কণ্ঠশিল্পী সোমনুর মনির কোনালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিল চেয়ে হাইকোর্টে রিট । কপিরাইট আইন লঙ্ঘন ও নকল গানে চলচ্চিত্র পুরস্কার বাতিল চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছেন মো: শামীম নামের এক ব্যক্তি। সুপ্রীম কোর্টের হাইকোর্ট ডিবিশনে গত ৬ মার্চ রিট পিটিশন আবেদন করেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন শামীমের আইনজীবী অ্যাডভোকেট খান জিয়াউর রহমান। এই রিট আবেদনে বিবাদীদের মধ্যে আছেন -মন্ত্রিপরিষদ সচিব, তথ্য সচিব, সংশ্লিষ্ট জুরিবোর্ডের সভাপতি ও তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র) মো. মিজান-উল আলম এবং সোমনমুর মনির কোনাল।

আইনজীবী খান জিয়াউর রহমান বলেন, তুমি আমার জীবন, আমি তোমার জীবন গানটি গেয়ে কোনাল জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেতে যাচ্ছেন। এই গানটি রিমেক ও নকল গান। এই গান আগে গেয়েছিলেন দুই কিংবদন্তি কণ্ঠশিল্পী রুনা লায়লা ও এন্ড্রু কিশোর। এই গানে রুনা লায়লা ও এন্ড্রু কিশোর জাতীয় পুরস্কার পাননি। তাহলে তাদের গান নকল ও রিমেক করে গেয়ে কোনাল কীভাবে পুরস্কার পান এটাই আমাদের রিটের মুল বিষয়।

তিনি আরও বলেন, কপিরাইট আইন লঙ্ঘন ও নকল গানে জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেয়ায় এই পুরস্কারকে প্রশ্নবিদ্ধ করেছে। এটা আমাদের শুদ্ধ সংস্কৃতির জন্য হুমকিস্বরূপ। তাই মহামান্য হাইকোর্টে কণ্ঠশিল্পী কোনালের পুরস্কার প্রাপ্তির প্রক্রিয়া স্থগিত এবং বাতিল চেয়ে রিট আবেদন করা হয়েছে। আশা করি মহামান্য আদালত এই কণ্ঠশিল্পীর প্রশ্নবিদ্ধ পুরস্কারটি বাতিল করার নির্দেশ দেবেন। কারণ নকল করে গাওয়া গানের -জন্য পেতে যাওয়া এ পুরস্কার বাতিল হলে ভবিষ্যতে আর এমন ঘটনার পুনরাবৃত্তি হবে না।

এদিকে নকল কথা ও সুরের একটি গানে অল্প কয়েক লাইন গেয়ে কোনাল কীভাবে পুরস্কার পেলো এই প্রশ্নে তুমুল বিতর্ক চলছে। শুধু তাই নয়, এমন গানের জন্য কোনাল পুরস্কার পাওয়ায় বিষয়টি বেশ কিছু গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় ফলাও করে প্রকাশিত হয়েছে। সেখানে দাবি করা হচ্ছে, অনুমতি ছাড়াই একটি পুরনো জনপ্রিয় গানের লাইন ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’ ব্রিজলাইন হিসেবে ব্যবহার করা হয়েছে কোনালের গাওয়া গানে। যা কপিরাইট আইনের লঙ্ঘন। এমন গানকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দিয়ে কপিরাইট আইনকে খাটো করা হয়েছে। সেই সঙ্গে অন্যের গান অনুমতি ছাড়া ব্যবহারেও উৎসাহিত করা হয়েছে।
‘অবুঝ হৃদয়’ সিনেমার ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’ গানের ব্রিজলাইনটুকু নিয়ে ‘বীর’ সিনেমার জন্য নতুন করে গানটি তৈরি করা হয়েছে। গানটি লিখেছেন কবির বকুল। ভারতের সংগীত পরিচালক আকাশ সেনের সংগীতায়োজনে গানটিতে কণ্ঠ দেন ইমরান ও কোনাল।

সিনেমা মুক্তির পরই এই গান নিয়ে সমালোচনার সৃষ্টি হয়। এবার এ গানের জন্যই জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ায় কোনালকে নিয়ে চলছে তুমুল বিতর্ক। শিল্পী এ বিষয়ে এখনও কোথাও কোনো মন্তব্য করেননি।
তথ্য মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে গানটির নাম ‘ভালোবাসার মানুষ তুমি’ লেখা হয়েছে। তবে শাকিব খানের এসকে ফিল্মসের ইউটিউব চ্যানেলে গানটি ‘তুমি আমার জীবন’ নামেই প্রকাশ হয়েছে।

উল্লেখ্য, ‘অবুঝ হৃদয়’ সিনেমায় আহম্মেদ ইমতিয়াজ বুলবুলের লেখা ও সুরে ‘তুমি আমার জীবন’ শিরোনামে গানটিতে কণ্ঠ দিয়েছিলেন রুনা লায়লা ও এন্ড্রু কিশোর।

Previous articleজুয়েলের পরিচালনায় ওভিসির শুটিংয়ে দুই নবাগত নায়িকা আহত
Next articleটেলিপ্যাবের নির্বাচনে মনোয়ার পাঠান ও সাজু মুনতাসিরের প্যানেল

Leave a Reply