চিরনিদ্রায় মায়ের কবরের পাশে শায়িত হলেন বরেণ্য চিত্রপরিচালক ও প্রযোজক আজিজুর রহমান (৮২)। গত ১৫ মার্চ কানাডার টরেন্টোতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ‘ছুটির ঘণ্টা’খ্যাত এই পরিচালক। ২০ মার্চ রবিবার তার মৃতদেহ ওছিয়ত অনুযায়ী প্রিয় কর্মস্থল এফডিসিতে আনা হয়। এ সময় সহকর্মীদের মাঝে হৃদয়বিদারক দৃশ্যের অবতরণা হয়। সেই দৃশ্য ছড়িয়ে পড়ে সিনে জার্নালিস্টদের মাঝেও। তারা অপরাপর সংগঠনগুলোর মতো ফুলেল শ্রদ্ধাঞ্জলীতে আজিজুর রহমানের মরদেহকে সিক্ত করেন।

বিষয়টি তাৎক্ষণিকভাবে আজিজুর রহমানের পরিবার ও চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলোর মাঝে ইতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এ ব্যাপারে সিনিয়র পরিচালক ড. মতিন রহমান, সাইদুর রহমান সাঈদ, ফিরোজ আলম, রেজা হাসমত, শফিক হাসান, প্রযোজক আলীমুল্লাহ খোকন, প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জল, শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন প্রমুখ বলেন, এমন দৃশ্য চলচ্চিত্রের জন্য খুবই ইতিবাচক। একজন মানুষ কতটুকু গুণী আর প্রাণবন্ত হলে সিনে জার্নালিস্টদের মাঝেও প্রভাব বিস্তার করতে পারে আজিজ ভাই তার উদাহরণ। তার কর্ম এতোটাই ঊর্দ্ধে যে তার প্রতি যখন রাষ্ট্র উদাসীন তখন সাংবাদিকদের এই শ্রদ্ধাঞ্জলী বুঝিয়ে দিলো সৃষ্টিকর্ম দিয়ে সকলের ভালোবাসার চাদরে আবৃত ছিলেন ‘জনতা এক্সপ্রেস’র এই নির্মাতা। সত্যি বলতে চলচ্চিত্রের সাংবাদিকরা আর কলা-কুশলীরা হাত ধরাধরি করে চললে চলচ্চিত্রের সংকট উত্তরণ সম্ভব বলেও তারা অভিমত ব্যক্ত করেন।

বিষয়টি নিয়ে উদ্যোক্ততাদের একজন সিনিয়র সিনে জার্নালিস্ট ও বিশ্লেষক আহমেদ তেপান্তর বলেন, আজিজুর রহমান নামটির সঙ্গে কোটি কোটি মানুষের নস্টালিজিক জড়িয়ে। তিনি বাংলা চলচ্চিত্রের অগ্রজদের শেষ প্রতিনিধি। যাকে পরিপূর্ণ চলচ্চিত্র পরিচালক বলা যায়। যখন দেখলাম রাষ্ট্র তার প্রতি উন্নাসিক তখনিই আমরা কয়েকজন মিলে সিদ্ধান্ত নিই- আজিজুর রহমানের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলী জানাবো। সেই ভাবনা থেকে কাজটি করেছি। পাশাপাশি দাবি করছি চলচ্চিত্র পড়োনো হয় এমন সকল শিক্ষাঙ্গনে ‘ছুটির ঘণ্টা’ সিনেমাটি পাঠ্য করা হোক।

তাদের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বরেণ্য সিনে জার্নালিস্ট ইমরুল শাহেদ। বলেন- নিঃশন্দেহে এটা শুভ উদ্যোগ। চলচ্চিত্রকে কতটুকু গভীরভাবে ধারণ করলে এমন উদ্যোগ নেওয়া যেতে পারে এটা তারই উদাহরণ। ওরা বয়সে ছোট হলেও কাজটা বড় করে ফেলেছে। ওদের জন্য শুভকামনা।

Previous articleবিবেকের বিরুদ্ধে হেনস্থার অভিযোগ তনুশ্রীর
Next articleজাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে একসঙ্গে নেচে মঞ্চ মাতাবেন ইমন-দীঘি

Leave a Reply