মঙ্গলবার (১৭ মে) কান চলচ্চিত্র উৎসবে ৭৫তম আসর বসছে। এই উৎসবের মার্শে দ্যু ফিল্মে অংশ নেবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক মুজিব: একটি জাতির রূপকার। সেইখানে আগামী ১৯ মে ভারতীয় প্যাভিলিয়নে ছবিটির ১ মিনিট ৩০ সেকেন্ড দৈর্ঘ্যের ট্রেলার প্রকাশ হবে। এরই মধ্যে পালে দে ফেস্টিভাল ভবনের সামনে বিশাল দুটি পিলারে সেখানে শোভা পাচ্ছে সিনেমাটির পোস্টার।

সেখানকার কিছু ছবি সামাজিকমাধ্যম ফেসবুকে শেয়ার করেছেন এই সিনেমায় বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করা আরিফিন শুভ। ইতোমধ্যেই ট্রেইলার প্রদর্শন উপলক্ষেই ফ্রান্সে গেছেন এই অভিনেতা। এটিই আরিফিন শুভর প্রথম কানযাত্রা।

জানা গেছে, আগামী ১৯ মে ভারতীয় প্যাভিলিয়নে রয়েছে এই আয়োজন। অনুষ্ঠানে অংশ নিতে কানসৈকতে আসছেন চিত্রনায়ক আরিফিন শুভ, অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তাদের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর। এছাড়া পরিচালক শ্যাম বেনেগালেরও থাকার সম্ভাবনা রয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীচিত্রের নাম শুরুতে ছিল ‘বঙ্গবন্ধু’, পরে সিনেমার নাম বদলে রাখা হয় ‘মুজিব: একটি জাতির রূপকার’। এটি পরিচালনা করছেন ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল।

সেপ্টেম্বরে মুক্তির অপেক্ষায় থাকা ‘মুজিব’ সিনেমায় শেখ হাসিনার একটি চরিত্রে চিত্রনায়িকা নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ অভিনয় করেছেন। এতে আরো অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, দিলারা জামান, সিয়াম আহমেদ, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, প্রার্থনা ফারদিন দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগর, জায়েদ খানসহ শতাধিক শিল্পী।

২০২১ সালের জানুয়ারির শেষ দিকে মুম্বাইয়ের দাদা সাহেব ফালকে স্টুডিওতে শুটিং শুরু হয়েছিল বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা এবং ভারত সরকারের এনএফডিসির যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমার। এর সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

Previous articleচিত্রনায়িকা অঞ্জনা পরিচালনায় আসছেন
Next articleচিত্রনায়িকা মাহিয়া মাহি’র তৃতীয় সংসারেও ভাঙনের সুর

Leave a Reply