শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৪০ অপরাহ্ন
Uncategorized

শেখার কোনো বিকল্প নেই : সৈয়দ শাকিল

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ১৪ মার্চ, ২০২২

নাট্যনির্মাতা সৈয়দ শাকিল। নিয়মিত নাটক নির্মাণ করছেন তিনি। দীর্ঘ ক্যারিয়ারে সৈয়দ শাকিল অসংখ্য নাটক নির্মাণ করেছেন। তার মধ্যে বেশ কিছু নাটক পেয়েছে দর্শকপ্রিয়তা। বর্তমান ব্যস্ততা ও নাটকের সমসাময়িক বিষয়ে কথা বলেছেন তিনি।

★ বর্তমান ব্যস্ততা নিয়ে জানতে চাই-

দুটি নাটক নিয়ে পুবাইলে শুটিংয়ে এসেছি। এরই মধ্যে প্রথম সিজনের একটা নাটকের কাজ শেষ হয়েছে। বর্তমানে আর একটি নাটকের কাজ করছি। নাটকের নাম ‘বংশের লড়াই’। তিন ভাষার, তিন পরিবারের বংশের লড়াইয়ের একটা গল্প দেখানো হবে। দর্শক দেখে আনন্দ পাবে।

★প্রায়ই নাটকের বাজেট নিয়ে অভিযোগ শোনা যায়। এ বিষয়ে আপনার মন্তব্য কি?

আমাদের দেশে নাটকের প্রফেশনালভাবে কাজ করা হয় না। একটা সময় ছিল নাটকের বাজার ভালো ছিল। সেটা আমরা পরিচালকরাই নষ্ট করেছি। যে নাটকে তিন লাখ টাকা লাগবে সেই নাটকে বাজেট সাত লাক্খ নিতাম। আবার সাত লাখের নাটক তিন লাখ দিয়ে করা যাবে বলতাম। এটা আমাদের পরিচালকদের জন্য হয়েছে। আরেটা সমস্যা হচ্ছে- আমাদের দেশে নাটকের কোনো বাজেট নির্ধারিত নেই। পাশের দেশ ভারতে তা নির্ধারিত রয়েছে। সেখানে মিনিট অনুযায়ী বাজেট নির্ধারিত।

★ইউটিউবের কারণে নাটকের মান কমছে। আপনার কি তা মনে হয়?

আসলে বেশি কাজ হলে মান কোনটা ভালো আর কোনাটা খারাপ তা তো বলা যায় না। ইউটিউবের কারণে এখন অনেক নাটক প্রচার হচ্ছে। পরিচালক, অভিনেতা-অভিনেত্রীরা প্রচুর কাজ করছে। এটা ভালো দিক। ভালো দিকের পাশাপাশি খারাপ দিক থাকবে এটাই স্বাভাবিক। আমার কাছে মনে হয় নাটকের আগে যে একটা প্রচারে সমস্যা ছিল তা দূর হয়েছে। সামনে দিকে সব ঠিক হয়ে যাবে। ডিজিটাল মাধ্যম সময়ের দাবি। সময়ের পরিবর্তন মেনে নিতে হবে।

★এখন সবাই ওয়েব সিরিজে ঝুঁকছে। আপনাকে দেখা যাবে?

আমি অসুস্থ। শুটিং করা নিষিদ্ধ। তারপরও কাজ করছি। এই মুহুর্তে কাজ করতে চাইছি না। শুটিং ছাড়া আর কোনো কিছু তো পারি না। তবে সামনে ওয়েব সিরিজ নির্মাণ করব। একটু সময় নিয়ে কাজে হাত দেব। যেভাবে ওয়েব সিরিজ নির্মাণ শুরু হয়েছিল তা এখন সেভাবে হচ্ছে না। অনেকে আবার নাটকে ফিরে এসেছে।

★যারা নাটকে কাজ করতে চায় তাদের জন্য কি বলবেন?

তাদের জন্য আমার একটাই পরামর্শ শেখার কোনো বিকল্প নেই। শিখে কাজে নামতে হবে। এখন শেখার অনেক মাধ্যম আছে। আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে নাটক, চলচ্চিত্রের উপর পড়ানো হচ্ছে। তাছাড়া দেশের বাইরে গিয়ে শিক্ষা গ্রহণের ব্যবস্থা আছে। মোট কথা কাজ শেখা থাকলে এই বাজারে দাম আছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ