মুনা রহমান, কুমিল্লার মেয়ে। ছোটবেলা থেকেই গান শিখছেন। মা সুরাইয়া ইসলামের আগ্রহেই মূলত মুনার গান শেখা। এখনো শখের বশে গান করছেন। আর তা করতে করতেই এরইমধ্যে প্রকাশিত হয়েগেলো মুনা’র প্রথম মৌলিক গান। নাম ‘কিছু আবছা হাওয়া প্রহর’। গানটি লিখেছেন শাখাওয়াত হোসেন মারুফ এবং সুর-সঙ্গীত পরিচালনা করেছেন ইউসুফ আহমেদ খান, সঙ্গীতায়োজন করেছে সাউন্ডহ্যাকার। ইউসুফ আহমেদ খানের নিজস্ব ইউটিউব চ্যানেল ‘ওয়াই বিটস’-এ গানটি গতকাল প্রকাশিত হয়েছে।

এর আগে মুনা শহীদুজ্জামান স্বপনের লেখা ও সুরে ‘কতোটুকু অশ্রুতে’ গানটি গেয়েছিলেন। গাওয়ার দিক দিয়ে বিবেচনা করলে এটি তার প্রথম মৌলিক গান। কিন্তু শ্রোতা দর্শকের কাছে প্রথম মৌলিক গান হিসেবে বিবেচিত হবে ‘কিছু আবছা হাওয়া প্রহর’ গানটি। কারণ এ গানটিই প্রথম প্রকাশ্যে এলো। গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন মেধাবী সিনেমাটোগ্রাফার পার্বত রায়হান।

নিজের প্রথম প্রকাশিত মৌলিক গান প্রসঙ্গে মুনা রহমান বলেন,‘ গানের কথা, সুর, সঙ্গীতায়োজন আমার কাছে ভীষণ ভালোলেগেছে। এক কথায় অসাধারণ। গানের কথা যেমন তারসাথে সঙ্গতি রেখেই সুর সঙ্গীতায়োজন করা হয়েছে। আমার প্রথম মৌলিক গান হিসেবে আমি সন্তুষ্ট। শ্রোতাদের কাছে আহবান থাকলো গানটি শোনার জন্য এবং তাদের অভিমত জানানোর জন্য। সত্যি বলতে কী স্বপ্ন হলো গানটা করে যেতে চাই।

আর ক’দিন পরেই অর্থাৎ আগামী ১৭ জানুয়ারি মুনার জন্মদিন। মুনার বাবা মো: নূরুল ইসলাম, তার ছোট দুই ভাই অপু ও তপু। একমাত্র মেয়ে সাদিয়া রহমান মিম’ও মা’ মুনা রহমানের সঙ্গে একটি রবীন্দ্র সঙ্গীতে কন্ঠ দিয়েছেন। গানটি হলো ‘ভালোবেসে সখি নিভৃত যতনে’। এই গানটিও শিগগিরই প্রকাশ পাবে। খুউব ছোটবেলায় মুনা কার কাছে তালিম নিয়েছিলেন সেটা এখন আর মনে নেই। তবে ওয়াজেদুল ফারুকের কাছে বিশ বছর এবং পরবর্তীতে ওস্তাদ ইয়াকুব আলী খানের কাছে পাঁচ বছর উচ্চাঙ্গ সঙ্গীত ও নজরুল সঙ্গীতে তালিম নেন। মুনা রহমান ওয়েস্টার্ন স্ট্যান্ডার্ড ইন্টারন্যাসনাল স্কুলে বেশ কয়েকবছর শিক্ষকতাও করেছেন।

Previous articleতিনটি আন্তর্জাতিক ফিল্ম ফ্যাস্টিভ্যালে মোশাররফ করিমের ‘অভিনেতা’
Next articleতিশার অনুরোধ ইলহামের ছবি নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর

Leave a Reply