বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৩৪ পূর্বাহ্ন
Uncategorized

পরিবারের বৈঠকে প্রদর্শক সমিতি, আমন্ত্রণ পায়নি শিল্পী সমিতি

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ৫ মার্চ, ২০২২

এবার ‘জায়েদ খান’ ইস্যুতে চলচ্চিত্র পরিবারের বৈঠকে আমন্ত্রণ পায়নি ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি’। অপরদিকে শনিবার দুপুরে পরিবারের পক্ষ থেকে ডাকা বৈঠকে এ সময় আমন্ত্রিত ছিলেন প্রদর্শক সমিতির নেতারা। ‘চলচ্চিত্র পরিবার’ বিভিন্ন সময় সংকটকালীন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে সংগঠনটি। যার অগ্রভাগে আছেন বরেণ্য অভিনেতা আলমগীর।

চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি, চলচ্চিত্র পরিচালক সমিতি, শিল্পী সমিতি, নৃত্য পরিচালক সমিতি, চিত্রগ্রাহক সমিতি, ফাইট ডিরেক্টরদের সমিতি, সহকারী পরিচালকদের সমিতি, মেকআপম্যানদের সমিতি, প্রোডাকশন ম্যানেজার সমিতিসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট মোট ১৮টি সংগঠন নিয়ে এই পরিবার। তবে আজকের বৈঠকে বাদ দেওয়া হয়েছে শিল্পী সমিতিকে। অপরদিকে যুক্ত করা হয়েছে প্রদর্শক সমিতিকে। যদিও প্রযোজক সমিতি বিলুপ্ত থাকায় সংস্থাটির পক্ষ থেকে কেউ উপস্থিত না হলেও প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু, শামসুল আলমের উপস্থিতির খবর পাওয়া গেছে।

নতুন অন্তর্ভূক্ত প্রদর্শক সমিতির পক্ষে সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জলের নেতৃত্বে প্রধান উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস এবং রফিকুল ইসলামের উপস্থিতর খবর এসেছে।

বৈঠকে আগামী ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিন পালনে ঐক্যমত হয় সকল সমিতি। এ সময় প্রদর্শক সমিতিও তাতে সায় দেয়।

এ নিয়ে পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান বলেন, ‘আমরা আজকের বৈঠকে প্রদর্শক সমিতিকে পরিবারের অন্তর্ভূক্ত করে নিলাম, এতে করে আমরা আরো শক্তিশালী হলাম। তারাও সায় দিয়েছেন পরিবারের সঙ্গে থাকার’।

১৮ সমিতির একটি শিল্পী সমিতি, তাদের কাউকে ডাকা হয়নি, হঠৎ এমন দৃশ্য কেন? এমন প্রশ্নের জবাবে সোহান বলেন, আমরা জায়েদ খানকে বয়কট করেছি। ইলিয়াস কাঞ্চন ভাইকে বলেছিলাম কোটের সার্টিফাইড কপি না পাওয়া পর্যন্ত শপথ না পড়াতে। কিন্তু উনি শোনেন নি। তাই পরিবার সিদ্ধান্ত নিয়েছে যতক্ষণ পর্যন্ত জায়েদ খান থাকবে শিল্পী সমিতিকে বাদ দিয়ে সকল কিছু হবে।

কিন্তু আপনাদের এমন সিদ্ধান্ত কি অপর সংগঠনের ওপর বড়বাই সুলভ কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘মোটেই না। জায়েদ খানকে কেউ পছন্দ করে না। সবার এমন দাবিকেতো আমরা আর উপেক্ষা করতে পারি না’।

এমন সিদ্ধান্তের কথায় অবাক হয়েছেন পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমন। তিনি বলেন, ‘বৈঠক হবে সেটা জানি কিন্তু জায়েদ খানকে ইস্যু করে শিল্পী সমিতিকে ডাকা হবে না, এটা দুর্ভাগগ্যজনক। তাদের এমন সিদ্ধান্তের সঙ্গে আমি একমত নই’।

মহাসচিবের অনুপস্থিতে সভায় উপস্থিত ছিলেন, যুগ্ম মহাসচিব কবিরুল ইসলাম রানা। তিনি বলেন, ‘জায়েদ খানকে কোনো সংগঠন মেনে নিচ্ছে না। আর এ পদটির কারণে সমিতি এখনো স্ট্যাবল না। তাই শিল্পী সমিতিকে আজকের বৈঠকে ডাকা হয়নি। তারা স্ট্যাবল হোক তারপর ডাকা হবে’।

ঘটনা জেনে শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন বলেন, ‘জায়েদ বা নিপুণ কেউ আমার কাছে গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণ সংগঠনের ভাবমূর্তি সমুন্নত রাখা। আদালত যে রায় দিয়েছেন সেটা জায়েদ খানের পক্ষে গেছে। কোর্টের সার্টিফাইড কপি দেখেই কিন্তু জায়েদ খানকে শপথ গ্রহণ করিয়েছি। এখন কে বা কোন সংগঠন ওকে পছন্দ করলো না সেটা আমার বিষয় না। আদালতের রায় মানতে আমি বাধ্য। সেই কাজটি-ই আমি করেছি’।

‘ব্যক্তিকে ইস্যু করে শিল্পী সমিতিকে দূরে ঠেলে দেওয়াটা দুঃখজনক। আরেকটা কথা হচ্ছে প্রত্যেকটা সমিতি তার নিজস্ব গঠনতন্ত্র দিয়ে চলে, এখানে কারো ওপর কারো খবরদারি সম্পর্কের অবনতি ঘটাবে। তারা শিল্পী সমিতিকে ডাকলে আমি অবশ্যই যেতাম। কিন্তু আমার এ অবস্থায় আমি চাইবো বিভেদ ভুলে এক সঙ্গে কাজ করার, নইলে ইন্ডাস্ট্রি আরো তলানিতে যাবে। মানুষের হাসির পাত্র হবো আমরা’- যোগ করে বলেন কাঞ্চন।

বৈঠকে অংশ নেওয়া প্রসঙ্গে প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জল বলেন, ‘প্রদর্শক সমিতির থাকার প্রশ্নে পরিবারের আহ্বানকে আমরা ইতিবাচক হিসেবে দেখেছি। তবে এ নিয়ে আরো আলোচনা রয়েছে। আমাদের ফোরামে আলোচনা হবে এরপর সকল সমিতির নেতৃবৃন্দকে ডেকে সেখানে আমরা আমাদের অবস্থান ঘোষণা দেবো।
শিল্পী সমিতির না থাকার প্রশ্নের উজ্জল বলেন, মাত্রই পরিবারের বৈঠকে দাওয়াত পেয়েছি, এখনও এ নিয়ে আমাদের পক্ষ থেকে কিছু বলা সম্ভব না। তবে আমরা পর্যবেক্ষণ করছি’।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ