বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৫৬ অপরাহ্ন
Uncategorized

বিএফডিসি এখন পরিত্যাক্ত শশ্মান ঘাট!

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ১ ফেব্রুয়ারী, ২০২২

সৈয়দ ইকবাল:

বাংলায় একটি প্রবাদ আছে- ‘নাই কাজ তো খই ভাজ’। বাংলাদেশের ফিল্ম সেক্টরে (চলচ্চিত্রপাড়ার সকলে ইন্ডাস্ট্রি বললেও এটা ইন্ডাস্ট্রি নয়) এখন চলছে তুঘলকি কান্ড। মানুষ আর সিনেমা কি দেখবে? এখন চলচ্চিত্র সেক্টরের একেকজন জলজ্যান্ত সার্কাস। উনাদের কা-কীর্তি দেখে জনগণ বলাবলি করে- ‘বাংলা সিনেমাই তো দেখি না, কিসের-কোন সমিতির নির্বাচন?’ চলচ্চিত্র সংশ্লিষ্টরা বলছেন, ‘৩০০ সিনেপ্লেক্স চাই, ৫০০

সিনেমা হল চাই’- এসব দাবি তোলার আগে তামিল-তেলেগু সিনেমার গল্প নকল করে যেসব কথিত গল্পকার ও চিত্রনাট্যকার এতোকাল দর্শকদের সাথে তামাশা করেছেন তাদের মাথা মুড়িয়ে ঘোল ঢেলে গোটা সিনেমাপাড়ায় ঘোরানো উচিত। এদের কারনেই বাংলা সিনেমা থেকে মুখ ফিরিয়ে নিয়েছে দর্শক। বছরের পর বছর এরা দর্শকদের কাটপিসের নামে নীল ছবি দেখিয়েছে, ‘সিস্টেম কইরা দিমু’ ধাঁচের সংলাপ বলে কিছু অভিনেতা নামধারী প্রাণী সামাজিক পরিবেশ নষ্ট করেছে। এখন এক অভিনেত্রী ঢাকঢোল পিটিয়ে বলছেন উনাকে নাকি কোন কর্মকর্তা ‘কিস’ করতে চেয়েছেন। আমাদের অভিনেত্রীদের যদি নৈতিকতা এতো নীচে নামে, রুচিবোধ এতো নষ্ট হয়ে যায়- তাহলে উনাদের সিনেমা জনগণ দেখবে?

নির্বাচনের নামে নোংরামি ছড়িয়ে ফিল্ম সেক্টরের লাভ হবে না কিছুই, বরং সবাই সম্মিলিতভাবে চলচ্চিত্র নির্মাণের জন্য সরকারের কাছ থেকে অন্তত ১০০ কোটি টাকা থোক বরাদ্দ নিতে পারেন কিনা সেটার জন্যে সোচ্চার হোন। সেই টাকা দিয়ে বিগত যৌবনা বিএফডিসি’র সংস্কার করতে পারে, আধুনিক যন্ত্রপাতি সংগ্রহ করতে পারে। তাহলে অবশ্যই বাংলাদেশের চলচ্চিত্র সেক্টর ঘুরে দাঁড়াবে। সবার আগে চলচ্চিত্র প্রযোজক, পরিচালক এবং শিল্পীদের নিজেদের সম্মান বুঝতে হবে। তা না হলে রাস্তার পাশে ভাগ্য গোনা বানরের মতো উনাদের শেষ পরিণতি হবে ফালতু, জঘন্য এবং লেখার অযোগ্য।

কবি গুরুর ভাষায়, আধমরাদের ঘা দিয়ে বাঁচানোর আন্তরিক ইচ্ছে নিয়েই এমন চাঁচা-ছোলা লেখা লিখতে বাধ্য হলাম। আমি চলচ্চিত্র সেক্টরকে ভালোবাসি এবং এর উন্নতি চাই। শত শত সিনেমা হল এবং সিনেপ্লেক্সের প্রয়োজন নেই। সময়ের চাহিদানুযায়ী স্থানীয় এবং আন্তর্জাতিক ওটিটি প্লাটফর্মগুলোকে মাথায় রেখে মৌলিক গল্পের চলচ্চিত্র নির্মাণ করুন। কারন হলিউড-বলিউড ওই পথেই হাঁটছে। নির্মাণশৈলীতে আধুনিকতার ছাপ আনুন। আর এটা না পারলে সার্কাসের শিপপাঞ্জির মতো যতো মন চায় নাচতে থাকুন। একদিন নতুন প্রজন্মের নির্মাতারা ঠিকই আন্তর্জাতিক মানের সিনেমা তৈরি করবে। ওরাই আবার বাংলাদেশের চলচ্চিত্র সেক্টরকে শশ্মান ঘাট থেকে উদ্ধার করে রাজ সিংহাসনে বসাবে।

সৈয়দ ইকবাল
সাংবাদিক, লেখক, নাট্যকার ও বিশ্লেষক

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ