শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:২৪ পূর্বাহ্ন
Uncategorized

প্রয়াত বরেণ্য চলচ্চিত্র নির্মাতা সাইদুল আনাম টুটুলের ‘কালবেলা’

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১

অসহায়-গৃহহীন মানুষের ঘুরে দাঁড়ানোর গল্প পর্দায় তুলে ধরার চেষ্টা করেছি।আমি টুটুলের মতো করে বানাতে পারিনি। সেটা সম্ভব নয়। আমরা চেষ্টা করেছি। মুক্তিযুদ্ধের পাকিস্তানের প্রভাব এই দেশে পড়েছে তা দেখানো হয়েছে। সিনেমাটি একজন সংগ্রামী নারীর গল্প। ‘কালবেলা’ সিনেমার উদ্বোধনী প্রদর্শনীতে আবেগে আপ্লুত হয়ে এভাবেই বললেন প্রয়াত বরেণ্য চলচ্চিত্র নির্মাতা সাইদুল আনাম টুটুলের স্ত্রী মোবাশ্বেরা খানম।

সাইদুল আনাম টুটুল ২০১৮ সালে শুরু করেছিলেন ‘কালবেলা’ সিনেমার শুটিং। মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমাটির শুটিং শেষ করে ঢাকায় ফিরেছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ সম্পাদক ও বরেণ্য চলচ্চিত্র নির্মাতা। কিন্তু ১৮ ডিসেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরা দেশে চলে যান তিনি। তখন সিনেমাটি নিয়ে কিছুটা অনিশ্চিয়তা দেখা দেয়। কিন্তু সকল আশঙ্কা কাটিয়ে ১০ ডিসেম্বর প্রেক্ষাগৃহে আলোর মুখ দেখছে ‘কালবেলা’।

সিনেমাটির মুক্তি উপলক্ষে উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়ে গেল মুক্তিযুদ্ধ জাদুঘরে। বুধবার (৮ ডিসেম্বর) বিকেল ৫টায় অনুষ্ঠিত প্রদর্শনীতে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও নির্মাতা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, ‘সূর্যদীঘল বাড়ি’ নির্মাতা মসিহউদ্দিন শাকের, মানবধিকার নেত্রী সুলতানা কামাল, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, নাট্যকার, ঔপন্যাসিক, নাট্য নির্দেশক মাসুম রেজা, অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি প্রমুখ। সেখানে তৈরি হয় এক আবেগগণ পরিবেশ। সিনেমাটি প্রদর্শনীর আগে প্রয়াত নির্মাতা সাইদুল আনাম টুটুল ও সঙ্গীত পরিচালক ফরিদ আহমেদকে স্মরণ করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এ সময় মোবাশ্বেরা খানম বলেন, এতদিন করোনা পরিস্থিতির কারণে সিনেমাটি মুক্তি দিতে পারিনি। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়াতে মুক্তির পরিকল্পনা করি। এই সিনেমার গল্প যেমন সংগ্রামের তেমনি আমাদের জন্যও সংগ্রামের। সিনেমাটি নির্মাণ করতে গিয়ে তিন বছরে চার জন হারিয়েছি। সিনেমার মতো আমাদেরও অনেক দুঃখ, বেদনা ও হারানোর গল্প রয়েছে।

সিনেমাটির প্রধান চরিত্রের অন্যতম একজন শিশির আহমেদ বলেন, আমার অভিনীত পূর্বের সব সিনেমা থেকে প্রয়াত নির্মাতা টুটুল স্যারের ‘কালবেলা’ সিনেমাটি একেবারে আলাদা। সিনেমাটিতে নিজেকে প্রমাণের অনেক সুযোগ পেয়েছি। আমি সর্বোচ্চ দিয়ে চরিত্রটি স্যারে ভাবনার মতো করে পর্দায় ফুঁটিয়ে তুলতে চেষ্টা করেছি। কতটুকু পেরেছি তা দর্শক বলতে পারবেন। সিনেমাটি মুক্তি পাচ্ছে কিন্তু আজ টুটুল স্যার নেই। এই মুহূর্তে তাকে ভীষণ মিস করছি।

প্রথম সিনেমা নিয়ে তাহমিনা অথৈ বলেন, ‘কালবেলা’ শুধু একটি চলচ্চিত্রের গল্প নয়, রয়েছে অনেকগুলো জীবনের সমষ্টি। আমার প্রথম চলচ্চিত্র, আমার স্বপ্নের কাজ, ভালোবাসার কাজ। চেষ্টা করেছি ভালো কিছু করার। সিনেমাটি আমার জন্য অনেক বড় অর্জন। সেই সাথে ‘কালবেলা’র টিম সবসময় পাশে ছিল। বিশেষ করে স্যার, প্রয়াত সাইদুল আনাম টুটুল। তিনি আছেন এই কাজের মধ্যে, সর্বদা। সবাইকে অনুরোধ করব প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমাটি দেখার।

উদ্বোধনী প্রদর্শনী শেষে আগত অতিথিরা সিনেমাটির প্রশংসা করেন। অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, সাধারণত এ ধরনের সিনেমা এক ধরনের স্থুলতা থাকে, কতগুলো তথাকথিত ব্যাপার থাকে। ওই বিভৎস জিনিসগুলো থাকে। সেগুলো না দেখিয়ে একটি মেয়ের জীবনে এ যুদ্ধ কতটা প্রভাব ফেলেছিল, কীভাবে সে সংগ্রাম করেছিল তা শৈল্পিকভাবে ফুটিয়ে তোলা হয়েছে। এক কথায় এ মেয়ে যেন আমাদের একাত্তরের বাংলাদেশ।

নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, টুটুল আমার বন্ধু সে-ই ১৯৬৮ সাল থেকে। আমরা এক সঙ্গে অনেকটা পথ হেঁটেছি। সিনেমাতে যেমনটা দেখানো হয়েছে, একদল মানুষ পায়ে হেঁটে ভারত চলে গিয়েছিল। তেমনি আমরাও ভারতে গিয়েছিলাম, যুদ্ধে অংশ নিয়েছিলাম। বারবারই আমার সে সব স্মৃতি মনে পড়ছিল। আমার মনে হয় আমাদের তরুণদের সিনেমাটি দেখা উচিত। তাদের জানা উচিত সেই সময়ে কী রকম নিরন্তন যাত্রার মধ্য দিয়ে আমরা গিয়েছিলাম।

সাইদুল আনাম টুটুলের মৃত্যুর পর ২০১৯-এ চলচ্চিত্রটির প্রযোজক ও তার সহধর্মিনী অধ্যাপক মোবাশ্বেরা খানমের নেতৃত্বে শুরু হয় ‘কালবেলা’র অসমাপ্ত কাজ। তারা ২০২০-এ এসে সিনেমাটির সকল কাজ শেষ করেন। তখন দেশে করোনা মহামারি দেখা দিলে সিনেমাটির মুক্তি আটকে যায়।

২০১৭-১৮ অর্থবছরে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে সরকারি অনুদান পায় ‘কালকেলা’। শুটিং শুরু হয় ২০১৮ সালের জুলাইয়ে। পুরো অক্টোবর-নভেম্বর মাস শুটিং হয় খুলনা ও কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন জায়গায়।

‘কালবেলা’ আমাদের মহান মুক্তিযুদ্ধের পটভূমিতে একজন নারীর সংগ্রামের কাহিনি নিয়ে নির্মিত। এই চলচ্চিত্রে উঠে আসবে যুদ্ধকালীন সময়ে সাধারণ মানুষের আশ্রয়ের সন্ধানে অনিশ্চিত যাত্রা, অবরুদ্ধ শহরে কর্মজীবীদের বিপন্নতা, বিহারি ও পাকিস্তানি বাহিনীর নির্মম নৃশংসতা এবং যুদ্ধকালীন সামাজিক অস্থিরতা।

সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন শিশির আহমেদ ও তাহমিনা অথৈ। অন্যান্য চরিত্রে রয়েছেন- মাসুম বাশার, মিলি বাশার, জয়ন্ত চট্টোপাধ্যায়, লুৎফর রহমান জর্জ, শেখ মাহবুবুর রহমান, সায়কা আহমেদ, জুলফিকার চঞ্চল, কোহিনূর আলম, তানভীর মাসুদ প্রমুখ।

সিনেমাটির সঙ্গীত পরিচালনা করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ফরিদ আহমেদ। যিনি করোনায় আক্রান্ত হয়ে চলতি বছরের ১৩ এপ্রিল মৃত্যুবরণ করেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ