বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:২৮ পূর্বাহ্ন
Uncategorized

জনপ্রিয় লেখক ফেরারী ফরহাদ ক্ষুব্ধ

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ২৩ মার্চ, ২০২২

রঞ্জু সরকার

মাঝরাতে নিজের ফেইসবুক আইডিতে স্ট্যাটাস দিলেন জনপ্রিয় লেখক, চিত্রনাট্যকার ও মিডিয়া ব্যক্তিত্ব ফেরারী ফরহাদ। লিখলেন: “সরকারকে এক্ষুনি উদ্যোগী হতে হবে। দেশীয় চলচ্চিত্রে বিদেশি শিল্পীদের অভিনয় এর জন্য তথ্যমন্ত্রণালয় এর নির্ধারিত নিয়ম নীতি মেনে চলতে হয়। কিন্তু দেশীয় চলচ্চিত্রে বিদেশি সংগীত ব্যবহার এর ক্ষেত্রে কি কোন নিয়মনীতি কি অনুসরণ করতে হয়?

“পাশাপাশি দেশীয় নাটকে বিদেশী স্ক্রীপ্ট এর বন্যা বইছে। এব্যাপারে আমরা আর কতো নীরব থাকবো? মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্টদের সদয় দৃষ্টি আকর্ষণ করছি।”

স্ট্যাটাস প্রসঙ্গে ফেরারী ফরহাদ বলেন, “সাম্প্রতিক সময়ে দেখা যাচ্ছে বাংলাদেশী চলচ্চিত্রে বিদেশী সঙ্গীত পরিচালকদের আধিপত্য। বিদেশী শিল্পীদের দাপট। ক্রমশ আমাদের গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক এবং শিল্পীরা বঞ্চিত হচ্ছেন। পাশাপাশি এদেশীয় নাটক, ওয়েব ফিল্ম কিংবা ওয়েব সিরিজে বিদেশী স্ক্রীপ্ট এর বন্যা বইছে। বাংলাদেশে নির্মিত নাটকের বড় একটা অংশের গল্প এবং চিত্রনাট্য লিখছেন বিদেশী লেখকরা। ক্রমশ এটা বাড়ছে। অথচ আমরা সবাই নীরবে এসব দেখে যাচ্ছি। কেউ টু শব্দটি করছে না।”

তিনি বলেন, সবকিছু দেখেশুনে ক্ষোভে-দুঃখে আত্মহত্যা করতে মন চাইছে। এভাবে আমাদের রুজি-রোজগারের পথ সংকুচিত হয়ে যাচ্ছে। ক্রমশ আমরা কোণঠাসা হয়ে পড়ছি। তবু এসব নিয়ে সংশ্লিষ্টদের কোনো মাথা ব্যথা আছে বলে মনে হচ্ছেনা। এবিষয়ে আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদয় দৃষ্টি আকর্ষণ করছি। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর নিজ হাতে গড়া বাংলাদেশ চলচ্চিত্র শিল্প ধ্বংস করার নীল নকশা কার্যকর করা ছাড়া সংগঠন দের আর কোন উন্নয়ন মুলক কার্যক্রম চোখে পড়ছে না।

আসলেই কি বাংলাদেশে নির্মিত নাটক-সিনেমায় বিদেশী লেখক, গীতিকার, সুরকার, শিল্পী এবং সঙ্গীত পরিচালকদের আধিপত্য বাড়ছে, এ প্রশ্নের উত্তরে দেশের শীর্ষ প্রযোজনা প্রতিষ্ঠান ক্রাউন এন্টারটেইনমেন্ট এর ডেপুটি সিইও তাজুল ইসলাম বলেন, বাংলাদেশের চলচ্চিত্রে তো বিদেশী শিল্পীদের উপস্থিতি বাড়ছেই। এদেশীয় একটি প্রযোজনা প্রতিষ্ঠান কলকাতায় নিজেদের অফিস খুলে সেখানেই চলচ্চিত্র প্রযোজনা করছে বলে শুনেছি। এর আগেও আলোচিত প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া যৌথ প্রযোজনার অজুহাতে বাংলাদেশে নির্মীত চলচ্চিত্রে শুধু বিদেশী শিল্পীদের কাজ করিয়েই ক্ষান্ত হয়নি, কলাকুশলী থেকে শুরু করে সবকিছুই হয়েছে ভারতে। অর্থাৎ আমাদের এখানকার শিল্পী, কলাকুশলী এবং সংশ্লিষ্টদের ক্রমাগত বঞ্চিত করা হয়েছে। কিন্তু এসব নিয়ে কেউ কথা বলেনি। আর এই নীরবতার সুযোগেই আরো অনেকে এখন একই পথে হাঁটতে শুরু করেছে।

এ প্রসঙ্গে প্রযোজনা প্রতিষ্ঠান ক্রাউন এন্টারটেইনমেন্ট ও ত্রিশূল ইন্টারন্যাশনাল-এর কর্ণধার এবং আন্তর্জাতিকভাবে সুপরিচিত সাংবাদিক ও গণমাধ্যম ব্যাক্তিত্ব সালাহ্ উদ্দিন শোয়েব চৌধুরী বলেন, দুঃখজনক হলেও সত্যি, আমাদের এখানকার নাটকের গল্পগুলো ভীষণ মনোটমাস বা একগুঁয়ে হয়ে যাচ্ছে, যার কারণে দর্শকরা এরই মাঝে বিরক্ত হতে শুরু করেছেন। এর মূল কারণ, প্রায় প্রত্যেকটা নাটকেই একই ফরমেটের গল্পের পুনরাবৃত্তি। ঘুরেফিরে একই ঘটনা, অনেকটা আমি, তুমি, সে গোছের। অভিনেতা-অভিনেত্রীদের একটা অংশ ওনাদের অভিনয় শৈলীতে নতুন কিছু দিতে ব্যর্থ হচ্ছেন। একই শিল্পী, একই গেটআপ, একই অবয়ব। মানুষ এসব আর কতো দেখবে? শিল্পীদের একাংশ এতোটাই অতি বাণিজ্যিক হয়ে গেছে, ওরা বড় অংকের পারিশ্রমিক নিয়েও শ্যুটিং স্পটে আসেন নিজেদের মর্জি মাফিক। সকাল ৯ টায় শ্যুটিং স্পটে থাকার কথা থাকলেও ওনারা আসেন দুপুরের দিকে। স্ক্রীপ্ট পড়েন স্পটে এসে। আগে কোনো প্রস্তুতি ছাড়াই। এতো অপেশাদার সুলভ পরিস্থিতির মাঝে গল্প কিংবা চিত্রনাট্য কে লিখলেন, কোথায় লিখলেন, এসব দেখার সময় কোথায়?

তিনি বলেন, নাট্যকারদের একটা শক্তিশালী সংগঠন নেই। যা আছে সেটা একেবারেই কাগুজে। আমি মনে করি, আমাদের দেশের নাটক-সিনেমায় বিদেশীদের দাপট বন্ধ করার স্বার্থে সবগুলো সংগঠনের একাট্টা হওয়াটা আগে জরুরী। এটা না হওয়া অব্দি, ব্যক্তিগতভাবে কেউ কিছু করতে পারবেন বলে মনে হয়না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ