বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:২২ পূর্বাহ্ন
Uncategorized

সাফল্যের তিন দশকে রবি চৌধুরী

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১

রবি চৌধুরী, বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের একজন নন্দিত জনপ্রিয় সঙ্গীতশিল্পী। সেলেক্স’ থেকে প্রকাশিত তার প্রথম একক অ্যালবাম ‘প্রেম দাও’ প্রকাশের পরই তিনি সঙ্গীতশিল্পী হিসেবে আকাশচুম্বী জনপ্রিয়তা পান। এরপর থেকে আজ অবধি ৬৫’টি একক অ্যালবাম তার প্রকাশিত হয়েছে। নব্বই দশকের শুরু থেকে আজ অবধি শ্রোতা দর্শকের কাছে ভীষণ প্রিয় একজন রবি চৌধুরী। স্টেজ শো, টিভি শো’গুলোতে দর্শকের উপচে পড়া ভীড় কিংবা গানে গানে তার গানে ঠোঁট মিলিয়ে একের পর এক শ্রোতাদের গান গেয়ে যাওয়া খুব সহজেই প্রমাণ করে শ্রোতা দর্শকের অন্তরে তার গানগুলো কীভাবে গেঁথে আছে লাইন টু লাইন। নন্দিত এই সঙ্গীতশিল্পীর জন্মদিন ছিলো ১৭ ডিসেম্বর। দিনটিতে তিনি কোন শো রাখেন না যে কারণে পরিবারের সঙ্গেই দিনটি উদযাপন করেছেন। ১৯৯১ সালে সেলেক্সের ব্যানারে তার প্রথম একক অ্যালবাম ‘প্রেম দাও’ প্রকাশিত হয়। সেই হিসেবে চলতি বছর তিনি তার সঙ্গীত জীবনের তিন দশক পূর্ণ করলেন।

আজকের রবি চৌধুরী হয়ে উঠা এবং জন্মদিন প্রসঙ্গে রবি চৌধুরী বলেন,‘ আমার একান্ত অধ্যবসায়, চেষ্টা এবং শ্রোতা দর্শকের ভালোবাসা আমাকে আজকের রবি চৌধুরীতে পরিণত করেছে। অবশ্যই মহান আল্লাহর কাছে অসীম কৃতজ্ঞতা। বিশেষভাবে কৃতজ্ঞ সেলেক্স’র কর্ণধার মুরাদ ভাইয়ের কাছে। তার কাছে আমি সেই সময় আমার লেখা ও সুর করা আমি আজ জেনেগেছি এবং বেদনার সবটুকু আমাকে দিয়ে গান দুটি নিয়ে যাবার পর তিনিই আমাকে প্রেম দাও অ্যালবামটি করার সুযোগ দেন। সেই সময় এই অ্যালবামটি ১০ কোটি টাকা ব্যবসা করেছিলো। পরম শ্রদ্ধাভরে স্মরণ করছি আমাকে গানে যারা তালিম দিয়েছেন। আর একটি কথা না বললেই নয়, তা হলো আমাদের সঙ্গীতাঙ্গনে অনেক ভালো শিল্পী আছেন। কিন্তু ভালো মানুষ কম।

নতুনদের ভীষণ বিনয়ী হতে হবে, সিনিয়রদের প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে। আমার জন্য জন্মদিনে যারা শুভেচ্ছা জানিয়েছেন তাদের প্রতি ভালোবাসা।’ রবি চৌধুরীর গানে চট্টগ্রামের আহমেদ কবির আজাদের কাছে। পরবর্তীতে তিনি সঙ্গীতায়নের প্রতিষ্ঠাতা আবু বকর সিদ্দিকীর কাছে তালিম নেন। সঙ্গীতায়ন থেকেই তিনি উচ্চাঙ্গ সঙ্গীতে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন। পরবর্তীতে ঢাকায় এসে তিনি খন্দকার নূরুল আলমের কাছে দু’বছর তালিম নেন। ১৯৯৫ সালের ৭ এপ্রিল মুক্তিপ্রাপ্ত নাদিম মাহমুদ পরিচালিত ‘আন্দোলন’ সিনেমায় প্রথম প্লে-ব্যাক করেন তিনি আহমেদ ইমতিয়াজ বুলবুলের কথা ও সুরে। গানটি ছিলো ‘মরেছি মরেছি প্রেমে যে পড়েছি’। পর্দায় লিপসিং করেছিলেন বাপ্পারাজ ও নিশি।

সর্বশেষ তিনি নার্গিস আক্তারের ‘পুত্র এখন পয়সাওয়ালা’ সিনেমার সঙ্গীত পরিচালিক হিসেবে কাজ করেছেন। রবি চৌধুরীর বাবা সরদার কবির আহমেদ চৌধুরী, মা লায়লা কবির। তার একমাত্র বোন হাসিনা। রবি চৌধুরীর কন্ঠের জনপ্রিয় গানগুলোর মধ্যে অন্যতম বেদনার সবটুকু, আমি আজ জেনেগেছি, রিমঝিম রিমঝিম বৃষ্টি, আকাশ হারায় নীল, ভালোবাসা বহুরূপী, খুব বেশি মনে পড়ে তোমাকে, মনে হয় তোমারই জন্য, আমি অন্তর থেকে বলছি, বিরহের শয্যায় পঙ্গু হৃদয় নিয়ে, এ কেমন্ হৃদয় তোমার, আকাশ থকে চেয়ে নেবো, কাল নাগিনী ইত্যাদি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ