শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:০৯ অপরাহ্ন
Uncategorized

কামার আহমাদ সাইমনের ‘অন্যদিন…’ সিনেমার পোস্টার প্রকাশ

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১

নির্মাতা কামার আহমাদ সাইমন ‘অন্যদিন…’ নামে সিনেমা নির্মান করেছেন’। সিনেমার ফাস্টলুক পোস্টার প্রকাশ হয়েছে।

বিশ্বের প্রথম সারির উৎসবগুলোর মধ্যে অন্যতম বৃহত্তম নন-ফিকশন উৎসব ইডফার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায় প্রথমবারের মতো কোন বাংলা ছবি হিসেবে নির্বাচিত হয়েছে ‘অন্যদিন…’। তার সুবাদেই আগামী ২০ নভেম্বর বিশ্বের ১ নম্বর সেরা থিয়েটার আমস্টারডামের তুসানস্কিতে বিশ্ব অভিষেক হওয়ার কথা কামারের নতুন ছবির। তাই পোস্টার নিয়ে এবার কামার ও তার দলের উৎসাহটা একটু বেশিই।

অন্যদিন…’ এর পোস্টারের কনসেপ্ট হিসেবে কামার বলেন, ‘শুনতে কি পাও!’র পোস্টারে পুরোনো বাংলা সিনেমার হোর্ডিঙের প্রভাব ছিল, আর ‘নীল মুকুট’ এ একটা ডিজিটাল পেইন্টিংয়ে ব্যথার রং হিসেবে নীল রংটা ছিল মূল ভাবনায়। ‘অন্যদিন…’ ছবিটা শুরু করেছি লালনের একটা কথা দিয়ে, সেই কথার সাথে বাংলাদেশের উৎসবের রংগুলো, যেমন- শখের হাড়ি-সড়ায় যেই রংগুলো ব্যবহার হতো সেইগুলো ছিল মাথায়। ‘শুনতে কি পাও!’ আর ‘নীল মুকুট’ এর মতো এবারও কামারের পোস্টার ডিজাইন করেছেন চারুশিল্পী মুস্তাফিজুর রহমান মাসুদ। আর পোস্টারে ‘অন্যদিন…’এর ফন্টোগ্রাফ করেছেন কবি রহমান মফিজ।’

এর আগে প্রযোজক সারা আফরীন তার ফেসবুকে লিখেছিলেন, ‘পোস্টারের দিকে তাকিয়ে খেয়াল করলাম, টপ ফেস্টিভালের ৪টাই আছে আমাদের এই ছবিতে (সানড্যান্স, লোকার্নো, কান এবং সর্বশেষ ইডফা)। সানড্যান্স-এর গ্র্যান্ট এ্যাওয়ার্ড, লোকার্নো হাবের ‘সেরা প্রজেক্ট’, কান-এর লাএতেলিয়ারে পৃথিবীর অন্যতম সম্ভাবনাময় ছবি হিসাবে আমন্ত্রণ এবং সর্বশেষ ইডফা’র মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায় নির্বাচন – ৮ বছরের নিভৃত যাত্রায় আমাদের আশার রসদ ছিলো এই লোগোগুলো। শুধু বাংলাদেশ না দক্ষিণ এশিয়ার আর কয়টা ছবির ক্ষেত্রে এই অনন্য সম্মাননা জুটেছে আমরা জানি না। তবে আমি বলবো এটা ‘অন্যদিন…’- এর সবার নিবেদিত কাজের ফসল।’

‘অন্যদিন…’ ছবিটি পরিচালনার পাশাপাশি এর লেখক, চিত্রগ্রাহকও কামার আহমাদ সাইমন

তিনি জানান, এবার ৮০টি দেশের ২৬৪টি ছবি নিয়ে বসছে এবারের ৩৪তম ইডফার আসর। ১৭-২৮ নভেম্বর পর্যন্ত এবারের আসরের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে শ্রেষ্ঠ নন-ফিকশন ফিচার ছবির মর্যাদাপূর্ণ পুরষ্কারের দৌড়ে আছে ফ্রান্স, রাশিয়া, জার্মানী, ইতালি, নেদারল্যান্ডস, আর্জেন্টিনা ও পর্তুগালসহ মোট ২১টি দেশ প্রযোজিত ১৪টি ছবি। যার মধ্যে কামারের হাইব্রিড ছবি ‘অন্যদিন…’ লড়াই করবে ইউক্রেনিয়ান নির্মাতা সার্গেই লজনিতসা, পর্তূগিজ নির্মাতা সুজানা ডি সুজা ডিয়াজ, রুশ নির্মাতা আলিওনা ভন দার হোস্টের মতো আন্তর্জাতিকভাবে প্রশংসিত ও পুরস্কৃত নির্মাতাদের নতুন সব ছবির সাথে।

২৫ তারিখের একটি আড়ম্বরপূর্ণ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এই ফল ঘোষণা করা হবে আমস্টারডামের বিখ্যাত আই ফিল্ম মিউজিয়ামে।

এবারের ইডফায় কামার আহমাদ সাইমনের ‘অন্যদিন…’ আন্তর্জাতিক প্রতিযোগিতায় সেরা ফিচার ছবির পুরস্কার পেলে সরাসরি যাবে অস্কারে!

কামার আহমাদ সাইমনের নির্মিতব্য জলত্রয়ীর (Water Trilogy) দ্বিতীয় ছবি ‘অন্যদিন…’। এর আগে কামারের জলত্রয়ীর প্রথম ছবি ‘শুনতে কি পাও!’ লোকার্নো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোর্স এবং প্রাচীনতম প্রামাণ্য উৎসব ডক লাইপজিগের উদ্বোধনী ছবি হিসেবে প্রদর্শিত হয়। মুম্বাই চলচ্চিত্র উৎসবে স্বর্ণশঙ্খ ও প্যারিসের সিনেমা দ্যু রিলে গ্রাপ্রিসহ আরও অনেক আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী ছবিটি পেয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সম্মাননা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ