বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ‘সাধারণ সম্পাদক’ পদে মহামান্য আদালতের স্থিতাবস্থা বিদ্যমান ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। এ সময় পর্যন্ত এই পদে বিবাদমান কোন পক্ষই পদটিতে বসতে পারে না। অথচ আদালতের এমন নির্দেশনা উপেক্ষা করে বাদীপক্ষ নিজেই সমিতির কার্যালয় ব্যবহার এবং চেয়ারে বসে পড়েছেন। যা সুস্পষ্ট আদালত অবমাননার সামিল।

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনকে ঘিরে এখনো উত্তাল বিএফডিসি। জায়েদ খান নাকি নিপুণ কে, বসতে যাচ্ছেন শিল্পী সমিতির সাধারণ সম্পাদকের চেয়ারে? ৯ ফেব্রুয়ারি সেই রায় দিয়েছেন হাইকোর্ট। শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালনের ওপর স্থিতাবস্থা জারি করেছেন আদালত।

আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত এ পদে জায়েদ খান ও নিপুণ আক্তার কেউই দায়িত্ব পালন করতে পারবেন না। ওই দিন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানি হবে। বুধবার (৯ ফেব্রুয়ারি) চেম্বার বিচারপতি ওবায়দুল হাসান এ আদেশ দেন। ১৩ তারিখে জানা যাবে চূড়ান্ত ফলাফল।

তার আগেই আদালতের রায় অমান্য করে সাধারণ সম্পাদকের চেয়ারে বসলেন চিত্রনায়িকা নিপুণ আক্তার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) বিকালে সাধারণ সম্পাদকের চেয়ারে নিপুণকে বসতে দেখা গেছে।

চেয়ারে বসার কয়েকটি ছবি এরই মধ্যে হাতে এসেছে। এসময় তাকে চলচ্চিত্রের এডিটর গিল্ডস নিপুণকে ফুলেল শুভেচ্ছা জানাতে দেখা যায়। দুই মেয়াদের সাধারণ সম্পাদক জায়েদ খানের নেইম প্লেটটি দেখা যায়নি।

এ ব্যাপারে এডিটর গিল্ডের সভাপতি আবু মুসা দেবু বলেন, আমরা যতদূর জেনেছি আদালতের নির্দেশনায় নিপুণ তার পদ ফিরে পেয়েছেন। তাই অভিনন্দন জানিয়েছি।

এক প্রশ্নের জবাবে দেবু বলেন, আমরা কোনো রকম আদালতকে অবমাননা করিনি। নিপুণ এখন ক্ষমতাপ্রাপ্ত।

এ ব্যাপারে মুঠোফোনে নিপুণের সঙ্গে যোগাযোগ করা হলে তার সাড়া পাওয়া যায়নি।
এসময় সভাপতি পদে বিজয়ী বরেণ্য অভিনেতা ইলিয়াস কাঞ্চন উপস্থিত ছিলেন না বলে ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে।

এর আগে, নতুন কমিটি আসতে না আসতে বদলে ফেলেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির কার্যালয়ের তালা। এমনকি বদল হয়েছে সভাপতি ও সাধারণ সম্পাদকের পুরোনো চেয়ার। শুধু তাই নয়, বদলে ফেলা হয়েছে সিসি টিভির পাসওয়ার্ডও। এসব বদলানোর কথা স্বীকার করেছেন নবনির্বাচিত সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক।

Previous articleবঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শিল্পী সমিতির নতুন কমিটির শ্রদ্ধা
Next articleআইনের ঊর্ধ্বে কেউই নয় : ডিপজল

Leave a Reply