কলকাতার নাটক ও চলচ্চিত্র জগতের পরিচিত মুখ চান্দ্রেয়ী ঘোষ। দারুন গুণী এক অভিনেত্রী তিনি। তার অভিনীত নতুন ছবির পরিচালক প্রীতম জানিয়েছেন, অভিনয়ের আগে চান্দ্রেয়ী খুঁটিয়ে শিখেছেন কী ভাবে ক্রশ ধরতে হয়, পবিত্র জল ছেটাতে হয়। বাইবেল কী ভাবে ধরে পড়তে হয়। হয় তিনি লাস্যময়ী, আধুনিকা। নয়তো সুন্দরী আদিবাসী সাজে। কয়দিন আগেই স্নিগ্ধ, পবিত্র সাজে ধরা দিলেন চান্দ্রেয়ী ঘোষ।

প্রীতম মুখোপাধ্যায়ের ‘রিষ’ ছবিতে তিনি খ্রিস্টান সন্ন্যাসিনী মাদার পার্সি। সেই পোশাকে অদ্ভুত শান্ত দেখাচ্ছে চান্দ্রেয়ীকে। ভিতরে ভিতরে সত্যিই কি আমূল বদলে গেলেন অভিনেত্রী ? এমন প্রশ্নের উত্তরে জানা গেছে, খ্রিস্টান সন্ন্যাসিনীর চরিত্রে অভিনয় করতে পেরে দারুণ খুশি চান্দ্রেয়ী নিজেও। প্রথম লুক সেটের পরে নিজেকে দেখে নিজেই অবাক। ভাবতেই পারেননি, এত ভাল মিশে যাবেন! তিনি বলেন, একটি চরিত্র বাস্তবায়িত করতে অভিনেতাদের নিজেকে নিংড়ে দিতে হয়। বদলে সেই চরিত্রের খোলসত্যাগের সময় কিছু না কিছু ছাপ থেকে যায়। এখনও তলিয়ে ভাবার সময় পাইনি। তবে কিছু না ভাল লাগা নিজের মধ্যেও রয়ে গিয়েছে। সেটা অনুভব করতে পারছি।

এই প্রথম তিনি সন্ন্যাসিনীর চরিত্র করলেন। শ্যুটিং চলাকালীন কোনও সংযম বা বিশেষ প্রশিক্ষণ ? এমন প্রশ্নের উত্তরে চান্দ্রেয়ী বলেন, কোনও সংযম পালন করিনি। তবে দৃশ্যে যাওয়ার আগে চার্চের যাজকের সঙ্গে অনেক ক্ষণ কথা বলেছিলাম। ওর থেকে জেনে নিয়েছিলাম, কী করে ধর্মীয় আচার-আচরণ পালন করতে হয়। কী ভাবে অশুভ শক্তি তাড়াতে হয়। এই শিক্ষা অন্য ধর্মের প্রতি আমার শ্রদ্ধা আরও বাড়িয়েছে।

পরিচালক প্রীতমও জানিয়েছেন, অভিনয়ের আগে চান্দ্রেয়ী খুঁটিয়ে শিখেছেন কী ভাবে ক্রশ ধরতে হয়, পবিত্র জল ছেটাতে হয়। বাইবেল কী ভাবে ধরে পড়তে হয়। কোন আঙুল দিয়ে জপের মালা ধরতে হয়।

জানা যায়, চান্দ্রেয়ী প্রশংসা করেছেন এই ছবির আরেক জন অভিনয়শিল্পী কিয়ানা মুখোপাধ্যায়েরও। যাকে ঘিরে আবর্তিত ছবির গল্প। দেবারতি ভৌমিকের লেখা গল্প অনুযায়ী ওর উপরেই ভর করবে অশুভ শক্তি। অভিনেত্রী এর আগেও অভিনয় করেছেন শিশুশিল্পীর সঙ্গে। জানালেন, ছোট্ট মেয়েটির কোনও কিছুতেই ‘না’ নেই। সবার সঙ্গে সব বিষয়ে সহযোগিতা করে। কিয়ানার সঙ্গে কাজ করে বেশ আরাম।

ভূতের ছবিতে অভিনয়। শ্যুটিং করতে করতে কোনও ভৌতিক অভিজ্ঞতা ? চান্দ্রেয়ীর দাবি, ‘আমি ভূত বিশ্বাস করি। একবার এগরায় মাচা করতে যাচ্ছি। মাঝরাস্তায় চালক বুঝতে পারছেন না, কোন দিকে গাড়িটিকে নিয়ে যাবেন। হঠাৎ দেখি, দূর থেকে কেউ আসছেন। সারা গায়ে চাদর মোড়া। গাড়ির সামনে আসতেই চালক কাচ নামিয়ে জিজ্ঞেস করতে যাবেন, আচমকাই সে গায়েব। চোখের সামনে জলজ্যান্ত এক জন উধাও হয়ে গেল।

Previous articleআড্ডাবাজ’ নাটকে মোশাররফ করিমের সঙ্গে জুটি বাঁধলেন তানহা তাসনিয়া
Next articleশাপলা মিডিয়ার ‘কমান্ডো’ সিনেমা জুনে শুটিং

Leave a Reply