শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৪০ পূর্বাহ্ন
Uncategorized

“গ্রামরত্ন” উপাধি পেলেন এ কালের জসীম উদ্দীন

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ৩০ মার্চ, ২০২২

দাউদকান্দি উপজেলার কাউয়াদি গ্রামের কৃতি সন্তান মোহাম্মদ জসীম উদ্দীন কে “গ্রামরত্ন” উপাধিতে ভুষিত করা হলো। অরাজনৈতিক ব্যক্তি হয়েও নিজ গ্রামের প্রতি আঘাত ভালোবাসা প্রদর্শনে তিনি এ সম্মাননা পেলেন।

আজ কাউয়াদি শামছুল হক স্কুল এন্ড কলেজ কর্তৃক আয়োজিত মহান স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে গ্রামবাসীর পক্ষ থেকে স্কুল কর্তৃপক্ষ তার হাতে উপাধি সম্বলিত একটি ক্রেস্ট তুলে দেন। উপস্থিত আলোচকবৃন্দ গ্রামের প্রতি জসীম উদ্দীনের ভালোবাসার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন এবং কাউয়াদি কে নিয়ে তার লেখা একটি অনবদ্য গান “আমার মনটা ছুটে যায়/কাউয়াদির ঐ গাঁয়” নৃত্যের সাথে পরিবেশন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন অনুষ্ঠানের প্রধান অতিথি দৌলতপুর ইউনিয়নের চেয়ারম্যান জনাব মঈন উদ্দীন চৌধুরী, দাউদকান্দি উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি ইন্জিনিয়ার সাইফুল ইসলাম মিয়াজী, শামছুল হক স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা সমাজ হীতৈষি জনাব আশিকুর রহমান সরকার, ম্যানেজিং কমিটির সভাপতি জনাব রতন সরকার এবং প্রধান শিক্ষক দেলোয়ার হোসেন প্রমূখ।

গ্রামরত্ন জসীম উদ্দীন কে নিয়ে আলোচনা করতে গিয়ে মঈন উদ্দীন চৌধুরী বলেন তার মতো গ্রামপ্রেমি যদি দেশের প্রতিটি গাঁয়ে থাকতো তবে আমাদের দেশটা রাতারাতি সুন্দর, সুখি সমৃদ্ধ হয়ে যেত। গাঁয়ের দুর্দিনে সবার আগে এগিয়ে আসে সে। করোনার সময়টাতে জসীম উদ্দীন সার্বোক্ষণিক গ্রামবাসীরা পাশে ছিল।
সে কাউয়াদি গ্রাম কে সারা বাংলাদেশে পরিচিত করেছে। আমরা দেখেছি যেখানেই জসীম উদ্দীন, সেখানেই কাউয়াদি।

সে যখন কেওক্রাডং-তাজিং ডং এর চূড়ায় যায় তখনো তার হাতে থাকে কাউয়াদি। কবিতা-গানে কাউয়াদিকে সে এক অনন্য মাত্রা দিয়েছে।

সাইফুল ইসলাম মিয়াজি বলেন- কাউয়াদি গ্রামটির নামকরন আমরা জসীম উদ্দীনের কাছ থেকেই জেনেছি। তাকে দেখেছি কাউয়াদির রাস্তায় রাস্তায় কাউফল গাছ লাগাতে। ব্যাংকে চাকরী করেও গ্রামের প্রতি এতোটা টান সচরাচর দেখা যায় না।

আশিকুর রহমান সরকার জসীম উদ্দীনের বর্ণনা দিতে গিয়ে বলেন- এই যে পাশে খিরাই নদীটি দেখছেন, আগে এটির কোনো নাম ছিলো না, এখন সবাই আমরা এই নদীটিকে খিরাই নদী হিসেবে জানি। এটিও বন্ধু জসীম উদ্দীনের দেয়া। তার কারনেই আমরা কাউয়াদিতে আজ পাকা রাস্তা দেখছি। জসীম আমাকে স্কুল প্রতিষ্ঠায় অনুপ্রেরণা যুগিয়েছে। আজকে এই সুন্দর কাউয়াদির রুপকার এই জসীম উদ্দীন। আমরা চাই সে আমাদের কে আজীবন আগলে রাখুক। সারা দেশে এমন জসীম উদ্দীন থাকুন। আমরা কাইয়াদিবাসী তাকে নিয়ে গর্ববোধ করে। তাই কৃতজ্ঞতা স্বরুপ তাকে আমরা “গ্রামরত্ন” হিসেবে অবিহিত করলাম।

এমন স্বীকৃতি পাওয়ার পর জসীম উদ্দীন তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন- নিজ গ্রামের মতো প্রশান্তিময় স্থান আর কোথাও নাই। গ্রামের মানুষগুলোই সবচেয়ে আপনজন। তাদের কাছ থেকে এমন সম্মানে আমি কৃতজ্ঞ।

জনাব মোহাম্মদ জসীম উদ্দীন দাউদকান্দি উপজেলার দৌলতপুর ইউনিয়নের অন্তর্গত কাউয়াদি গ্রামের মৃত রুহুল আমিনের ছেলে। পেশায় সে একজন ব্যাংকার। এ্যাকাউন্টিং এ এমবিএ ডিগ্রিধারী জসীম উদ্দীন, জনতা ব্যাংক লিমিটেড দাউদকান্দি উপজেলা শাখার শাখা ব্যবস্থাপক। ইতিমধ্যে ব্যাংকিং সেক্টরে সে একজন মানবিক এবং ডাইনামিক ব্যাংকার হিসেবে পরিচিতি পেয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ