচালক খুঁজে বের করার দায়িত্ব কাউকে দেওয়া উচিত।

দুঃখজনকভাবে আমার কথা কেউ শোনেননি। এখন যারা বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেইলার দেখছেন ওনারা মনেমনে হলেও বলবেন, দুই বছর আগে শোয়েব চৌধুরী যা বলেছিলো সেটাই সত্যি হলো।

এবার অনেকেই প্রশ্ন করবেন, বাংলাদেশী কোনো নির্মাতাকে দিয়ে কেনো বঙ্গবন্ধুর বায়োপিক নির্মাণের কথা আমি বলিনি। উত্তর দিচ্ছি। বাংলাদেশী কোনো নির্মাতার বঙ্গবন্ধুকে এই বায়োপিক মাধ্যমে গোটা বিশ্ববাসীর কাছে তুলে ধরার যোগ্যতা এবং আন্তর্জাতিক খ্যাতি নেই। আমরা যদি সঠিক পরিকল্পনার মাধ্যমে বঙ্গবন্ধুর বায়োপিক নির্মাণ করতাম, তাহলে এই ছবি অস্কারের মতো সম্মানজনক পুরষ্কার পেতো এক ঝাঁক। গোটা দুনিয়া কাঁপিয়ে দিতো ওই ছবি।

কিন্তু আমরা পারলাম না! এটা আমাদের সবার ব্যর্থতা।

Previous articleসিঁথির কণ্ঠে বাংলায় ‘পুষ্পা’ ছবির ‘স্বামী স্বামী’
Next articleপ্রকাশ পেল বুবলী-আদর এর প্রথম সিনেমা ‘তালাশ’ ট্রেইলার

Leave a Reply