শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:০৯ পূর্বাহ্ন
Uncategorized

নির্মাতা মতিনের জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে আক্ষেপ

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২

রুপালি পর্দায় শিল্পীদের অভিনয় দেখে বিমোহিত হন দর্শক। আর এই পর্দার পেছনে রয়েছে নির্মাতা, সংগীতশিল্পী ও কলাকুশলীরা। তাদের মেধার প্রকাশ ঘটান পর্দায়। তাদের কাজের স্বীকৃতিস্বরূপ পুরস্কার প্রদান করা হয়। বাংলাদেশের চলচ্চিত্রে সর্বোচ্চ পুরস্কার ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’। চলচ্চিত্র শিল্পের বিকাশ ও উন্নয়নে উল্লেখযোগ্য অবদানের জন্য ব্যক্তি, শ্রেষ্ঠ চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করে। সারা বছর এই পুরস্কারের জন্য মুখিয়ে থাকেন শিল্পী ও কলাকুশলীরা।

১৯৭৫ সাল থেকে এই পুরস্কার প্রদান করা হচ্ছে। পাশাপাশি ২০০৯ সালে প্রথম আজীবন সম্মাননা পুরস্কার চালু করা হয়। ঢাকার চলচ্চিত্রের বিভিন্ন অঙ্গনে জাতীয় পুরস্কার নিয়ে আক্ষেপ রয়ে গেছেঅগণিত তারকা্র। এদের মধ্যে সংগীত পরিচালক থেকে শুরু করে মেকআপ ম্যান, ক্যামেরাম্যান, সম্পাদক, শিল্প নির্দেশক, শিশুশিল্পীও রয়েছেন।

প্রতিবারই জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদারের তালিকা প্রকাশ হলে দেখা দেয় নানা বির্তক। এবারও তার ব্যতিক্রম হয়নি। গত ১৫ ফেব্রুয়ারি প্রজ্ঞাপনের মাধ্যমে ২০২০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেছে তথ্য মন্ত্রণালয়।

এবার আজীবন সম্মাননা প্রদান করা হয়েছে দুজনকে। তারা হলেন আনোয়ারা বেগম ও রাইসুল ইসলাম আসাদ।

যৌথভাবে এবার শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ‘গোর’ ও ‘বিশ্বসুন্দরী’। শ্রেষ্ঠ পরিচালক নির্বাচিত হয়েছেন গাজী রাকায়েত। শ্রেষ্ঠ অভিনেতা সিয়াম আহমেদ। শ্রেষ্ঠ অভিনেত্রী দীপান্বিতা মার্টিন। শ্রেষ্ঠ খল অভিনেতা মিশা সওদাগর। শ্রেষ্ঠ শিশুশিল্পী মুগ্ধতা মোরশেদ ঋদ্ধি।

এ ছাড়া শ্রেষ্ঠ গায়ক নির্বাচিত হয়েছেন ইমরান। শ্রেষ্ঠ গায়িকা যৌথভাবে কনা ও কোনাল। শ্রেষ্ঠ গীতিকার কবির বকুল। শ্রেষ্ঠ সুরকার ইমরান। শ্রেষ্ঠ সংগীত পরিচালক বেলাল খান।

নাম ঘোষণার পর এবার পুরস্কার নিয়েও উঠেছিলো বিতর্ক। জানা গেছে, ‘তুই কি আমার হবি রে’ গানের একটি লাইন হুবহু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘হঠাৎ দেখা’ কবিতার সঙ্গে মিলে যায়। আবার বেলাল খান যে গানটির জন্য পুরস্কৃত হচ্ছেন, সেই গানের সংগীত পরিচালনা করেছেন বলে দাবি তুলেছেন এম এ রহমান নামের আরেক সংগীত পরিচালক। এ নিয়ে তিনি তথ্য মন্ত্রণালয়ে আইনি নোটিশও পাঠিয়েছেন।

এদিকে শাকিব খান অভিনীত ‘বীর’ সিনেমাটি মুক্তি পায় ২০২০ সালে। বেশ ইউনিক গল্প ও অভিনয়শৈলী দিয়ে ছবিটি দর্শকের মনে দাগ কেটেছিলো। আশা করা হচ্ছিলো ছবিটি দিয়ে আবারও সেরা অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তুলবেন সুপারস্টার শাকিব।

সেইসঙ্গে সেরা নির্মাতা বা সংলাপ রচয়িতার স্বীকৃতি পেতে পারেন কাজী হায়াত। তেমনটা হয়নি অবশ্য। তবে ছবিটি জাতীয় পুরস্কারের তালিকায় আছে গানের সৌজন্যে। এ ছবিতে ‘ভালোবাসার মানুষ তুমি’ শিরোনামে গানে কণ্ঠ দিয়ে সেরা নারী কণ্ঠশিল্পী হিসেবে প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন জনপ্রিয় গায়িকা কোনাল।

তার নাম তথ্যমন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে আসার পর থেকেই শুরু হয় বিতর্ক। বেশ কিছু গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় এই গানের জন্য কোনালের পুরস্কার পাওয়ার বিষয়টিকে সমালোচনা দৃষ্টিতে দেখা হয়েছে।

সেখানে দাবি করা হচ্ছে, একটি পুরনো জনপ্রিয় গানের লাইন অনুমতি ছাড়াই ব্রিজলাইন হিসেবে ব্যবহার করা হয়েছে এই গানে। যা কপিরাইট আইনের লঙ্ঘন। এমন গানকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দিয়ে কপিরাইট আইনকে খাটো করা হয়েছে। সেইসঙ্গে অন্যের গান অনুমতি ছাড়া ব্যবহারেও উৎসাহিত করা হয়েছে।

কিছুদিন আগে না ফেরার দেশে পারেই জমিয়েছেন ‘অশিক্ষিত’ ও ‘ছুটির ঘণ্টা’র মতো কালজয়ী সিনেমা নির্মাতা আজিজুর রহমান। সর্বস্তরে সারা জাগানো এই সিনেমাগুলোর জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাননি প্রখ্যাতএই চলচ্চিত্র নির্মাতা।

আজিজুর রহমানেরর জানাজায় দেশ বরেণ্য আরেক নির্মাতা মতিন রহমান জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে বেশ আক্ষেপ করেছেন। তিনি বলেন, আমি আমার কাজের সম্মাননা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছি। কিন্তু এই পুরস্কার আমাকে আনন্দের থেকে কষ্ট দেয় বেশী কারণ আমার ওস্তাদ আজিজুর রহমান ভাই দর্শকমহলে সাড়া জাগানো সিনেমা গুলো দিয়ে কখনো এই পুরস্কার পাননি। অসুস্থ থাকা অবস্থায় প্রায়ই তিনি আমাকে কল করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে নানা কথা বলতেন। জানতে চাইতেন কে, কারা এবার পুরস্কার পাচ্ছে?

নির্মাতা মিজানুর রহমান মিজানও জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে তুলেছেন নানা প্রশ্ন। তার মতে এখন এমন অনেক সিনেমা পুরস্কার পাচ্ছে তা কবে নির্মাণ হলো, কবে মুক্তি পেলো দর্শকতো দূরের কথা চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকেই জানেনা। অথচ ‘নবাব সিরাজউদ্দৌলা’, ‘সুজন সখী’, ‘দিন যায় কথা থাকে’, ‘ছুটির ঘণ্টা’র মত অনেক ব্যবসা সফল সিনেমাই আছে যেগুলো জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়নি। এখন পুরস্কার দেয়া হয় ব্যক্তিগত সম্পর্কের উপর ভিত্তি করে, কাজের উপর নয়।

দেশবরেণ্য অনেক নির্মাতা, শিল্পী ও কলাকুশলী রয়েছেন। চলচ্চিত্রকে বিশ্ব দরবারে তুলে ধরতে তাদের অবদান অপরিসীম। অনেকেই আছে যারা জীবদ্দশায় চলচ্চিত্র পুরস্কার পেয়ে আত্মতৃপ্তির ঢেকুর নিতে পারেনি। আবার তাদেরই মৃত্যুর পরে মরোণত্তর পুরস্কার প্রদান করা হয়। মৃত্যুর পরে তাদের কদর বেড়ে যায়। আবার কেউ কেউ জীবিত থেকেও এখন পর্যন্ত রাষ্ট্রের সবোর্চ্চ চলচ্চিত্র পুরস্কারের স্বাদ গ্রহণ করতে পারেনি। মনের অজান্তে এই যন্ত্রণায় জ্বলেন দেশের খ্যাতিমান শিল্পী ও কলাকুশলীরা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ