শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন
Uncategorized

‘নোনা জলের কাব্য’ সিনেমা হীরালাল সেন পদক পেল

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজিত বাংলা ভাষার চলচ্চিত্রের সর্ববৃহৎ উৎসব আজ শনিবার (২৬ ফেব্রুয়ারি) হীরালাল সেন পদক প্রদানের মাধ্যমে পর্দা নামলো ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৮’।

এই বছর পদক পেয়েছেন পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত ‘নোনা জলের কাব্য’ চলচ্চিত্রটি এ বছর হীরালাল সেন পদক লাভ করে।

এছাড়াও এবছর অন্যান্য বিভাগে- শ্রেষ্ঠ কাহিনী: লাল মোরগের ঝুঁটি, শ্রেষ্ঠ সম্পাদনা: রেহানা মরিয়ম নূর, শ্রেষ্ঠ চিত্রগ্রহণ: চন্দ্রাবতী কথা পুরষ্কারগুলো লাভ করে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট চলচ্চিত্রনির্মাতা ও মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এর সভাপতি লাইলুন নাহার শেমী, ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আজীবন সদস্য রোদেলা নিরুপমা ইসলাম, অভিনেত্রী দিলরুবা দোয়েল, পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত, পরিচালক হুমায়রা বিলকিস এবং আরও অনেক চলচ্চিত্র কলা-কুশলীবৃন্দ।

নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু তার বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদকে ধন্যবাদ জানিয়ে বলেন, “এই অনলাইন প্ল্যাটফর্মের সময়ে দর্শকদের সিনেমা হলে চলচ্চিত্র দেখার আয়োজনকে একটি উৎসব হিসেবে নিয়মিত উদযাপন করায় আমি আয়োজকদের সাধুবাদ জানাই।”

লাইলুন নাহার শেমী তার বক্তব্যে বলেন, “আমরা যখন চলচ্চিত্র আন্দোলন করতাম তখন দুটি কথা বলতাম। এক, চলচ্চিত্র নির্মাণ; দুই, দর্শক নির্মাণ। আজ এই আয়োজন দেখে আমার মনে হচ্ছে আমাদের আন্দোলন সফল।”

এবারের আমার ভাষার চলচ্চিত্র উৎসব শুরু হয় ২২ ফেব্রুয়ারি। পাঁচ দিনব্যাপী এই উৎসবে প্রদর্শিত হয়েছে দুই বাংলার ১৯টি পূর্ণদৈর্ঘ্য এবং একটি প্রামাণ্যচিত্র চলচ্চিত্র। যার মধ্যে ‘রেহানা মরিয়ম নূর’, ‘লাল মোরগের ঝুঁটি’, ‘চন্দ্রবতী কথা’, ‘নোনা জলের কাব্য’ এর মত জনপ্রিয় সমসাময়িক সিনেমার পাশাপাশি ছিল ‘আগন্তুক’, ‘জীবন থেকে নেয়া’,‘ধীরে বহে মেঘনা’-র মতো দর্শক নন্দিত ‘ধ্রুপদী’ সিনেমার প্রদর্শনী।

বিগত দুই বছরে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রগুলোর মধ্যে এবার হীরালাল সেন পদকের জন্য ‘নোনাজলের কাব্য’, ‘রাত জাগা ফুল’, ‘রেহানা মরিয়ম নূর’, ‘চন্দ্রাবতী কথা’ এবং ‘লাল মোরগের ঝুঁটি’ মনোনীত ছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ভাষা শহীদদের স্মরণে প্রতিবছর ফেব্রুয়ারি মাসে আমার ভাষার চলচ্চিত্র উৎসব পালন করে থাকে। এবছর চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি পুরোনো দিনের বাংলা সিনেমার ফেস্টুন প্রদর্শনী, বাংলা চলচ্চিত্র বিষয়ক তথ্যচিত্র প্রদর্শন এবং চলচ্চিত্র নিয়ে মত বিনিময় সভা। করোনা প্রকোপের কারণে এবারের আয়োজনে ছিল বিশেষ সতর্কব্যবস্থা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ