উত্তরবঙ্গের নাটোরের মেয়ে সাবরীনা রহমান বাঁধন। এখন তিনি সরকারি আমলা হলেও বনলতার পড়শি খ্যাত বাঁধনের বড় পরিচয় একজন সঙ্গীতশিল্পী হিসেবে। তিনি সঙ্গীত রিয়েলিটি শো ক্লোজ আপ ওয়ান ২০০৬ এর শীর্ষ দশের কণ্ঠশিল্পী। গায়িকা-আমলা বাঁধন প্রথম বার উপন্যাসিক হিসেবে আত্মপ্রকাশ করেছেন। তার অভিষেক উপন্যাস “কমলো মেঘেদের ওজন” প্রকাশিত হয়েছে আজব প্রকাশ থেকে। বাঁধন জানান, আসন্ন একুশে বইমেলার পাশাপাশি বইটি আজব প্রকাশ এর ফেইসবুক পেইজে অনলাইনেও অর্ডার করতে পারবেন পাঠকেরা। গেলো বছর বইমেলায় এসেছিল বাঁধনের কবিতার বই “শেষের কবিতার পরে”।

মূলত নিজের অ্যালবামে গীতিকবিতা লেখার মাধ্যমেই বাঁধনের লেখালিখির শুরু বলে জানান। “কমলো মেঘেদের ওজন” একটি মনস্তাত্ত্বিক টানাপোড়েনের প্রেমের উপন্যাস। এর ভেতরে নিমজ্জিত আছে দেশপ্রেমের নির্যাস যা বাংলাদেশের যে কোনো সচেতন নাগরিকের মনের চিন্তা ও আবেগের সাথে মিলে যাবে বলেই বাঁধনের বিশ্বাস।

উপন্যাসটির ধরন সম্পর্কে বাঁধন বলেন, উপন্যাসের প্রধান দুই চরিত্র তিতির আর শোভন। দুজনের সম্পর্কের নানা রঙ। কখনো কাছের, কখনো দূরের। দুজনের প্রতি অদম্য টান যেমন কাছে টানে দুজনকে, ঠিক তেমনিভাবেই দূরে ঠেলে দেয় সামাজিক পারিপার্শ্বিকতা। জীবন আর ভালোবাসার মাঝে দারুণ মনস্তাত্ত্বিক এক টানাপোড়নের গল্প “কমলো মেঘেদের ওজন”। লেখিকা হিসেবে আমি বলতে চাই-এটি সব বয়েসী পাঠকদের পড়তে ভালো লাগবে।

সাবরীনা রহমান বাঁধন বর্তমানে মৌলভীবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার হিসেবে কর্মরত। প্রশাসনিক ব্যস্ততার ফাঁকে গান ও লেখালেখি চালিয়ে যাচ্ছেন তিনি। গেলো বছর আজব রেকর্ডস এর ব্যানারে এসেছিল তার তৃতীয় একক গানের অ্যালবাম “আবছায়া চুপছায়া”। এই অ্যালবামের আটটি গানই ছিল বাঁধনের নিজের সুরে। আর সংগীতাযোজন করেছিলেন জয় শাহরিয়ার।

Previous articleঅভিনেত্রী শিমুর স্মরণে মিশা-জায়েদ প্যানেলের মিলাদ মাহফিল
Next articleশিল্পী সমিতির নির্বাচনে স্বাস্থ্যবিধি উপেক্ষিত

Leave a Reply