বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:০১ অপরাহ্ন
Uncategorized

শিল্পীদের কাছে সবচেয়ে নির্ভরশীল তবলাশিল্পী তিনি

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১

পল্লব স্যানাল, দেশের কিংবদন্তী সঙ্গীত শিল্পীদের থেকে শুরু করে এই প্রজন্মের শিল্পীদের কাছে তবলা শিল্পী হিসেবে সবচেয়ে আস্থার বা নির্ভরতার এক প্রিয় নাম। গানের আয়োজনে যদি তবলা’র কোন বিষয় থাকে সেখানে যদি পল্লব স্যানাল থাকেন, তাতে যেন শিল্পীও পরম আনন্দে থাকেন। কারণ শিল্পী উপলদ্ধি করতে পারেন তার গান আজ একটু বেশিই ভালো হবে। একজন পল্লব স্যানালের পেশাগতভাবে আজ থেকে তিন দশকেরও বেশি আগে এদেশের সঙ্গীতাঙ্গনে একজন তবলা শিল্পী হিসেবে যাত্রা শুরু হয়। পাবনার সন্তান পল্লব স্যানালের বাবা শৈলেস চন্দ্র স্যানাল ছিলেন মিউজিক কলেজে। বাবার কাছেই তবলায় হাতেখড়ি। পরবর্তীতে তার বাবা ১৯৮৫ সালে মারা গেলে ১৯৮৯ সালে ঢাকায় এসে তারই বাবার বন্ধু ওস্তাদ কামরুজ্জামান মনির কাছে বেশকিছুদিন তবলায় তালিম নেন।

সেই সময় তিনি জেনারেল ফার্মাসিটিক্যাল-এ কিছুদিন চাকরীও করেন। কিছুদিন টিউশনি এবং এর পাশাপাশি তিনি বিভিন্ন প্রোগ্রামে তবলা বাজানো শুরু করে দেন পেশাগতভাবে। ঢাকার মঞ্চে তিনি শাহীন সামাদের সঙ্গে প্রথম তবলা বাজান। পরবর্তীতে একে একে ফেরদৌসী রহমান, সুবীরনন্দী, ফাতেমা তুজ জোহরা থেকে শুরু করে এই প্রজন্মের সকলশিল্পীর সঙ্গেই তিনি তবলা বাজিয়েছেন। মূলত শিল্পীরা তার উপর আস্থা রাখার কারণ একটাই। সেটা হলো পল্লব স্যানাল বাংলাদেশের একমাত্র ভার্সেটাইল তবলাশিল্পী যিনি একাধারে রবীন্দ্র সঙ্গীত, নজরুল সঙ্গীত, পঞ্চকবির গান, লালনগীতি, ফোক গান, আধুনিক গান এবং সর্বোপরি উচ্চাঙ্গ সঙ্গীতে তবলায় পারদর্শী। এই যে শিল্পীদের আপনার প্রতি ভীষণ আস্থা বা নির্ভরতা, এই বিষয়টা আপনাকে কতোটা পুলকিত করে বা আনন্দ দেয়?

এমন প্রশ্নের জবাবে পল্লব স্যানাল বলেন,‘ আমি মনেকরি মিউজিয়াস মানেই হচ্ছে তাকে ভার্সেটাইল হতে হবে। রবীন্দ্র সঙ্গীতে বা নজরুল সঙ্গীতে বা উচ্চাঙ্গ সঙ্গীতে গানের সাথে সংগতটা কী হবে সেটা জানতে হবে, জেনে বাজাতে হবে। ভাষা বা বানী প্রদান গানকে না জেনে তবলা বাজিয়ে গানকে ডিস্টার্ব করা যাবেনা। ফোক গানে ফোক গানের সাথে মানানসই কিংবা উচ্চাঙ্গ সঙ্গীতের সাথে মানানসই তালই বাজাতে হবে। আমি মনেকরি এই শিল্পটা সম্পর্কে অগাধ জেনে বুঝেই তবলা শিল্পী হতে হবে। আমার প্রতি শিল্পীদের আস্থা, ভালোবাসা আমি মনেকরি এটা ঈশ^রের পরম দয়া, বাবা মায়ের আশীর্বাদ আর সকলের ভালোবাসা। তবে আমি নিজেও এখনো কলকাতার শ্রদ্ধেয় পÐিত কুমার বোসের কাছে তবলা শিখছি।’

এই প্রজন্মের শিল্পীদের প্রসঙ্গে পল্লব স্যানাল সমরজিৎ, প্রিয়াংকা গোপ, সাব্বির, ইউসুফ, স্বরলিপি, নন্দিতার কথা বিশেষভাবে উল্লেখ করে বলেন,‘ তারা নিয়মিত চর্চায় থেকে জেনে বুঝে গানের ডেলিভারিটা পারফেক্টলি দেবার চেষ্টা করে।’ পল্লব স্যানালের সুর করা গান আছে ২০০’র ও বেশি। গেয়েছেন সৈয়দ আব্দুল হাদী, সুবীরনন্দী, কনকচাঁপা, বেবী নাজনীন,এন্ড্রুকিশোর’ আসিফ’সহ আরো অনেকে। আসিফের জন্য তিনি একশো’র মতো গান সুর করেছেন। পল্লব স্যানালের স্ত্রী সঙ্গীতা, মেয়ে শ্রেয়া-পড়ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে, ছেলে পঞ্চম বাবার পথেই হাঁটছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ