বলিউডে তিনি ‘মিস্টার পারফেকশনিস্ট’। জনপ্রিয়তায় সুপারস্টার। আমির খান অভিনীত বহু সিনেমা সুপারহিট হয়েছে। অনেক সিনেমা থেকে যাবে কালের সাক্ষী হয়েও। এ অভিনেতার আসন্ন সিনেমা ‘লাল সিং চাড্ডা’।

নিঃসন্দেহে বছরের সবচেয়ে প্রতীক্ষিত সিনেমার মধ্যে একটি। সিনেমাটি হলিউডের ‘ফরেস্ট গাম্প’ ছবির অফিসিয়াল হিন্দি রিমেক। যেখানে টম হ্যাঙ্কস অভিনয় করেছিলেন। তবে এটিই প্রথম নয় যখন আমির কোনো আন্তর্জাতিক চলচ্চিত্রের রিমেকে অভিনয় করছেন।

এর আগেও অভিনেতা হলিউডের রিমেকে অভিনয় করেছেন। চলুন দেখে নেওয়া যাক তালিকাটি-

★ ধুম থ্রি

জনপ্রিয় সিনেমা ‘ধুম’ ফ্র্যাঞ্চাইজির তৃতীয় কিস্তিতে অভিনয় করেছিলেন আমির খান। জানা গেছে সিনেমাটি ক্রিস্টোফার নোলানের ২০০৬ সালের সিনেমা ‘দ্য প্রেস্টিজ’ থেকে অনুপ্রাণিত।

★ গজনি

আমির খান অভিনীত ‘গজনি’ অন্যতম সুপারহিট একটি সিনেমা। এটি একই নামের তামিল সিনেমার রিমেক ছিল। যা ক্রিস্টোফার নোলানের ২০০০ সালের চলচ্চিত্র ‘মেমেন্টো’ থেকে অনুপ্রাণিত।

★ মন

ইন্দ্র কুমারের পরিচালনায় আমির খান এবং মনীষা কৈরালা অভিনয় করেন ‘মন’ ছবিতে। ১৯৫৭ সালের হলিউড সিনেমা ‘অ্যান অ্যাফেয়ার টু রিমেম্বার’ দ্বারা ব্যাপকভাবে অনুপ্রাণিত ছবিটি। এটি মূল সিনেমা থেকে ভিন্ন একটি ক্লাইম্যাক্স দৃশ্য দিয়ে করা হয়েছিল। মূল সিনেমায় ক্যারি গ্রান্ট এবং ডেবোরা কের অভিনয় করেছিলেন।

★ গোলাম

আমির খান অভিনীত ‘গোলাম’ এখনো অভিনেতার সবচেয়ে আলোচিত সিনেমাগুলোর মধ্যে একটি। বিক্রম ভাটের পরিচালনায় সিনেমাটি ১৯৮৮ সালের সিনেমা ‘কাবজা’র রিমেক ছিল। যা ১৯৫৪ সালের ‘অন দ্য ওয়াটারফ্রন্ট’ সিনেমাটির তামিল রিমেক। মূল সিনেমায় মারলন ব্র্যান্ডো প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন।

★ হাম হ্যায় রাহি প্যায়ার কে

মহেশ ভাট পরিচালিত ‘হাম হ্যায় রাহি প্যায়ার কে’ ১৯৫৮ সালের হলিউড সিনেমা ‘হাউস বোট’ থেকে অনুপ্রাণিত। সিনেমাটিতে আমির খান এবং জুহি চাওলা প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন। এতে শিশু অভিনেতা হিসেবে কুনাল কেম্মুকেও দেখা গেছে। বলা হতো আমির পরিচালকের সঙ্গে সিনেমার চিত্রনাট্যও লিখেছেন। সুপারহিট হওয়ার পাশাপাশি অনেক পুরস্কারও জিতেছিল সিনেমাটি।

Leave a Reply