শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:২৪ অপরাহ্ন
Uncategorized

ব্যক্তিকে ইস্যু করে শিল্পী সমিতিকে দূরে ঠেলে দেওয়াটা দুঃখজনক : ইলিয়াস কাঞ্চন

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ৫ মার্চ, ২০২২

এবার ‘জায়েদ খান’ ইস্যুতে চলচ্চিত্র পরিবারের বৈঠকে আমন্ত্রণ পায়নি ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি’। অপরদিকে শনিবার (৫ মার্চ) দুপুরে পরিবারের পক্ষ থেকে ডাকা বৈঠকে এ সময় আমন্ত্রিত ছিলেন প্রদর্শক সমিতির নেতারা।

চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি, চলচ্চিত্র পরিচালক সমিতি, শিল্পী সমিতি, নৃত্য পরিচালক সমিতি, চিত্রগ্রাহক সমিতি, ফাইট ডিরেক্টরদের সমিতি, সহকারী পরিচালকদের সমিতি, মেকআপম্যানদের সমিতি, প্রোডাকশন ম্যানেজার সমিতিসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট মোট ১৮টি সংগঠন নিয়ে এই পরিবার।

তবে আজকের বৈঠকে বাদ দেওয়া হয়েছে শিল্পী সমিতিকে। অপরদিকে যুক্ত করা হয়েছে প্রদর্শক সমিতিকে। যদিও প্রযোজক সমিতি বিলুপ্ত থাকায় সংস্থাটির পক্ষ থেকে কেউ উপস্থিত না হলেও কয়েকজন প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু, শামসুল আলমের উপস্থিতির খবর পাওয়া গেছে। বৈঠকে আগামী ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিন পালনে ঐক্যমত হয় সকল সমিতি।

১৮ সমিতির একটি শিল্পী সমিতি, তাদের কাউকে ডাকা হয়নি, হঠৎ এমন দৃশ্য কেন? এমন প্রশ্নের জবাবে সোহান বলেন, আমরা জায়েদ খানকে বয়কট করেছি। ইলিয়াস কাঞ্চন ভাইকে বলেছিলাম কোটের সার্টিফাইড কপি না পাওয়া পর্যন্ত শপথ না পড়াতে। কিন্তু উনি শোনেন নি। তাই পরিবার সিদ্ধান্ত নিয়েছে যতকক্ষণ পর্যন্ত জায়েদ খান থাকবে শিল্পী সমিতিকে বাদ দিয়ে সকল কিছু হবে।

ঘটনা জেনে শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন বলেন, জায়েদ বা নিপুণ কেউ আমার কাছে গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণ সংগঠনের ভাবমূর্তি সমুন্নত রাখা। আদালত যে রায় দিয়েছেন সেটা জায়েদ খানের পক্ষে গেছে। কোর্টের সার্টিফাইড কপি দেখেই কিন্তু জায়েদ খানকে শপথ গ্রহণ করিয়েছি। এখন কে বা কোন সংগঠন ওকে পছন্দ করলো না সেটা আমার বিষয় না। আদালতের রায় মানতে আমি বাধ্য। সেই কাজটি-ই আমি করেছি।

ব্যক্তিকে ইস্যু করে শিল্পী সমিতিকে দূরে ঠেলে দেওয়াটা দুঃখজনক। আরেকটা কথা হচ্ছে প্রত্যেকটা সমিতি তার নিজস্ব গঠনতন্ত্র দিয়ে চলে, এখানে কারো ওপর কারো খবরদারি সম্পর্কের অবনতি ঘটাবে। তারা শিল্পী সমিতিকে ডাকলে আমি অবশ্যই যেতাম। কিন্তু আমার এ অবস্থায় আমি চাইবো বিভেদ ভুলে এক সঙ্গে কাজ করার, নইলে ইন্ডাস্ট্রি আরো তলানিতে যাবে। মানুষের হাসির পাত্র হবো আমরা- যোগ করেন কাঞ্চন।

এমন সিদ্ধান্তের কথায় অবাক হয়েছেন পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমন। তিনি বলেন, বৈঠক হবে সেটা জানি কিন্তু জায়েদ খানকে ইস্যু করে শিল্পী সমিতিকে ডাকা হবে না, এটা দুর্ভাগগ্যজনক। তাদের এমন সিদ্ধান্তের সঙ্গে আমি একমত নই।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ