শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৩২ অপরাহ্ন
Uncategorized

শত বছরের ঐতিহ্যবাহী ভাটিপাড়া জমিদার বাড়ীর সম্পত্তি নিয়ে তুঘলকি কান্ড

জমজমাট ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ১০ নভেম্বর, ২০২১

নিজস্ব প্রতিবেদক:

শত বছরের ঐতিহ্যবাহী ভাটিপাড়া জমিদার বাড়ীর সম্পত্তি নিয়ে তুঘলকি কান্ডের অভিযোগ উঠেছে। জানা গেছে, ওই জমিদার বাড়ীর অন্যতম অংশীদার আব্দুর রউফ চৌধুরী ওয়াকফ এস্টেটের শতশত কোটি টাকার সম্পত্তি এলাকার কিছু টাউট শ্রেণীর লোক গোপনে বেদখল করে নিজেদের নাম রেকর্ড জারি করেছে, যা দেশের ওয়াকফ আইনের সম্পূর্ন লঙ্ঘন ও শাস্তিযোগ্য অপরাধ।

অভিযোগ উঠেছে, বর্তমানে আব্দুর রউফ চৌধুরী ওয়াকফ এস্টেটের মোতওয়াল্লী মশকুরুল হক চৌধুরীর অযোগ্যতা ও অকার্যকারিতার সুযোগে ওই ওয়াকফ এস্টেটের বাংলোঘরসহ কোটিকোটি টাকার সম্পদ মরহুম আবু সালেহ চৌধুরীর ছেলে নাসের ফুয়াদ চৌধুরীর একক নামে রেকর্ডভুক্ত হয়ে গেছে। এবিষয়ে বর্তমান মোতওয়াল্লী মশকুরুল হক চৌধুরী কোনোই ব্যবস্থা নেননি এমনকি ওয়াকফ প্রশাসক এর অধিদপ্তরকেও অবহিত করেননি। উপরন্তু ওই ওয়াকফ এস্টেটের বাংলো ঘরটি দীর্ঘ কয়েক বছর যাবৎ জনৈক আবু নুমান চৌধুরীর স্ত্রী-কন্যাগণ বেদখল করে আছে এবং সেখানে নানা ধরনের অসামাজিক কার্যকলাপ পরিচালিত হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

আরো জানা গেছে, আবু নুমান চৌধুরী স্থানীয় বিএনপির সাধারণ সম্পাদক এবং তিনি বিএনপি শাসনামলেই ক্ষমতার প্রভাব খাটিয়ে ওই বাংলো ঘরের দুটি কক্ষ বেদখল করেন।

এদিকে জানা গেছে, আবু নুমান চৌধুরী সম্প্রতি মারা গেলে তাঁর কন্যাদের প্রভাবিত করে বিএনপি-জামাতপন্থী কিছু ব্যাক্তি আব্দুর রউফ চৌধুরী ওয়াকফ এস্টেটের বাংলো ঘরসহ বাড়ীর ভেতরের সম্পত্তি কয়েক কোটি টাকায় কিনে নেয়ার পায়তারা করছে। যদিও ওয়াকফ আইনে ওই সম্পত্তি বিক্রীর কোনোই বিধান নেই এবং আব্দুর রউফ চৌধুরী ওয়াকফ এস্টেটের গঠনতন্ত্র অনুযায়ী বাংলো এবং বাড়ীর ভেতরের সম্পত্তি কেবলমাত্র পুত্র সন্তানরাই উত্তরাধিকার সূত্রে ভোগদখলের অধিকারী। কোনো কন্যা সন্তানের বাড়ীর ভেতরের সম্পত্তিতে কোনো ধরনের উত্তরাধিকার নেই।

এবিষয়ে আব্দুর রউফ চৌধুরী ওয়াকফ এস্টেটের একজন বেনিফিশিয়ারি বলেন, এই ওয়াকফ এস্টেটভুক্ত বাংলোঘর ও বাড়ীর ভেতরের প্লট ও ভবন সমুহ আবু সালেহ চৌধুরীর ছেলে ফুয়াদ নাসের চৌধুরীর একক নামে কিভাবে রেকর্ডভুক্ত হলো তা অবিলম্বে তদন্তের ব্যবস্থা করে ওই সম্পত্তি পুনরায় আব্দুর রউফ চৌধুরী ওয়াকফ এস্টেটের অধীনে নেয়ার পাশাপাশি উক্ত ওয়াকফ এস্টেটের মোতওয়াল্লী মশকুরুল হক চৌধুরীর অকার্যকারিতা, অক্ষমতা, অদক্ষতা এবং দুর্নীতির বিষয়ে তদন্তের উদ্যোগ নেয়া জরুরী। এক্ষেত্রে ওয়াকফ প্রশাসকের কার্যালয়কেই অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবী জানানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো নিউজ

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2018 jamjamat.net
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ