শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৩০ পূর্বাহ্ন
Uncategorized

পাবনায় ইলিয়াস কাঞ্চনের নামে ‘কাঞ্চন বাজার’

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১

বাংলা চলচ্চিত্রের আশি দশকের দর্শকজনপ্রিয় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। যিনি তার ক্যারিয়ারে দর্শকদের অসংখ্য হিট সিনেমা উপহার দিয়েছেন। তার অভিনীত ‘বেদের মেয়ে জোছনা’ সিনেমার ব্যবসায়িক রেকর্ড এখনও ভাঙতে পারেনি কোনো চলচ্চিত্র। তুমুল জনপ্রিয় এই নায়ক দীর্ঘ সময় ধরেই রয়েছেন সিনেমার বাইরে।

‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের মাধ্যমে জনসচেতনতামূলক কাজেই বেশি ব্যস্ত তিনি। তবে খুব ভালো গল্প পেলে মাঝে মধ্যেই হাজির হন পর্দায়। সেটা সিনেমা হোক বা নাটক। এবার এই নায়কের নামে পরিচিতি পেয়েছে একটি বাজার। মানুষ যেটাকে নাম দিয়েছেন ‘কাঞ্চন বাজার’।

১৯৯৩ সালে সড়ক দুর্ঘটনায় স্ত্রী জাহানারা কাঞ্চনের মৃত্যুর পর পাবনার পাড় ঘোড়াদহতে তার নামেই একটি উচ্চবিদ্যালয় স্থাপন করেন ইলিয়াস কাঞ্চন। বর্তমানে এই বিদ্যালয়টিকে ঘিরে একটি বাজারেরও সৃষ্টি হয়েছে। আর স্থানীয়রা এই বাজারেরই নাম দিয়েছেন ‘কাঞ্চন বাজার’।

বিষয়টি নিয়ে আবেগাপ্লুত কণ্ঠে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘জাহানারার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে স্কুলটি প্রতিষ্ঠা করেছি। এখন এটিকে কলেজে রূপান্তর করতেও চেষ্টা করছি। স্কুলটিকে ঘিরে যে বাজারের সৃষ্টি হয়েছে, এটিকে আমার নামে ভালোবেসেই রেখেছেন স্থানীয়রা। মানুষের এই ভালোবাসাতেই বাকি জীবন কাটিয়ে দিতে চাই।’

১৯৯৩ সালে ২২ অক্টোবর নিজ হাতে বিস্কুট বানিয়ে দুই সন্তানকে নিয়ে বান্দরবানে স্বামীর শুটিং সেটে যাওয়ার পথে চট্টগ্রামের পটিয়া এলাকায় বিপরীত দিক থেকে আসা এক ট্রাকের ধাক্কায় মারা যান জাহানারা কাঞ্চন।

স্ত্রীকে হারানোর পর ইলিয়াস কাঞ্চনের মনস্তত্বে বেশ পরিবর্তন আসে। এফডিসির লাইট-ক্যামেরা আর অ্যাকশনের চিরচেনা রঙিন ভুবনকে পাশে রেখে রাজপথে নেমে নিরাপদ সড়কের আন্দোলন শুরু করেন তিনি। প্রতিষ্ঠা করেন নিরাপদ সড়ক চাই নামের একটি প্রতিষ্ঠান।

এদিকে, দীর্ঘদিন পর সম্প্রতি চিত্রনায়িকা রোজিনা পরিচালিত ‘ফিরে দেখা’ নামের সরকারি অনুদানের একটি সিনেমাতে অভিনয় করেছেন তিনি। কয়েকদিন আগে একটি নাটকেও দেখা গেছে ‘বেদের মেয়ে জোসনা’র নায়ককে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ