শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:১৮ পূর্বাহ্ন
Uncategorized

এফডিসির এমডির দাবি ১৭ সংগঠনের অভিযোগ ভিত্তিহীন

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২

সদ্য সমাপ্ত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন ঘিরে উত্তাল এফডিসি। শুক্রবার (২৮ জানুয়ারি) এফডিসিতে অনুষ্ঠিত হয় এ নির্বাচন। শিল্পী সমিতির নির্বাচনে এফডিসিতে প্রবেশ করতে দেয়া হয়নি চলচ্চিত্রের ১৭টি সংগঠনের সদস্যদের। এ বিষয়টিকে অপমানজনক দাবি করে তিন দফা দাবিতে লাগাতার কর্মবিরতির ডাক দিয়েছে চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৭ সংগঠন। চলছে তাদের আন্দোলন।

তার অংশ হিসেবে রোববার (৩০ জানুয়ারি) এফডিসির এমডি নুজহাত ইয়াসমিনের কুশপুত্তলিকা দাহ করা হয়। পরিচালক সমিতির সামনে দুপুর ১২টার পরপর এই কর্মসূচি পালন করেন ১৭ সংগঠনের নেতা-কর্মীরা।

যে কারণে এফডিসিতে ১৭ সংগঠনের সদস্যদের প্রবেশে করতে দেয়া হয়নি, তার ব্যাখা দিয়ে নুজহাত ইয়াসমিন বলেন, করোনা পরিস্থির কথা বিবেচনা করে ভোটের কার্যক্রমের সাথে যারা জড়িত তাদেরই শুধু প্রবেশের অনুমতি দেয়া হয়েছিল। সব পাসধারীকে যদি অনুমতি দেয়া হতো তাহলে সে রকম হাজার হাজার পাস আছে। করোনার কথা মাথায় রেখে তা দেয়া হয়নি। তবে দুই প্যানেল তাদের প্রয়োজন অনুভব করলে নির্বাচন কমিশনের সাথে কথা বলে নিতে পারতেন। তাছাড়া, এদিন আমরা নিজেরাই প্রবেশের অনুমতি পাইনি।

তিনি আরও বলেন, এফডিসির ভেতরে নির্বাচন করার জন্য নির্বাচন কমিশন থেকে অনুমতির জন্য আমাদের একটি আবেদন দেয়া হয়। যাতে করে এফডিসিতে শিল্পী সমিতির নির্বাচন করা যায়। সবাই অবগত যে, নতুন ভবনের জন্য বিএফডিসির অর্ধেক জায়গা কমে গেছে। যতটুকু জায়গা আছে তার মধ্যে সবাই প্রবেশ করলে করোনার কারণে অনেক সমস্যা হতো।

নুজহাত ইয়াসমিন বলেন, করোনা পরিস্থির কথা বিবেচনা করে প্রথমে আমরা এফডিসিতে নির্বাচন করার ব্যাপারে না করেছিলাম। তবে শিল্পীদের সুবিধার কথা ভেবে পরবর্তীতে এফডিসিতে নির্বাচনের অনুমতি দেই। করোনার কথা মাথায় রেখে কয়েকটি শর্ত দিয়ে নির্বাচনের অনুমতি দেয়া হয়। সেই অনুযায়ী কাজ করা হয়। সরকারের নির্দেশনা মেনে নির্বাচন হয়।

তিনি বলেন, শুক্রবার (২৮ জানুয়ারি) ছুটির দিন ছিল। যার কারণে ভোটার ছাড়া কারো প্রবেশ দরকার ছিল না। এদিন, সীমিত সংখ্যক সংবাদমাধ্যমের প্রবেশের সুযোগ দেয়া হয়। মন্ত্রী পরিষদের শর্ত মেনেই আমরা নির্বাচনের অনুমতি দেই। সে ক্ষেত্রে পাস কার্ডের অনুমতি দিলে অসংখ্য লোক প্রবেশ করত। নির্বাচন সংশ্লিষ্ট যদি অন্যদের দরকার মনে করত তাহলে দুই প্যানেল একসাথে হয়ে নির্বাচন কমিশনের সাথে কথা বলে পাস দিয়ে প্রবেশ করতে পারতেন। সেখানে এফডিসির এমডির কোনো ভূমিকা নেই।

কেউ কেই বলছেন আপনি নাকি একটি প্যানেলের সঙ্গে আঁতাত করেছেন? এমন প্রশ্নের জবাবে নুজহাত ইয়াসমিন বলেন, সে রকম যদি কিছু হয়ে থাকে তাহলে তারা প্রমাণ করুক। এটি খুবই আপত্তিকর কথা। যিনি বলেছেন প্রমাণ করার দায়িত্বও তার।

আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহানের কথা উল্লেখ করে তিনি বলেন, তিনি আপিল বোর্ডের সদস্য ছিলেন। যখন নির্বাচন নিয়ে মিটিং হয় তখন তারা বিষয়গুলো সেখানে তুলতে পারতেন। তিনি সেখানে উপস্থিত থেকে আবার বাহিরে বসে ভিন্ন কথা বলছেন। তখনই তিনি বিষয়টি সমাধান করতে পারতেন।

১৭ সংগঠনের দাবি, স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছিলেন, যাদের বৈধ পাস কার্ড আছে তারা এফডিসিতে প্রবেশ করতে পারবে। তারপরও কেন প্রবেশে বাধা দেয়া হয়? তিনি নির্দেশ দিয়েছেন কিনা আমি অবগত নই। আমাদের কাছে এমন কোনো নিদের্শনা আসেনি।

যোগ করে তিনি বলেন, নির্বাচনের দিন আমাদের আসতেও নিষেধ করা হয় আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে। যার কারণে আমরাও আসিনি। কয়েকটি শুটিং ছিল সেটিও বন্ধ রাখতে হয়। আমার তরফ থেকে কোনো অন্যায় করিনি। এখানে আমার কোনো ভূমিকা নেই। এ ব্যাপারে তারা কথা বলতে চাইলে আমার আপত্তি নেই। তবে তারা যে অভিযোগের কথা বলছেন সেটি আমার মধ্যে আসে না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ