মাহফুজ আহমেদ এক সময়ের জনপ্রিয় অভিনেতা। দীর্ঘদিন ধরেই তার পর্দা বিরতি। বর্তমানে ব্যবসা ও পরিবার নিয়েই তার ব্যস্ত সময় যাচ্ছে। তবে আড়াল ভেঙে ফিরছেন এই অভিনেতা। জনপ্রিয় নির্মাতা চয়নিকা চৌধুরীর ওয়েব ফিল্ম ‘অন্তরালে’ দিয়ে আবারও ক্যামেরার সামনে আসছেন তিনি।

তার এই ফেরার সঙ্গী হচ্ছেন দেশের আলোচিত নায়িকা পরীমণি। বিষয়টি নিশ্চিত করেছেন নির্মাতা নিজেই। সিনেমাটির অন্যতম একটি চরিত্রে অভিনয় করবেন তারিক আনাম খান। ব্ল্যাক অ্যান্ড হোয়াইট প্রযোজিত এ ওয়েব ফিল্মের মাধ্যমে প্রথমবার পর্দা ভাগ করবেন মাহফুজ ও পরীমণি।

জানা গেছে, সর্বশেষ মাহফুজ ২০১৮ সালে ‘সাড়ে তিন খানা চিঠি’ নামের একটি এক ঘণ্টার নাটকে কাজ করেছিলেন। এরপর আর অভিনয় করেননি তিনি। মাঝে লম্বা বিরতি। ‘অন্তরালে’ ওয়েব ফিল্মে মাহফুজ আহমেদের চরিত্রটির নাম মনা। জানুয়ারির মাঝামাঝি সময় শুটিং শুরু করার কথা রয়েছে।

১৯৮৯ সালে বিটিভির ধারাবাহিক নাটক ‘কোন কাননের ফুল’ দিয়ে অভিনয়ে আত্মপ্রকাশ করেন তিনি। তবে মাহফুজ আহমেদ জনপ্রিয়তা লাভ করেন নন্দিত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের কয়েকটি নাটকে অভিনয় করে। এছাড়া চয়নিকা চৌধুরীর বহু নাটকে দেখা গেছে তাকে।

মাহফুজ আহমেদ অভিনীত নাটকের সংখ্যা শতাধিক। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘কোথাও কেউ নেই’, ‘একান্নবর্তী’, ‘দেবদাস চোখের বালি’, ‘নুরুল হুদা নুরু’, ‘চৈতা পাগল’, ‘আমার বউ দারগা’, ‘নীল গ্রহ’, ‘ভালোবাসি তোমাকেই’, ‘কূহক’, ‘দুজনে’, ‘মিস্টার মিস্কল’, ‘বাহাদুর ডাক্তার’, ‘বিবর্ণ গোধূলি’, ‘সবাই তোমায় ছাড়ে ছাড়ুক’, ‘রুপা’, ‘হারানো আকাশ’, ‘অতঃপর নুরুল হুদা’ ইত্যাদি।

সিনেমার পর্দায়ও উজ্জ্বল মাহফুজ আহমেদ। তার নিপুণ অভিনয়ে মুগ্ধ হয়েছেন বড় পর্দার দর্শকেরা। মাহফুজ আহমেদ অভিনীত সিনেমাগুলোর মধ্যে আছে ‘দুই দুয়ারী’, ‘চার সতিনের ঘর’, ‘শ্রাবণ মেঘের দিন’, ‘জয়যাত্রা’, ‘মেঘের পরে মেঘ’, ‘লাল সবুজ’, ‘কপাল’ ও ‘জিরো ডিগ্রি’।

মাহফুজ আহমেদ দেশের অন্যতম সেরা ও গুণী অভিনেতা। তার দক্ষ অভিনয় বরাবরই প্রশংসিত। এছাড়া তিনি বহু পুরস্কার ও সম্মাননা অর্জন করেছেন। ‘লাল সবুজ’ ও ‘জিরো ডিগ্রি’ সিনেমা দুটির জন্য তিনি দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

Previous articleআজ প্রকাশ পাবে নির্মাতা এম,ডি ওয়াসি খানের ‘ভালোবাসার দাম দিলা না’
Next articleসঙ্গীতশিল্পী মিলার অ্যাসিডকাণ্ডে যে সাজা হতে পারে

Leave a Reply