শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন
Uncategorized

এফডিসি থেকে শেষ বিদায় নিলেন নির্মাতা আজিজুর রহমান

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ২১ মার্চ, ২০২২

শেষবারের মতো এফডিসিতে এলো খ্যাতিমান চিত্রপরিচালক আজিজুর রহমানের (৮২) মরদেহ। রোববার (২০ মার্চ) কার্গো বিমান যোগে বিকালে ঢাকায় পৌঁছায় তার মরদেহ। সেখান থেকে সরাসরি মরদেহ নিয়ে আসা হয় এফডিসিতে। রাত সাড়ে ৮টার দিকে তার দ্বিতীয় জানাজা হয়।

অঞ্জনা রহমান, শাবানা, সুজাতা আজিম, রোজিনাসহ অনেকেই তার সিনেমায় কাজ করেছেন। এফডিসিতে উপস্থিত হয়ে কান্না জড়িত কণ্ঠে অঞ্জনা রহমান বলেন, আজিজুর রহমান না থাকলে আমি নায়িকা হতে পারতাম না। আমার ক্যারিয়ারে তার অসামান্য অবদান রয়েছে। সবাই তার জন্য দোয়া করবেন।

তার ছেলে রহমান টয় বলেন, বাবা চলচ্চিত্রে অনেক ভালোবাসতেন। তিনি অনেক আসতে চেয়েছিলেন ঢাকা। কিন্তু ডাক্তাররা অনুমতি দেয়নি। তবে শেষ অনুমতি দিয়েছে শেষ যাত্রায়। সবাই বাবার জন্য দোয়া করবেন।

এ সময় উপস্থিত ছিলেন সোহানুর রহমান সোহান, গাজী মাজারুল আনোয়ার, কাজী হায়াৎ, মতিন রহমান, মনতাজুর রহমান আকবর, মুশফিকুর রহমান গুলজার, জাকির হোসেন রাজু, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, চিত্রনায়িকা অঞ্জনা রহমান, বাপ্পারাজ, সম্রাট, বাপ্পি চৌধুরী, সাইমন সাদিক, কলাকুশলী ও সিনে সাংবাদিকবৃন্দ।

জানাযা শেষে আজিজুর রহমানের মরদেহে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন- ফিল্ম আর্কাইভ, সেন্সর বোর্ড, চলচ্চিত্র পরিচালক সমিতি, চলচ্চিত্র শিল্পী সমিতি, চলচ্চিত্র প্রযোজক সমিতি, হল মালিক সমিতি, চিত্রগ্রাহক সমিতি ও সিনে সাংবাদিক আহমেদ তেপান্তরের নেতৃত্বে সাংবাদিকবৃন্দ সহ চলচ্চিত্রপ্রেমী কর্মীগন।

 

এফডিসিতে জানাজা শেষে তার মরদেহ নেওয়া হবে গ্রীন রোডের সেন্ট্রাল রোডে তার বাস ভবনে। ধানমন্ডি ৭ নম্বর রোডের বায়তুল আমান মসজিদে অনুষ্ঠিত হবে তৃতীয় জানাজা। এরপর রাতে তার মরদেহ ফ্রিজিং করা হবে। সকালে নেওয়া হবে হেলিকপ্টরযোগে জন্মস্থান সান্তাহারে। সেখানে বাদ যোহর চতুর্থ নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে শায়িত করা হবে।

যেই পুরনো গেট দিয়ে আজিজুর রহমান এফডিসিতে প্রবেশ করেছিলেন, শেষ বিদায়ে সেই গেট দিয়েই শেষ বারের মতো এফডিসিতে আসেন তিনি৷ এ যাত্রায় জীবিত অবস্থায় না এলেও এসেছে তার মরদেহ।

সোমবার (১৪ মার্চ) কানাডায় মৃত্যু হয় ‘ছুটির ঘণ্টা’খ্যাত আজিজুর রহমানের। পরে বুধবার টরেন্টোতে তার প্রথম নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। মত্যৃকালে তিনি স্ত্রী ও দুই সন্তান রেখে গেছেন।

অনেক ব্যবসা সফল চলচ্চিত্রের পরিচালক ছিলেন আজিজুর রহমান। ১৯৫৮ সালে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে এহতেশামুর রহমানের সহকারী হিসেবে ক্যারিয়ার শুরু করেন তিনি। এই পরিচালকের প্রযোজনায় নির্মিত সর্বশেষ সিনেমার পরিচালকও ছিলেন তিনি।

আজিজুর রহমান পরিচালিত প্রথম চলচ্চিত্র ময়মনসিংহের লোককথা নিয়ে ‘সাইফুল মূলক বদিউজ্জামান’। সিনেমাটি মুক্তি পায় ১৯৬৭ সালে। এ পর্যন্ত তিনি ৫৪টি চলচ্চিত্র নির্মাণ করেছেন।

তার পরিচালিত উল্লেখযোগ্য সিনেমা হচ্ছে ‘ছুটির ঘণ্টা’, ‘অশিক্ষিত’, ‘মাটির ঘর’, ‘জনতা এক্সপ্রেস’, ‘সাম্পানওয়ালা’, ‘ডাক্তার বাড়ি’, ‘গরমিল’, ‘দিল’ ও ‘সমাধান’ ইত্যাদি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ